রাজ্যে বাড়ল ‘কৃষকবন্ধু’ ভাতা, বার্ষিক ৫০০০ থেকে ১০ হাজার টাকা করার সিদ্ধান্ত মন্ত্রিসভার বৈঠকে

দ্য ওয়াল ব্যুরো: কথা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভাতা বাড়ালেন কৃষকবন্ধু প্রকল্পের। বার্ষিক এই ভাতার অঙ্ক ছিল ৫ হাজার টাকা, তাই বাড়িয়ে করা হল ১০ হাজার টাকা। তৃতীয় বার জিতে ক্ষমতায় এলে এই ভাতা বাড়াবেন বলে কথা দিয়েছিলেন আগেই। নির্বাচনী ইস্তেহারেও লেখা ছিল এই কথা। আজ, বৃহস্পতিবার নবান্নে মন্ত্রিসভার বৈঠকের পরে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে বলে নবান্ন সূত্রের খবর।

কৃষকদের পাশে দাঁড়াতে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার চালু করেছে কৃষকবন্ধু প্রকল্প। আরও অনেক প্রকল্পের মতোই এটিও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিষ্কপ্রসূত। এই প্রকল্পে এত দিন বছরে ৫ হাজার টাকা করে পেতেন রাজ্যের সমস্ত কৃষক। এই বছর বিধানসভা নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী কৃষকদের কথা দিয়েছিলেন, ক্ষমতায় ফিরলে এই টাকার অঙ্ক বাড়ানো হবে।

তাই হল। আজ কৃষকবন্ধু প্রকল্পে মাথা পিছু ভাতার অঙ্ক ৫ হাজার থেকে বাড়িয়ে ১০ হাজার টাকা করার সিদ্ধান্তে সিলমোহর দেয় মন্ত্রিসভা। রাজ্য সরকারের এই সিদ্ধান্তে খুশি কৃষকমহল। বছরে একলপ্তে এই টাকা জমা পড়বে কৃষকদের অ্যাকাউন্টে। যাঁদের এক একরের কম জমি আছে, তাঁদের ভাতা ছিল ২০০০ টাকা। সেটিও বেড়ে হলো চার হাজার টাকা।

মমতা বন্দ্যোপাধ্যায় সরকার বরাবরই দাবি করেছে, রাজ্যে কৃষিক্ষেত্রে আরও উন্নয়নের জন্য বাড়তি নজর রয়েছে তাদের। ‘কৃষকবন্ধু’ প্রকল্প তারই এক পদক্ষেপ। তবে সাম্প্রতিক ভোটে এই প্রকল্পের সঙ্গেই আলোচ্য হয়ে ওঠে কেন্দ্রের ‘কিষাণ সম্মান নিধি’ প্রকল্পও।

ভোটের আগে বিজেপির তরফে কেন্দ্রীয় নেতা, মন্ত্রীরা এসে প্রতিশ্রুতি দিয়েছিলেন, বছরে ৬ হাজার টাকা  করে ভাতা পাবেন কৃষকরা। দাবি করেছিলেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের অবহেলার কারণে গত ২ বছর ধরে কেন্দ্রের প্রকল্পটি চালু হওয়া সত্ত্বেও বাংলায় তা লাগু হয়নি। তাই ক্ষমতায় এলে সেই ২ বছরের জন্য ১২ হাজার টাকা মিলিয়ে সবসুদ্ধ এককালীন ১৮ হাজার টাকা প্রতি কৃষককে দেওয়া হবে। একইসঙ্গে, বার্ষিক ৬ হাজার টাকা থেকে বাড়িয়ে সেই অঙ্ক ১০ হাজার করা হবে বলেও নির্বাচনী প্রতিশ্রুতি ছিল।

তবে ভোটের ফল প্রকাশের পরে বিজেপির বাংলার মসনদ দখলের আকাঙ্ক্ষা গুঁড়িয়ে গেছে। যদিও মে মাসের মাঝামাঝি সময়ে প্রতিশ্রুতি মতোই কিষান সম্মান নিধি পান রাজ্যের তথা দেশের সমস্ত কৃষক। এবার রাজ্যে তৃতীয় বারের জন্য সরকার গড়ে, কৃষকদের ভাতা বাড়িয়ে প্রতিশ্রুতি ও প্রত্যাশা দুইই পূরণ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More