টিকাকরণ নীতি নিয়ে পাবলিক অ্যাকাউন্টস কমিটিতে আলোচনার অনুমতি চেয়ে স্পিকারকে চিঠি অধীরের

দ্য ওয়াল ব্যুরো: কোভিডের কারণে সংসদের অধিবেশন অনিশ্চিত। স্থায়ী কমিটি বা অন্যান্য সংসদীয় কমিটির বৈঠকও হচ্ছে না। কিন্তু জরুরি এই পরিস্থিতিতে কেন্দ্রের টিকাকরণ নীতি নিয়ে পাবলিক অ্যাকাউন্টস কমিটিতে আলোচনার অনুমতি চাইলেন লোকসভার কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী।
এ ব্যাপারে লোকসভার স্পিকার ওম বিড়লাকে চিঠি দিয়েছেন অধীর। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক, আইসিএমআর ও টিকাকরণের সঙ্গে জড়িত কর্তা ব্যক্তিদের ডেকে পিএসি যে পর্যালোচনা করতে চায় তা স্পিকারকে জানিয়েছেন লোকসভার কংগ্রেস নেতা।
সাধারণত সরকারের নীতি ও ব্যয়ের হিসাব নিয়ে কম্পট্রোলার অ্যান্ড অডিটরস জেনারেল যে রিপোর্ট দেয়, পাবলিক অ্যাকাউন্টস কমিটি সেটাই চুলচেরা বিশ্লেষণ করে দেখে। এটা ঠিক যে সরকারের টিকাকরণ নীতি বা সে ক্ষেত্রে খরচের হিসাব নিয়ে সিএজি এখনও কোনও রিপোর্ট দেয়নি। তবে অধীরবাবুর যুক্তি হল, গোটা দেশ এখন একটা আপৎকালীন পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে। কোভিড মোকাবিলায় ভারতবর্ষ কতটা সফল হবে, কত দ্রুত এই রোগ থেকে বেরিয়ে আরোগ্যের পথে যাবে গোটা দেশ তা পুরোপুরি এখন নির্ভর করছে টিকাকরণের কার্যকারিতার উপর। সুতরাং সেই কারণেই এটা জরুরি যে সরকারের টিকাকরণ নীতি সঠিক কিনা তা বিবেচনা করে দেখা। তা পর্যালোচনা করা।
লোকসভায় কংগ্রেস নেতার বক্তব্য, সিএজি রিপোর্ট ছাড়া যে পিএসি-র বৈঠক ডাকা যায় না, তা ঠিক নয়। অতীত দৃষ্টান্ত রয়েছে যখন পিএসি নিজে থেকে সরকারের কোনও নীতি পর্যালোচনা করেছে। সুতরাং সেই দৃষ্টান্ত ও বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে স্পিকার এ ব্যাপারে অনুমতি দিক।

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More