এই খাবারগুলো ডায়েটে রাখলে ঝুঁকি কমতে পারে ক্যানসারের, বলছেন বিশেষজ্ঞরা

দ্য ওয়াল ব্যুরো: অসুস্থতা কাটিয়ে সুস্থ হয়ে ওঠার সময় অনেকেই দুর্বলতা কাটিয়ে উঠতে পারেন না। তাই স্বাস্থ্যকর খাবার খাওয়া খুবই দরকার। এই খাবারগুলো আপনার ডায়েটে রাখতে পারেন, যেটা ক্যানসারের ঝুঁকিকে অনেকটাই কমাতে পারে। তাই এই ফল ও শাকসবজিগুলোকে ডায়েটে রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

আপেল

আপেলে কোরেসেটিন, ক্যাটচিন, ফ্লোরিডজিন আর ক্লোরোজেনিক অ্যাসিড সহ বিভিন্ন ধরনের ফাইটোকেমিক্যালের মতো অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে। খাদ্যতালিকাতে ফাইবার,পলিফেলন যৌগযুক্ত খাবার রাখতে পারেন। এক্ষেত্রে ডায়েটে রাখতে পারেন আপেল। আপেল খাওয়ার ফলে ইস্ট্রোজেন রিসেপ্টারেরও ঝুঁকি কমে যেতে পারে।

কমলালেবু

কমলালেবুতে অ্যান্টি-অ্যাঞ্জিওজেনিক ও টিউমারের বিরুদ্ধে কাজ করে। যাঁরা প্রতিদিন সাইট্রাসযুক্ত ফল খান তাঁদেরও ক্যানসারের ঝুঁকি কমে যায় অনেকটা। ফুসফুস, কলোরেক্টাল ও পেটের সমস্যা কমাতেও সাহায্য করে। সাইট্রাসযুক্ত ফলে রয়েছে প্রচুর ভিটামিন সি, যেগুলো ক্যানসারের টিউমারকে বাঁধা দেয়।

ক্র্যানবেরি

ক্র্যানবেরিতে রয়েছে উরসলিক অ্যাসিড এবং প্রানথোকায়ানিডিনস। ক্র্যানবেরি নিয়মিত খেলে পারে স্তন ক্যানসার, কোলন ক্যানসার, লিউকোমিয়া, ফুসফুসের ক্যানসার হওয়ার ঝুঁকি কমায়।

খাওয়া কমে গেলে, যেগুলো করা দরকার-

১. প্রতিদিন পাঁচ বা ছয়বার অল্প অল্প করে খাবার খান

২. হাই প্রোটিন যুক্ত খাবার রাখুন ডায়েটে

৩. বারবার জল খান, হাই ক্যালোরিযুক্ত খাবার খান

৪. যোগব্যায়াম অভ্যাস করুন

যদি বমি বমিভাব লাগে তাহলে-

১. ঘন ঘন খাবার খান

২. হাই ফ্যাট যুক্ত, চিটচিটে, মশলাদার খাবার এড়িয়ে চলুন।

৩. বারবার জল, নুন জল, ডাবের জল খান।

৪. ক্র্যানবেরি জুস, লেবু, পাউরুটি ইত্যাদি খেতে পারেন।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More