দলিত পড়ুয়াদের আইআইটি পাঠাবেন ‘সুপার ৩০’-র আনন্দ কুমার, পেলেন সরকারি অনুমতি

দ্য ওয়াল ব্যুরো: ‘সুপার ৩০’-র ঋত্বিক রোশনকে মনে আছে? আনন্দ কুমারের ভূমিকায় যাঁর অভিনয়ে মুগ্ধ হয়েছিলেন দর্শকরা। বছর বছর গরিব ঘর থেকে উঠে আসা জনা তিরিশ মেধাবী ছাত্রছাত্রীকে নিয়ে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার জন্য ট্রেনিং দিতেন তিনি। রুপোলি পর্দায় হোক বা বাস্তবের মাটিতে, আনন্দ কুমারেরা কিন্তু থেমে থাকেন না। তাই আরও এক নতুন উদ্যোগ নিয়ে ফের শিরোনামে উঠে এলেন ‘সুপার ৩০’-র সেই শিক্ষক।

কারিগরি ও প্রযুক্তি বিদ্যার ক্ষেত্রে ভারতের অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান আইআইটি। সেই ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য এবার ছাত্রছাত্রীদের ট্রেনিং দেবেন আনন্দ কুমার। জনপ্রিয় এই গণিত বিশেষজ্ঞ সম্প্রতি পেয়েছেন কেন্দ্র সরকারের অনুমতি। মোট ৪০০ জন পড়ুয়া তাঁর কাছে প্রশিক্ষণের সুযোগ পাবেন বলে জানা গেছে। পড়ুয়ারা প্রত্যেকেই হবেন দলিত শ্রেনীভুক্ত।

এ বিষয়ে আনন্দ কুমারের উদ্যোগকে স্বাগত জানিয়ে আনুষ্ঠানিকভাবে প্রকল্পকে এগিয়ে নিয়ে যাওয়ার অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সমাজ উন্নয়ন মন্ত্রক। আজ ১৪ এপ্রিল ডঃ বি.আর.আম্বেদকরের জন্মজয়ন্তীর দিন কেন্দ্রের তরফে এই অনুমতি দেওয়া হয়েছে।

বিহারের গণিত শিক্ষক আনন্দ কুমার আইআইটি প্রবেশিকার জন্য বিনামূল্যে কোচিং ক্লাস চালান। দেশের বিভিন্ন প্রান্ত থেকে বাছা বাছা দুঃস্থ পড়ুয়াদের প্রশিক্ষণ দিয়ে তিনি আইআইটির যোগ্য করে তোলেন। প্রতি বছর তাঁর কোচিং থেকে প্রায় সব ছাত্রছাত্রীই সুযোগ পান আইআইটিতে পড়াশোনা করার। পরিসংখ্যান বলছে ২০১৮ সালে ২৬ জন, ২০১৭ সালে ৩০ জন এবং ২০১৬ সালে ২৮ জন আনন্দ কুমারের কোচিং ক্লাস থেকে আইআইটির প্রবেশিকা পরীক্ষায় সফল হয়েছেন। এবার থেকে এই বিশেষ সুযোগ পাবেন ৪০০ জন।

সরকারের একজন উচ্চপদস্থ আধিকারিক জানিয়েছেন, “দিল্লির সুমিত ফাউন্ডেশন ট্রাস্টের তরফে প্রস্তাবটি পেশ করা হয়েছে। খুব শিগগিরই সব কিছু ঠিকঠাক করা হবে। প্রান্তিক, দলিত ছাত্রছাত্রীরাও যাতে অন্যদের সঙ্গে সমানতালে পাল্লা দিতে পারে সেকথা মাথায় রেখেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।” সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ১৫ আগস্ট স্বাধীনতা দিবসের দিন থেকেই নতুন কোচিং ক্লাস শুরু হতে পারে বলে শোনা যাচ্ছে।

সমাজের পিছিয়ে পড়া মেধাবী পড়ুয়াদের জন্য আগামী দিনে নয়ডায় একটি স্কুল খোলার ভাবনাচিন্তাও করছেন আনন্দ কুমার।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More