দিল্লিতে শাহ-শুভেন্দু বৈঠক, হেস্টিংসে পৃথক বৈঠকে দিলীপ, সেখানে আবার মুকুল নেই

দ্য ওয়াল ব্যুরো: দোলাচল শুরু হয়ে গিয়েছে বঙ্গ বিজেপিতে। জন্ম নিচ্ছে নানান সমীকরণের জল্পনা।

সোমবার রাতেই জানা গিয়েছিল, দিল্লিতে ডেকে পাঠানো হয়েছে বাংলার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে। এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও বিজেপি সভাপতি জেপি নাড্ডার সঙ্গে বৈঠকের সূচি রয়েছে শুভেন্দুর। বুধবার আবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করার কথা নন্দীগ্রামের বিধায়কের।

এদিন সকালে যখন শুভেন্দু অমিত শাহের বাসভবনে পৌঁছেছেন তখন কলকাতায় আবার হেস্টিংসের কার্যালয়ে পৃথক সাংগঠনিক বৈঠক করছেন বিজেপি রাজ্য সভাপতি। সেখানে আবার গড়হাজির সর্বভারতীয় সভাপতি মুকুল রায়। যদিও অনেকে বলছেন, মুকুলবাবু সবে কোভিড সারিয়ে উঠেছেন। তাঁর স্ত্রীও এখনও হাসপাতালে। সেসব কারণেই তিনি আসেননি। মুকুল রায়ের পাশাপাশি দিলীপ ঘোষের বৈঠকে উপস্থিত নেই রাজীব বন্দ্যোপাধ্যায় এবং সব্যসাচী দত্তও।

তবে দিলীপকে বাদ দিয়ে শুভেন্দুকে একা দিল্লিতে ডেকে পাঠানো নিয়ে বিজেপির অন্দরেই প্রশ্ন উঠছে। অনেকেই বলছেন, কী এমন আলোচনা যে শীর্ষ তিন নেতা শুভেন্দুর সঙ্গে দেখা করে কথা বলবেন। তাও আবার সেখানে রাজ্য সভাপতি থাকবেন না? শুভেন্দুকে দিল্লি তলবের মধ্যে অনেকে বাংলা বিজেপির সংগঠন সমীকরণে বদলের গন্ধও পাচ্ছেন।

ওদিকে যখন দিলীপকে ছাড়া শুভেন্দুর সঙ্গে বৈঠকে শাহ, এদিকে তখন বিরোধী দলনেতাকে ছাড়া রাজ্যের সাংগঠনিক বৈঠক সারছেন রাজ্য সভাপতি। অনেকের মতে, একই সময়ে কলকাতা ও দিল্লির দুই বৈঠকের ছবি স্পষ্ট করে দিল, বিজেপির অন্দরে সবটা বোধহয় ঠিকঠাক নেই।

শুভেন্দুর সঙ্গে কী নিয়ে আলোচনা করার জন্য তাঁকে ডেকে পাঠানো হয়েছে তা স্পষ্ট নয়। বিজেপির কেউ কেউ বলছেন, বিধানসভার বিভিন্ন কমিটিতে কোন কোন বিধায়ককে দায়িত্ব দেওয়া হবে সে সব নিয়েই হয়তো বিরোধী দলনেতার সঙ্গে কথা বলতে চেয়েছেন শাহ, নাড্ডারা। কিন্তু গুরুত্বপূর্ণ হল, প্রধানমন্ত্রীও দেখা করবেন তাঁর সঙ্গে। অনেকে বলছেন, এসব তো জুম বা গুগল মিটেও হতে পারত। তার জন্য দিল্লি ডেকে পাঠানোর কী প্রয়োজন। তা ছাড়া দিলীপকে বাদ দিয়ে শুভেন্দুকে ডাকায় অনেকে এও বলছেন, নির্বাচন পরবর্তী পরিস্থিতিতে বিরোধী দলনেতাকেই গুরুত্ব দিতে চাইছেন কেন্দ্রীয় নেতারা।

তবে জল্পনা একটা— বিজেপির অন্দরে কি তাহলে নিম্নচাপ ঘনীভূত হচ্ছে? এসব কি বড় কিছুর পূর্বাভাস?

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More