মানুষ কী চায়, বুঝতেন, সংস্কৃত হোক জাতীয় ভাষা, চেয়েছিলেন অম্বেডকর, বললেন প্রধান বিচারপতি বোবদে

দ্য ওয়াল ব্যুরো: সংস্কৃত হোক ভারতের জাতীয় সরকারি ভাষা, প্রয়াত বি আর অম্বেডকর এমনটাই চেয়েছিলেন, কেননা তিনি রাজনৈতিক, সামাজিক ইস্যুগুলি ভালই বুঝতেন, জানতেন, মানুষ কী চায়। অম্বেডকরের ১৩০-তম জন্মবার্ষিকী তাঁকে শ্রদ্ধা জানিয়ে বললেন দেশের প্রধান বিচারপতি এস এ বোবদে। মহারাষ্ট্র ন্যাশনাল ল ইউনিভার্সিটির অ্যাকাডেমিক ভবনের উদ্বোধন করেন তিনি আজ। সেখানেই একথা বলেন। অনুষ্ঠানে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, কেন্দ্রীয় মন্ত্রী তথা নাগপুরের সাংসদ নীতীন গডকরিও ছিলেন।
সেখানে বোবদে বলেন, আজ সকালে আমি ধন্দে ছিলাম, কোন ভাষায় আজ ভাষণ দেব। আজ ডঃ অম্বেডকরের জন্মদিন আমায় মনে করিয়ে দিল, কথা বলার সময় কী ভাষা আর কাজের ক্ষেত্রে কী ভাষা ব্যবহার করতে হবে, সেই দ্বন্দ্ব অনেক পুরানো।
অধীনস্থ আদালতগুলিতে কী ভাষায় কাজ হওয়া উচিত, সে ব্যাপারে সুপ্রিম কোর্টে অনেক দরবার, আর্জি জমা পড়ে বলে জানান তিনি, বলেন, বিষয়টা ভেবে দেখা হয় না বলে মনে হয় আমার। কিন্তু ডঃ অম্বেডকর এটা অনেক আগেই অনুমান করে প্রস্তাব দিয়েছিলেন, ভারতের সরকারি ভাষা সংস্কৃতই হওয়া উচিত। তবে কয়েকজন মৌলবি, পন্ডিত, সাধু, অম্বেডকরের স্বাক্ষর সম্বলিত সেই প্রস্তাব কনস্টিট্যুয়েন্ট অ্যাসেম্বলিতে জমা পড়েছিল কিনা, তা তিনি মনে করতে পারছেন না। বোবদে বলেন, তামিল যেহেতু উত্তর ভারতে গ্রহণযোগ্য নয়, তার বিরোধিতা হতে পারে, তেমনই হিন্দিতে আপত্তি উঠবে দক্ষিণ ভারতে। কিন্তু উত্তর বা দক্ষিণ ভারতে সংস্কৃতে আপত্তি ওঠার সম্ভাবনা কম, তাই তিনি ওই প্রস্তাব দিয়েছিলেন, যদিও তা সফল হয়নি। অম্বেডকেরর শুধুমাত্র আইন সম্পর্কেই যে ধারণা ছিল, এমন নয়, তিনি সামাজিক, রাজনৈতিক ইস্যুগুলিও ভাল বুঝতেন, জানতেন, দেশবাসী, গরিব মানুষ কী চায়। এই সব ব্যাপারে ওনার পূর্ণ জ্ঞান ছিল, সেজন্যই তিনি ওই প্রস্তাব পেশ করার কথা ভেবেছিলেন।
‘ন্যয়শাস্ত্রে’র মতো প্রাচীন ভারতীয় পুঁথির গুরুত্ব অ্যারিস্টটল ও পারসিক যুক্তির ধারার চেয়ে বিন্দুমাত্র কম ছিল না বলে অভিমত জানিয়ে বোবদে বলেন, আমাদের পূর্বসূরীদের মেধাকে বাতিল, অগ্রাহ্য করার, তা থেকে লাভবান না হওয়ার কোনও যুক্তিই নেই।

 

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More