৭১ কেজি প্লাস্টিক-আবর্জনা উদ্ধার গর্ভবতী গরুর পেট থেকে! ফরিদাবাদে মৃত্যু মা-সন্তানের

দ্য ওয়াল ব্যুরো: সড়ক দুর্ঘটনায় আহত একটি গরুর চিকিৎসা করতে গিয়ে তার পেট থেকে উদ্ধার হল ৭১ কেজি প্লাস্টিক! হরিয়ানার ফরিদাবাদের এই ঘটনায় গরুটি অন্তঃসত্ত্বা ছিল বলে জানা গেছে। তবে শেষমেশ মা বা বাচ্চা কাউকেই বাঁচানো যায়নি।

প্লাস্টিকের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বহু জায়গায় নজরদারিও চলেছে দফায় দফায়। কিন্তু এই বিষয়টি নিয়ে যে আদৌ কেউ সচেতন নন, ফরিদাবাদের গরুটির মৃত্যু যেন তা প্রমাণ করে দিল।

India: nails, balls, plastics … 71 kg of waste in the stomach of a stray cow  | Today24 News English

জানা গেছে, গত মাসে একটি পথ দুর্ঘটনায় আহত হয় গর্ভবতী গরুটি। তাকে উদ্ধার করে ফরিদাবাদের একটি পশুপ্রেমী সংস্থা। চিকিৎসকদের কাছে নিয়ে যাওয়া হয় তাকে, চিকিৎসা শুরু হয়। কিন্তু তার অবস্থার অবনতি হওয়ায় অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

২১ ফেব্রুয়ারি এই অস্ত্রোপচার করতে গিয়েই চমকে ওঠেন চিকিৎসকরা। পেট কাটতেই গরুর পেট থেকে বেরিয়ে আসে ৭১ কেজি প্লাস্টিক, পেরেক, কাচের টুকরো এবং জঞ্জাল! প্রায় চার ঘণ্টা ধরে চলে অস্ত্রোপচা। তার পেটের বাচ্চাটাকে বাঁচানোরও চেষ্টা করলেও শেষরক্ষা হয়নি।

71 Kilos Of Plastic And Metal, All Of This Was Found Inside A Stray Cow's  Stomach In Faridabad

প্লাস্টিকের যথেচ্ছ ব্যবহারে বিপন্ন জলজ প্রাণী থেকে রাস্তার পশুপাখিরা। বহু না-মানুষ প্রতিদিন মারা যায় কেবল প্লাস্টিক খাওয়ার কারণে। পরিবেশবিদ এবং পশুবিদরা বহুবার এ প্রসঙ্গ নিয়ে সরব হলেও সুরাহা হয়নি। একটি বেসরকারি পশুকল্যাণ সংগঠনের হিসেব বলছে, শুধুমাত্র উত্তরপ্রদেশের লখনউতেই বছরে এক হাজার গরুর মৃত্যু হয় প্লাস্টিক খেয়ে।

প্রশ্ন উঠেছে, দেশের ক্ষমতাসীন সরকার যখন গো-সুরক্ষা নিয়ে এত সচেতন, তখন এই ঘটনাকে কেন যথেষ্ট গুরুত্ব দিয়ে দেখা হবে না। গেরুয়া শিবির এবং হিন্দুত্ববাদী সংগঠনগুলোর তরফে গরু নিয়ে প্রচার ও প্রসার কম নয়। গরুর মাংস খাওয়া নিয়ে মৃত্যুর ঘটনাও বহু ঘটেছে এই দেশে। এমনতি গরুদের সুরক্ষা নিয়ে মোদী সরকারের একাধিক প্রকল্পও আছে। কিন্তু সেই গরুর বাঁচার পরিবেশই যদি না থাকে, তাহলে তাদের সুরক্ষা কোথায়!

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More