গ্যাসের সমস্যাতে নাজেহাল অবস্থা, রেহাই পেতে মেনে চলুন এগুলো

দ্য ওয়াল ব্যুরো: তেলেভাজা, বাইরের জাঙ্ক ফুড আমাদের শরীর ও পেটের জন্য ভীষণই ক্ষতিকারক। তবে এছাড়াও বিভিন্ন কারণে হতে পারে এই সমস্যা। গ্যাসের কারণে পেটে ব্যথা, পেট ফোলা ইত্যাদি নানা সমস্যা হয়।

রাত জাগা, ঠিক সময়ে না খাওয়া, গ্যাস হতে পারে এই ধরনের খাবার খাওয়ার ফলেও পেট ফুলে যায়। আর এর থেকেই নানারকম সমস্যা তৈরি হয়। তবে এগুলো কমানোরও উপায় রয়েছে। ডাক্তারের কড়া কড়া ওষুধ না খেতে চাইলে, বাড়িতেই ট্রাই করতে পারেন এই ঘরোয়া টোটকাগুলো।

জল খাওয়া

গ্যাস কমানোর অন্যতম মোক্ষম ওষুধ হল জল। শুধু জল খান, সোডা এবং কার্বনেট যুক্ত পানীয় এড়িয়ে যান। অ্যালকোহল ও বিভিন্ন ধরনের রঙীন পানীয়ও স্বাস্থ্যের পক্ষে খুব একটা ভাল না।

বেশি লবণযুক্ত খাবার এড়িয়ে যান

অতিরিক্ত লবণযুক্ত খাবার শরীরের জন্য ক্ষতিকারক। এটা শরীরকে ডিহাইড্রেট করে দেয়। এছাড়াও ব্রেড, ঠান্ডা খাবার, প্রক্রিয়াজাত খাবার ইত্যাদি এড়িয়ে যাওয়াই ভাল।

ধীরে ধীরে খান

খাবার খাওয়ার সময় নিয়ে ধীরে ধীরে খান। তাড়াহুড়ো করে খাবার খেলে তা অনেক সময় ভাল করে হজম হয়না, ফলে পেটের মধ্যে গ্যাস হয়। খাবারের ছোট ছোট টুকরো করে নিয়ে খান, তাহলে খাবার ভাল করে খেতে পারবেন।

কী খাবেন

গ্যাস হতে দেয় না সেই ধরনের খাবারকে ডায়েটে রাখতে হবে। এমন খাবার খেতে হবে যার মধ্যে ভাল ব্যাকটেরিয়া রয়েছে যেমন দই খেতে পারেন। এটা গ্যাস কমাতে সহায়তা করে।

সঠিক খাবার খান

এমন খাবার খান যেগুলো গ্যাস হতেই দেবে না। যেমন মিষ্টি আলু, অ্যাভোকাডো, কলা, সবুজ সবজি, কমলালেবু, টম্যাটো ইত্যাদি রাখতে পারেন নিজের ডায়েটে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More