অনুরাগ কাশ্যপদের বাড়িতে কোটি কোটি টাকার বেআইনি সম্পদের হদিশ মিলেছে, দাবি আয়কর অফিসারদের

দ্য ওয়াল ব্যুরো : বুধবার আয়কর দফতরের অফিসাররা চলচ্চিত্র পরিচালক অনুরাগ কাশ্যপ, অভিনেত্রী তাপসী পান্নু এবং বলিউডের আরও কয়েকজনের বাড়িতে তল্লাশি করেন। বৃহস্পতিবার তাঁরা দাবি করলেন, তাঁদের বাড়িতে কোটি কোটি টাকার বেআইনি সম্পত্তির হদিশ মিলেছে। অভিযুক্তদের বেশিরভাগই প্রধানমন্ত্রীর কঠোর সমালোচক বলে পরিচিত।

ফ্যানটম ফিল্মস নামে একটি বন্ধ হয়ে যাওয়া সংস্থার বিরুদ্ধে কর ফাঁকি দেওয়ার অভিযোগ এনেছে আয়কর দফতর। অনুরাগ কাশ্যপ ও তাপসী পান্নু ওই সংস্থার অংশীদার ছিলেন। এছাড়া রিলায়েন্স এন্টারটেনমেন্ট গ্রুপের সিইও শিবাশিস সরকার, ওই সংস্থার আরও কয়েকজন এক্সিকিউটিভ এবং ট্যালেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি কাওয়ান ও একসিডের কয়েকজন কর্তার বাড়ি ও অফিসে তল্লাশি করা হয়। মুম্বই ও পুনে মিলিয়ে মোট ৩০ টি জায়গায় তল্লাশি করেন আয়কর অফিসাররা।

অনুরাগ কাশ্যপ ও তাপসী পান্নুকে বুধবার জিজ্ঞাসাবাদও করেন আয়কর অফিসাররা। এদিন তাঁরা পুনেয় শুটিং করছিলেন। অভিযুক্তদের হোয়াটস অ্যাপ চ্যাট লগ, ই-মেল এবং বিভিন্ন নথিপত্র বাজেয়াপ্ত করা হয়েছে। বৃহস্পতিবার আয়কর দফতর প্রেস বিবৃতি দিয়ে জানায়, “তল্লাশিতে জানা গিয়েছে, একটি প্রথম সারির ফিল্ম প্রোডাকশন হাউস বক্স অফিস কালেকশন নিয়ে তথ্য গোপন করেছে। ৩০০ কোটি টাকার হিসাব দিতে পারেননি ওই হাউসের কর্তারা।”

প্রেস বিবৃতিতে বলা হয়েছে, “শেয়ারের হস্তান্তর নিয়ে মিথ্যা তথ্য দেওয়া হয়েছে। টাকার অঙ্ক কম করে দেখানো হয়েছে। অন্তত ৩৫০ কোটি টাকা কর ফাঁকি দেওয়া হয়েছে। বিষয়টি নিয়ে আরও তদন্ত করা হবে।”

সরাসরি কারও নাম না করে বলা হয়েছে, “প্রথম সারির এক অভিনেত্রী পাঁচ কোটি টাকা পেয়েও গোপন করেছিলেন। এছাড়া অভিযুক্তরা অনেক ক্ষেত্রে খরচ বাড়িয়ে দেখিয়েছেন। এইভাবে ফাঁকি দেওয়া হয়েছে অন্তত ২০ কোটি টাকা।”

সম্প্রতি কৃষক বিদ্রোহকে কেন্দ্র করে আন্তর্জাতিক তারকারা টুইট করলে, বলিউড তারকাদের একযোগে পাল্টা টুইট নিয়ে সমালোচনা করেছিলেন তাপসী পান্নু। কৃষকদের পাশে দাঁড়িয়ে বিদ্ধ করেছিলেন কেন্দ্রকে। লিখেছিলেন, “একটা টুইট যদি এদেশের মূল্যবোধের ভিত নড়িয়ে দেয়, তবে অন্যদের মধ্যে প্রোপাগান্ডা ছড়ানোর আগে সেই ভিতটাকে আগে শক্ত করা দরকার।”

অনুরাগ কাশ্যপকে আবার সরকারের তীব্র সমালোচনা করতে দেখা গেছিল ২০১৯ সালে। নাগরিকত্ব আইনের বিরুদ্ধে গলা তুলেছিলেন তিনি। গত বছরেও সুশান্ত সিং রহস্য মৃত্যু মামলায় রিয়া চক্রবর্তীর সমর্থনে দাঁড়িয়ে সরকারের বিরুদ্ধে সরব হয়েছিলেন তিনি। অন্য বলিউড শিল্পীদেরও একহাত নিয়েছিলেন, কেন তাঁরা মুখ খুলছেন না এই প্রশ্ন তুলে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More