নীল রঙের ভাত, সেটাই নাকি খাদ্যরসিকদের নয়া সেনসেশন! রেসিপিও রইল

দ্য ওয়াল ব্যুরো: সারাবছরই ভিন্ন ভিন্ন স্বাদের খাবারের খোঁজে থাকেন‌ খাদ্যরসিকরা। নানারকম খাবারের স্বাদ চেখে দেখার জন্য আবার সারা পৃথিবীও ঘুরে বেড়ান কেউ কেউ। এরমধ্যেই ব্লু-রাইস নিয়ে তীব্র মাতামাতি শুরু হয়েছে সর্বত্র। সম্প্রতি বলিউডের অভিনেত্রী জ্যাকলিন ফার্নান্ডেজও ব্লু-রাইস সমেত একটি ছবি পোস্ট করেছিলেন সোশ্যাল মিডিয়ায়। বলা যেতে পারে, ব্লু-রাইস এখন নয়া সেনসেশন ভোজনরসিকদের কাছে।‌


এশিয়ার অন্যতম বিখ্যাত খাবারগুলোর মধ্যে ব্লু-রাইস নতুন নয় একেবারেই। বহু যুগ আগে থেকেই এইরকম ভাত খেতে ভালবাসেন অনেকে। বিশেষ করে মালেশিয়া, থাইল্যান্ডে এটি ভীষণ বিখ্যাত একটি খাবার। তবে আজকাল প্রায়ই বাড়িতে বানিয়ে এই ব্লু-রাইসের স্বাদ উপভোগ করছেন সারাবিশ্বের মানুষ। সোশ্যাল মিডিয়াতেও ভীষণ চর্চা হয় এই ব্লু-রাইস নিয়ে।

উপকারিতা

স্বাস্থ্যসচেতন বহু মানুষই ভাত থেকে শতহস্ত দূরে থাকেন। এমনকি শরীরের কারণে কখনও কখনও ভাত খেতে মানা করেন ডাক্তাররাও। কিন্তু ব্লু-রাইসের উপাদানের কারণেই এটি শরীরের জন্য খুব উপকারী। এর মধ্যে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট।

কীভাবে বানাবেন

১. ১০ থেকে ১৫টা অপরাজিতা ফুল ভাল করে ব্লেন্ড করে একটা জুস তৈরি করতে হবে।

২. তারপর নর্মাল জ্যাসমিন রাইস বা সাধারণ চালের ঝুরঝুরে ভাত তৈরি করে নিন।

৩. ভাত তৈরি করার সময় জলের মধ্যে কয়েক চামচ অপরাজিতা ফুলের জুস দিতে হবে। তাতেই ভাতের রঙ হালকা নীল আসবে।

কীভাবে খাবেন


ব্লু-রাইস সুগন্ধিযুক্ত। তাই সাধারণ কারির সঙ্গে এটি খেতে বলছেন বিশ্ববিখ্যাত সেফরা। এই খাবারের সঙ্গে ভীষণ হালকা স্বাদের সাইড ডিশ রাখতে বলছেন তাঁরা। যাতে প্রত্যেকেই আলাদা করে এই ব্লু-রাইসের স্বাদ উপভোগ করতে পারেন।

উপকারিতা

অপরাজিতা ফুলের চা খেতেও বহু মানুষ ভালবাসেন। কারণ এই ফুলের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরের টক্সিন বের করে দেয়।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More