কলকাতাতেই ১ লক্ষ মানুষ করোনা আক্রান্ত হয়েছেন, মৃত্যুর হার ২.৫ শতাংশ

দ্য ওয়াল ব্যুরো: রবিবার সন্ধে পর্যন্ত রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য দফতরের যে পরিসংখ্যান, তাতে কলকাতায় ৯৯ হাজার ৯০৯ জন আক্রান্ত হয়েছেন কোভিডে। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৮৭৯ জন। ফলে আজ অর্থাৎ সোমবারই যে এ সংখ্যা ১ লক্ষ ছুঁয়ে ফেলেছে বা ফেলবে, তা নিশ্চিত করেই বলা যায়। কারণ গত কয়েক দিনের বুলেটিন বলছে, গড়ে রোজ প্রায় ৮৮০ জন  করে আক্রান্ত হচ্ছেন এ শহরে। ফলে রাজ্যের কোভিড মানচিত্রে কলকাতা যে বেশ বিপজ্জনক অবস্থানে রয়েছে, তা স্পষ্ট।

এ শহরে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ১৫ জন। এই নিয়ে মোট মৃত্যু হল ২৫০৫ জনের। অর্থাৎ এ শহরে মৃত্যুর হার ২.৫ শতাংশ। যেখানে গোটা রাজ্যে মৃত্যুর হার ১.৭৫ শতাংশ, গোটা দেশের নিরিখে কোভিডে মৃত্যুর হার ১.৪৬ শতাংশ, সেখানে এ শহরের ক্ষেত্রে মৃত্যু হার বেশ বেশি। বুলেটিন বলছে কলকাতায় প্রতিদিনই গড়ে অন্তত ১৫ জন করে মারা যাচ্ছেন কোভিড সংক্রমণে।

তবে পাশাপাশি এ যাবৎ ৯০ হাজার ৪৯৪ জন করোনা থেকে সুস্থ হয়ে বাড়িও ফিরেছেন এ শহরে। এই সংখ্যাটাও নেহাত কম নয়। গত কয়েক দিনের মধ্যে প্রায় প্রতিদিনই গড়ে ৯০০ জন বা তার বেশি মানুষ সুস্থ হচ্ছেন কলকাতায়। ৬৯১০ জনের দেহে অ্যাকটিভ রয়েছে ভাইরাস। এবং কলকাতার ডিসচার্জ রেট এই মুহূর্তে ৯০.৫৮ শতাংশ।

আর কলকাতা শহরের এই পরিসংখ্যানের পাশাপাশিই গোটা রাজ্যে মোট কোভিড আক্রান্তের সংখ্যা সাড়ে চার লক্ষ পেরিয়ে গেল। মৃত্যু পেরিয়ে গেল আট হাজার জনের! যদিও তাঁদের মধ্যে ৬৭০৭ জনেরই কোমর্বিডিটি ছিল বলে দাবি করেছে স্বাস্থ্য দফতর। কিন্তু সে যাই হোক না কেন, করোনা হওয়ার পরে সরাসরি করোনায় মারা না গেলেও অনেকেই যে প্রাণের ঝুঁকির মুখে পড়ছেন এই সংক্রমণের কারণেই, সে কথা অস্বীকার করার উপায় নেই।

শনিবার স্বাস্থ্য দফতর যে বুলেটিন দিয়েছে তাতে দেখা যাচ্ছে, গত ২৪ ঘণ্টায় এ রাজ্যে নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন ৩৫৯১ জন। তবে সেরে উঠেছেন তার চেয়ে বেশি, ৩৭২৬ জন। দেহে সংক্রমণ নিয়ে মারা গেছেন ৪৯ জন।

এর ফলে বাংলায় মোট কোভিড আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল চার লক্ষ ৫৬ হাজার ৩৬১ জন। এদিন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন চার লক্ষ ২৩ হাজার ১২৯ জন। মোট মৃত্যু হয়েছে আট হাজার ২৫ জনের। এই মুহূর্তে রাজ্যে কোভিড সক্রিয় রোগীর সংখ্যা ২৫ হাজার ২০৭ জন। ডিসচার্জ রেট বেড়ে দাঁড়িয়েছে ৯২.৭২ শতাংশ।

এদিনও দেখা গিয়েছে রাজ্যে সংক্রমণের শীর্ষে রয়েছে কলকাতা। তার পরেই উত্তর ২৪ পরগনা, ৮২৮ জন। হুগলি ও দক্ষিণ ২৪ পরগণায় ৩৬৮ এবং ২৫৬ জন একদিনে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। রাজ্যে ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৪৪ হাজার ৬৫৩টি। এই নিয়ে রাজ্যে মোট পরীক্ষা হল ৫৫ লক্ষ ২২ হাজার ৯৬৪টি।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More