১০০ মিটার ট্র্যাকে ঝড় তোলা সেরা দশ স্পিডস্টার, যাঁরা ইতিহাস গড়েছিলেন

দ্য ওয়াল ব্যুরো: অ্যাথলেটিকসের মধ্যে সবচেয়ে আকর্ষণীয় ইভেন্টটির নাম জিজ্ঞেস করা হলে, বেশিরভাগই ক্রীড়াপ্রেমী উত্তর দেবেন, ‘১০০ মিটার দৌড়’। অলিম্পিকে এই ১০০ মিটার দৌড়টির ফাইনাল দেখার জন্য লক্ষ ডলার খরচ করার মতো লোকের অভাব নেই এই পৃথিবীতে। ১৮৯৬ সাল থেকে অলিম্পিকে ১০০ মিটার দৌড় ইভেন্টটি হয়ে আসছে। মহিলাদের ১০০ মিটার দৌড় অলিম্পিকে শুরু হয়েছিল অবশ্য অনেক পরে, ১৯২৮ সালে।

তবে ১৯৯০ সালের পর থেকে, সারা বিশ্বের স্প্রিন্টারদের মধ্যে ১০০ মিটার দৌড় নিয়ে মাতামাতি তুঙ্গে উঠেছে। ১০ সেকেন্ডের মধ্যে ১০০ মিটার দৌড়াতে পারলেই একডাকে  চিনবে বিশ্ব। মিলবে পরিচিতি, বিজ্ঞাপন আর কোটি কোটি ডলার । তাই নবীন প্রজন্মের স্প্রিন্টাররা হতে চান স্পিডস্টার। এবার চিনে নিন, ১০০ মিটার দৌড়ের ট্র্যাকে বিশ্বের সেরা দশ স্পিডস্টারকে।

১০. ব্রুনি সুরিন(৯.৮৪ সেকেন্ড)

কানাডার ব্রুনি সুরিন, ১৯৯৯ সালে স্পেনে অনুষ্ঠিত বিশ্ব প্রতিযোগিতায়, ১০ সেকেন্ডের কম সময়ে ১০০ মিটার দৌড়ে ছিলেন।

ব্রুনি সুরিন

৯. ডোনোভান বেইলি (৯.৮৪ সেকেন্ড)

১৯৯৬ সালের অ্যাটলান্টা অলিম্পিকে ৯.৮ সেকেন্ডে ১০০ মিটার দৌড়ে সোনা জিতেছিলেন ডোনোভান বেইলি।

ডোনোভান বেইলি

৮. স্টিভ মুলিংস( ৯.৮০ সেকেন্ড) 

জ্যামাইকার রানার স্টিভ মুলিংস ৯.৮০ সেকেন্ডে ১০০ মিটার দৌড়েছিলেন আমেরিকার ওরেগনে, ২০১১ সালের ৪ জুন।

স্টিভ মুলিংস

৭. জাস্টিন গ্যাটলিন (৯.৭৯ সেকেন্ড)

আমেরিকার জাস্টিন গ্যাটলিন  লন্ডন অলিম্পিকে (২০১২) ৯.৭৯ সেকেন্ডে দৌড়েও তৃতীয় হয়েছিলেন। কারণ, তাঁর সামনে ছিলেন উসেইন বোল্ট ও যোহান ব্লেক।

জাস্টিন গ্যাটলিন

৬. মরিস গ্রিন (৯.৭৯ সেকেন্ড)

চার বারের অলিম্পিক পদক বিজেতা, পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন আমেরিকার মরিস গ্রিন, গ্রিসে ৯.৭৯ সেকেন্ডে ১০০ মিটার দৌড়েছিলেন, ১৯৯৯ সালের ১৬ জুন।

মরিস গ্রিন

৫. নেস্তা কার্টার (৯.৭৮ সেকেন্ড) 

ইটালিতে ২০১০ সালে ৯.৭৮ সেকেন্ডে ১০০ মিটার দৌড়েছিলেন এই জ্যামাইকান স্প্রিন্টার। বেজিং অলিম্পিক, লন্ডন অলিম্পিক এবং ২০১১ ওয়ার্ল্ড চাম্পিয়নশিপে ৪ x ১০০ মিটার রিলেতে নেস্তা কার্টারের ওয়ার্ল্ড রেকর্ডও আছে।

নেস্তা কার্টার

৪. আসাফা পাওয়েল (৯.৭২ সেকেন্ড)

জ্যামাইকার এই স্প্রিন্টার ২০০৮ সালের সুইৎজারল্যান্ডে অ্যাথলেটিসিমা গ্রাঁ পি’তে ৯.৭২ সেকেন্ডে ১০০ মিটার দৌড়েছিলেন। তিনি মোট ৮৮ বার ১০ সেকেন্ডের কম সময়ে ১০০ মিটার দৌড়েছেন।

আসাফা পাওয়েল

৩.যোহান ব্লেক (৯.৬৯ সেকেন্ড)

২০১২ সালে সুইৎজারল্যান্ডে অনুষ্ঠিত অ্যাথেলিটিসিমা ডায়মন্ড লিগ মিটে, ৯.৬৯ সেকেন্ডে ১০০ মিটার দৌড়েছিলেন এই বিশ্বখ্যাত জ্যামাইকান স্প্রিন্টার।

যোহান ব্লেক

২.টাইসন গে ( ৯.৬৯ সেকেন্ড) 

২০০৯ সালের সেপ্টেম্বর মাসে ‘সাংহাই গোল্ডেন গ্রাঁ পি’তে মার্কিন অ্যাথলিট টাইসন গে ১০০ মিটার দৌড়েছিলেন ৯.৬৯ সেকেন্ডে।

টাইসন গে

১. উসেইন বোল্ট (৯.৫৮ সেকেন্ড)

পৃথিবীর দ্রুততম মানুষ হলেন জ্যামাইকার স্পিডস্টার উসেইন বোল্ট। ২০০৯ সালে, বার্লিনে অনুষ্ঠিত ওয়ার্ল্ড চাম্পিয়নশিপে মাত্র ৯.৫৮ সেকেন্ডে ১০০ মিটার দৌড়ে বিশ্বকে অবাক করে দিয়েছিলেন।

উসেইন বোল্ট

 

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More