ব্রিটেনে প্রায় আড়াই হাজার কোটি টাকা বিনিয়োগ করবে আদার পুনাওয়ালার সেরাম

দ্য ওয়াল ব্যুরো : কয়েকদিন আগেই জানা যায়, গোপনে ব্রিটেনে চলে গিয়েছেন সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার সিইও আদার পুনাওয়ালা। সোমবার ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, তাঁদের দেশে শীঘ্রই ২৪ কোটি পাউন্ড বিনিয়োগ করতে চলেছে সেরাম। ভবিষ্যতে তারা ব্রিটেনে টিকা উৎপাদন করবে। ব্রিটেনের প্রধানমন্ত্রীর বাসভবন থেকে জানানো হয়, আপাতত সেরাম যে অর্থ বিনিয়োগ করবে, তাতে গড়ে উঠবে গবেষণাগার। পরবর্তীকালে ভ্যাকসিন উৎপাদন করা হবে। সেরাম ব্রিটেনে যে অর্থ বিনিয়োগ করতে চলেছে, ভারতীয় মুদ্রায় তার পরিমাণ ২৫ হাজার কোটি টাকা।

ভারতে এখন ভ্যাকসিনের অভাব দেখা দিয়েছে। দেশে কোভিডের সেকেন্ড ওয়েভ দেখা দেওয়ার আগে কেন্দ্রীয় সরকার বিভিন্ন গরিব দেশে ভ্যাকসিন রফতানি করছিল। কিন্তু দেশে করোনা আক্রান্তের সংখ্যা ব্যাপক বেড়ে যাওয়ায় এপ্রিল থেকে রফতানি বন্ধ করা হয়েছে। সেরাম প্রতি মাসে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনের ছয় থেকে সাত কোটি ডোজ তৈরি করে। জুলাইয়ের মধ্যে তারা ১০ কোটি ডোজ তৈরি করতে সক্ষম হবে।

গত সপ্তাহে ‘দি টাইমস’ সংবাদপত্রে এক সাক্ষাৎকারে আদার পুনাওয়ালা বলেন, ভারতে বহু প্রভাবশালী মানুষ তাঁকে ফোন করে দ্রুত ভ্যাকসিন পাঠাতে বলেছিলেন। সোমবার বিকালে তিনি টুইট করে বলেন, “আমার মন্তব্যের সম্ভবত ভুল ব্যাখ্যা হয়েছে। আমি কয়েকটা ব্যাপারে পরিষ্কার জানাতে চাই।”

এর পরে তিনি লিখেছেন, “ভ্যাকসিন তৈরি করার প্রক্রিয়া খুব জটিল। ইচ্ছা করলেই তার উৎপাদন বাড়ানো যায় না। ভারতের জনসংখ্যা বিপুল। সবার জন্য যথেষ্ট সংখ্যক ডোজ তৈরি করা সহজ কাজ নয়।” একইসঙ্গে তিনি বলেন, “সবচেয়ে উন্নত দেশগুলিতেও এখন চাহিদার সঙ্গে তাল মিলিয়ে ভ্যাকসিন তৈরি করা যাচ্ছে না।”

‘দি টাইমস’ পত্রিকায় সাক্ষাৎকারে পুনাওয়ালা বলেন, পরিবারের সকলকে নিয়ে দীর্ঘ সময়ের জন্য তিনি ব্রিটেনে এসেছেন। ব্রিটেন সদ্য ভারতকে ‘রেড লিস্ট’-এর অন্তর্ভুক্ত করেছে। ভারত থেকে কাউকে ব্রিটেনে যেতে দেওয়া হচ্ছে না। এই নিষেধাজ্ঞা আরোপ হওয়ার আগেই পুনাওয়ালা ব্রিটেনে পৌঁছেছেন।

সেরামের সিইও বলেন, ভারতে তাঁর জীবনের ঝুঁকি ছিল। তাই তিনি ব্রিটেনে চলে এসেছেন। তাঁর কথায়, “আমি ব্রিটেনে দীর্ঘ সময় থাকব। এই অবস্থায় ভারতে ফিরতে চাই না। সব দায়িত্ব আমার ঘাড়ে পড়ছে। কিন্তু আমার একার পক্ষে কিছু করা সম্ভব নয়।”

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More