কলকাতাতেই ১ লক্ষের বেশি মানুষ করোনা আক্রান্ত, মৃত্যুর হার ২.৫ শতাংশ

দ্য ওয়াল ব্যুরো: সোমবার সন্ধে পর্যন্ত রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য দফতরের যে পরিসংখ্যান, তাতে  কলকাতায় ১ লক্ষ ৭৫৬ জন আক্রান্ত হয়েছেন কোভিডে। গত ২৪ ঘণ্টায় শহরে আক্রান্ত হয়েছেন ৮৪৭ জন। গত কয়েক দিনের বুলেটিন বলছে, গড়ে রোজ প্রায় ৮৬০ জন করে করোনায় আক্রান্ত হচ্ছেন এ শহরে। আজ সেই সংখ্যা ১ লক্ষ পেরিয়ে গেল। ফলে রাজ্যের কোভিড মানচিত্রে কলকাতা যে বেশ বিপজ্জনক অবস্থানে রয়েছে, তা স্পষ্ট।

এ শহরে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১০ জন। গতকাল, রবিবার এই সংখ্যাটা ছিল ১৫। এই নিয়ে শহরে মোট মৃত্যু হল ২৫১৫ জনের। অর্থাৎ এ শহরে মৃত্যুর হার ২.৫ শতাংশ। যেখানে গোটা রাজ্যে মৃত্যুর হার ১.৭৫ শতাংশ, গোটা দেশের নিরিখে কোভিডে মৃত্যুর হার ১.৪৬ শতাংশ, সেখানে এ শহরের ক্ষেত্রে মৃত্যু হার বেশ বেশি। বুলেটিন বলছে কলকাতায় প্রতিদিনই গড়ে অন্তত ১৩ জন করে মারা যাচ্ছেন কোভিড সংক্রমণে।

তবে পাশাপাশি এ যাবৎ ৯১ হাজার ৩৬৩ জন করোনা থেকে সুস্থ হয়ে বাড়িও ফিরেছেন এ শহরে। এই সংখ্যাটাও নেহাত কম নয়। গত কয়েক দিনের মধ্যে প্রায় প্রতিদিনই গড়ে ৯০০ জন বা তার বেশি মানুষ সুস্থ হচ্ছেন কলকাতায়। ৬৮৭৮ জনের দেহে অ্যাকটিভ রয়েছে ভাইরাস। গতকাল এই সংখ্যাটা ছিল  ৬৯১০। কলকাতার ডিসচার্জ রেট এই মুহূর্তে ৯০.৬৮ শতাংশ।

আর কলকাতা শহরের এই পরিসংখ্যানের পাশাপাশিই গোটা রাজ্যে মোট কোভিড আক্রান্তের সংখ্যা চার লক্ষ ৬০ হাজার ছুঁতে চলল। মৃত্যু ৮ হাজারের বেশি জনের! যদিও তাঁদের মধ্যে ৬৭৪৬ জনেরই কোমর্বিডিটি ছিল বলে দাবি করেছে স্বাস্থ্য দফতর। কিন্তু সে যাই হোক না কেন, করোনা হওয়ার পরে সরাসরি করোনায় মারা না গেলেও অনেকেই যে প্রাণের ঝুঁকির মুখে পড়ছেন এই সংক্রমণের কারণেই, সে কথা অস্বীকার করার উপায় নেই।

শনিবার স্বাস্থ্য দফতর যে বুলেটিন দিয়েছে তাতে দেখা যাচ্ছে, গত ২৪ ঘণ্টায় এ রাজ্যে নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন ৩৫৫৭ জন। তবে সেরে উঠেছেন তার চেয়ে বেশি, ৩৬৮৭ জন। দেহে সংক্রমণ নিয়ে মারা গেছেন ৪৭ জন।

এর ফলে সংখ্যাটা সোমবার সন্ধের বুলেটিন অনুযায়ী বাংলায় মোট কোভিড আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল  ৪ লক্ষ ৫৯ হাজার ৯১৮। এদিন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন চার লক্ষ ২৬ হাজার ৮১৬ জন। মোট মৃত্যু হয়েছে আট হাজার ৭২ জনের। এই মুহূর্তে রাজ্যে কোভিড সক্রিয় রোগীর সংখ্যা ২৫ হাজার ৩০ জন। ডিসচার্জ রেট বেড়ে দাঁড়িয়েছে ৯২.৮০ শতাংশ।

এদিনও দেখা গিয়েছে রাজ্যে সংক্রমণের শীর্ষে রয়েছে কলকাতা। তার পরেই উত্তর ২৪ পরগনা, ৮০৩ জন। দক্ষিণ ২৪ পরগণা ও নদিয়া, ২৬০ এবং ২২৯ জন একদিনে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। রাজ্যে ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৪২ হাজার ৩৬৭টি। এই নিয়ে রাজ্যে মোট পরীক্ষা হল ৫৫ লক্ষ ৬৫ হাজার ৩৩১টি।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More