সীমান্তে উত্তেজনা, চিন থেকে পণ্য আমদানি কমানোর প্রস্তুতি শুরু করে দিল কেন্দ্র

দ্য ওয়াল ব্যুরো: লাদাখ সীমান্তে চিনের সঙ্গে উত্তেজনার মধ্যেই অর্থনৈতিক ক্ষেত্রে চিনের ব্যাপারে পদক্ষেপ শুরু করে দিল কেন্দ্রীয় সরকার। জানা যাচ্ছে, চিন থেকে যেসমস্ত পণ্য আমদানি করা হয় তার তালিকা তৈরি করা হচ্ছে।

বিস্তারিত তুলনামূলক আলোচনার মাধ্যমে তালিকা তৈরি হচ্ছে। কোন কোন পণ্য চিন থেকে আসে, তাতে কর কত শতাংশ, সেই পণ্য যদি দেশে তৈরি হয় তার খরচ কী দাঁড়াবে, কাঁচা মাল পাওয়ার ক্ষেত্রে কতটা সুবিধা রয়েছে এসব পুঙ্খানুপুঙ্খ আলোচনা হয়েছে ওই বৈঠকে। জানা গিয়েছে প্রধানমন্ত্রীর দফতরেই ওই বৈঠক হয়েছে।

সারা দেশে চিনা পণ্য বয়কটের দাবি ক্রমশ জোরালো হচ্ছে। সাম্প্রতিক পরিস্থিতিতে এই বৈঠক অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন অনেকে। চিন থেকে যে পরিমাণ পণ্য বিদেশে রফতানি হয় তার ১৪ শতাংশ আমদানি করে ভারত। ফলে ভারত যদি অর্থনৈতিক ক্ষেত্রে চিনের বিরুদ্ধে এই পদক্ষেপ গ্রহণ করে তাহলে বেজিংয়ের জন্য বড় ধাক্কা হবে বলে মত পর্যবেক্ষকদের। চিন থেকে ভারত যে সমস্ত জিনিস আমদানি করে তার মধ্যে অন্যতম, মোবাইল ফোন, টেলিকম, প্লাস্টিকের খেলনা।

তা ছাড়াও হাত ঘড়ি, দেওয়াল ঘড়ি, চুলের ক্রিম, শ্যাম্পু, ফেস পাউডার, চোখ এবং ঠোঁটের মেকআপ সামগ্রী, ছাপার কালি, রঙ, বার্নিশ, কিছু তামাকজাত দ্রব্যও চিন থেকে ভারতে আসে। তা ছাড়া জীবনদায়ী ওষুধের একটা বড় অংশ আসে ওদেশ থেকে।

কোভিড সংক্রমণের পর সারা আন্তর্জাতিক উঠোনে কোণঠাসা চিন। ভারতও প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ নীতিতে বদল এনেছে। যদিও তা প্রতিবেশী সমস্ত দেশের জন্যই কার্যকর হবে। কিন্তু সবচেয়ে বেশি প্রতিক্রিয়া দেখা গিয়েছিল বেজিংয়ের তরফে।

এমনিতেই স্বদেশী জিনিসের উপর বেশি করে জোর দিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী বলেছিলেন, আত্মনির্ভর ভারত গড়তে লোকালের জন্য ভোকাল হতে হবে। স্থানীয় পণ্যের জন্য গর্ব অনুভব করতে হবে। তাহলেই একদিন লোকাল গ্লোবাল হয়ে উঠবে।

পরিসংখ্যান বলছে ২০১৯ সালের ফেব্রুয়ারি মাস থেকে ২০২০ সালের এপ্রিল মাস পর্যন্ত চিন থেকে ৬২.৪ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য আমদানি করেছে। উল্টোদিকে একই সময়ে চিনে রফতানি করেছে ১৫.৫ বিলিয়ন মার্কিন ডলারের পণ্য। অর্থাৎ ভারতের ক্ষেত্রে ঘাটতি রয়েছে প্রায় ৪৭ বিলিয়ন মার্কিন ডলার।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More