মার্চের প্রথম সপ্তাহেই পশ্চিমবঙ্গ ও অপর কয়েকটি রাজ্যে বিধানসভা ভোটের দিনক্ষণ ঘোষণা, ইঙ্গিত মোদীর

দ্য ওয়াল ব্যুরো : সোমবার অসমে গিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর কয়েক মাসের মধ্যে বিধানসভা ভোট হবে ওই রাজ্যে। তার আগে একমাসের মধ্যে এই নিয়ে তৃতীয়বার অসমে গেলেন মোদী। এদিন তিনি ওই রাজ্যে কয়েকটি তেল ও গ্যাস প্রকল্প এবং একটি ইঞ্জিনিয়ারিং কলেজের উদ্বোধন করেন। এদিন তিনি ইঙ্গিত দেন, পশ্চিমবঙ্গ, অসম, তামিলনাড়ু, কেরল ও পুদুচেরিতে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করা হতে পারে মার্চের প্রথম সপ্তাহে।

অসমের ধেমাজিতে এক জনসভায় মোদী বলেন, “আমি জানি, আপনারা সকলেই নির্বাচনের জন্য অপেক্ষা করছেন। এর আগে ২০১৬ সালের ৪ মার্চ অসমে নির্বাচনের দিন ঘোষণা করা হয়েছিল। যতদূর মনে হচ্ছে, আগামী মাসের প্রথম সপ্তাহের যে কোনও সময় নির্বাচন কমিশন বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করবে।”

পরে প্রধানমন্ত্রী বলেন, “আমি চেষ্টা করব যাতে ভোটের দিনক্ষণ ঘোষিত হওয়ার আগে যত বেশি বার অসম, পশ্চিমবঙ্গ, কেরল, তামিলনাড়ু ও পুদুচেরিতে যাওয়া যায়। আমরা ধরে নিতে পারি, ৭ মার্চের মধ্যে ভোটের দিনক্ষণ ঘোষণা করা হবে।”

শিলাপাথারে জনসভায় মোদী বলেন, “অসমে আছে বিপুল সম্ভাবনা। কিন্তু এর আগের সরকারগুলি ব্রহ্মপুত্রের উত্তর তীরে অবস্থিত বিভিন্ন অঞ্চলের প্রতি বিমাতৃসুলভ আচরণ করেছে। এই এলাকার যোগাযোগ ব্যবস্থা, হাসপাতাল, শিক্ষায়তন বা শিল্পায়ন নিয়ে চিন্তাই করেনি।”

মোদীর বক্তব্য, অসমের বিজেপি সরকারই প্রথমবার এই অঞ্চলের উন্নতিতে নজর দিয়েছে। তাঁর কথায়, “সর্বানন্দ সোনওয়াল সরকার গঠনের পরে এই অঞ্চলের প্রতি সরকার আর বিমাতৃসুলভ মনোভাব দেখায়নি। ব্রহ্মপুত্রের ওপরে বগিবিল সেতুর কাজ ত্বরাণ্বিত হয়েছে। এই এলাকায় নির্মাণ করা হয়েছে ব্রডগেজ রেললাইন। ব্রহ্মপুত্রের ওপরে কালিয়া-ভোমারা সেতু নির্মাণের কাজও এগচ্ছে দ্রুত গতিতে।”

প্রধানমন্ত্রী এদিন ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের ইন্ডম্যাক্স ইউনিট জাতির উদ্দেশে উৎসর্গ করেন। দেশীয় প্রযুক্তিতে ওই কারখানা তৈরি হয়েছে। সেখানে বিপুল পরিমাণে রান্নার গ্যাস ও হাই অকটেন গ্যাসোলিন তৈরি হবে।

মোদী এদিন ধেমাজি ইঞ্জিনিয়ারিং কলেজের উদ্বোধন করেন। ২৭৬ বিঘা জমির ওপরে ওই কলেজ তৈরি হয়েছে। তাতে খরচ হয়েছে ৪৫ কোটি টাকা। এখানে সিভিল, মেকানিক্যাল এবং কম্পিউটার সায়েন্সে বি-টেক পড়ানো হবে। সোমবার অসমে সুয়ালকুচি ইঞ্জিনিয়ারিং কলেজের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে। সেই কলেজ তৈরি হবে ১১৬ বিঘা জমির ওপরে। তাতে খরচ হবে ৫৫ কোটি টাকা।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More