ওষুধ ছাড়াই কমিয়ে ফেলুন মাথাব্যথা, রইল ঘরোয়া টোটকা

দ্য ওয়াল ব্যুরো: আজকালকার দিনে প্রতিটা মানুষই ব্যস্ত! এই অতিরিক্ত ব্যস্ততার কারণে বেশিরভাগ মানুষেরই দিনের শেষে মাথা ব্যথার সমস্যা দেখা যায়। বিভিন্ন কারণে দেখা যেতে পারে এই সমস্যা। কাজের চাপ, গরমের দাপট, অনেক রাত পর্যন্ত জেগে কাজ করা, স্ট্রেস, ট্র্যাফিকের অতিরিক্ত আওয়াজ, পারিবারিক কারণেও এই সমস্যার সম্মুখীন হতে হয় অনেকেই। তবে এই ধরনের সমস্যা কাউকে বলে আসে না, যে কোনও বয়সি মানুষকেই নাজেহাল করে দেয় এই সমস্যা। মাথা যন্ত্রণার ওষুধেও সেই মুহূর্তে কোনওরকম কাজ করে না! তবে যদি আপনি চান তাহলে ঘরোয়া কিছু টোটকা কাজে লাগিয়ে যন্ত্রণার হাত থেকে রেহাই পেতে পারেন। রইল কিছু সহজ ও ঘরোয়া টিপস।

ঘুম

প্রায়শই পর্যাপ্ত ঘুম না হওয়ার কারণে মাথা ব্যথা হয়। শরীরের বিশ্রামের প্রয়োজন। তাই প্রতিদিন রাতে ৭-৮ ঘণ্টা ঘুমোনো দরকার।

ম্যাসাজ

অতিরিক্ত টেনশন, কাজের চাপ, মানসিক স্ট্রেসের কারণেও মাথা ব্যথা হতে পারে। এই সময় নার্ভগুলোকে শিথিল করার জন্য কপালে ভাল করে কয়েক মিনিট ম্যাসাজ করা প্রয়োজন। তাহলে মাথা ব্যথা খানিকটা হলেও কমে যায়, তার সঙ্গে আরাম লাগে ও রক্তচলাচল ঠিক মতো হয়।

ঠান্ডা বা গরমের জন্য

অতিরিক্ত গরম বা অতিরিক্ত ঠান্ডা মাথা যন্ত্রণার অন্যতম কারণ। মাইগ্রেনের কারণেও খুব মাথা ও ঘাড়ে ব্যথা করে। অতিরিক্ত উত্তেজনাও মাথা ব্যথার কারণ হতে পারে। অনেকসময় যে জায়গাটাতে অতিরিক্ত যন্ত্রণা করে সেখানে হিটিং প্যাড ব্যবহার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

অ্যারোমাথেরাপি

মাথা যন্ত্রণা কমানোর ক্ষেত্রে অ্যারোমাথেরাপি বেশ কার্যকর। সুগন্ধযুক্ত এই তেলগুলো স্নায়ুকে শান্ত করতে কাজ করে। মাথা ব্যথা কমানোর জন্য পেপারমিন্ট বা ল্যাভেন্ডারের তেল দিয়ে মালিশ করতে পারেন, এতে উপকার পাবেন।

ক্যাফিন

চা বা কফির মতো ক্যাফিনযুক্ত পানীয় সাময়িকভাবে মাথা ব্যথা কমাতে সহায়তা করে। এর সঙ্গেই আপনার মেজাজকে ঠান্ডা রাখতেও সাহায্য করে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More