লেখকের অন্তর্দৃষ্টিতে প্রাণময় ‘এদেশ-ওদেশ’

0

বিশিষ্ট সাহিত্যিক নবকুমার বসুর ‘এদেশ-ওদেশ’লেখার নেপথ্য গল্পে সোমা লাহিড়ী।
সম্প্রতি প্রকাশিত হল বিশিষ্ট সাহিত্যিক নবকুমার বসুর রম্য-নিবন্ধ গ্রন্থ ‘এদেশ-ওদেশ’। দীর্ঘবছর ইংল্যান্ডে থাকার সুবাদে ওদেশের যাপনচিত্র তাঁর নখদর্পণে। আর স্বদেশের প্রতি তো তাঁর নাড়ির টান। তাই দুই দেশেরই ভালো মন্দ তাঁর লেখক-সত্তাকে নাড়া দিয়েছে। তারই প্রাণময় ছবি ফুটে উঠেছে ‘এদেশ-ওদেশ’ গ্রন্থের প্রতিটি ছত্রে।মনে পড়ে যাচ্ছে এই লেখার সূচনা লগ্নের কথা। ২০১৮ সালের পুজোর সময়। নবদা কলকাতায় এসেছেন, যেমন বছরে একবার আসেন। তখন আমি ‘সুখী গৃহকোণ’ পত্রিকার সম্পাদক। পত্রিকায় ধারাবাহিকভাবে কিছু লেখার জন্য নবদাকে বারবার অনুরোধ করি। তারপর দু’জনে বসে কথা বলে ঠিক হল বিষয়। যেহেতু  পারিবারিক পত্রিকা, তাই ঠিক হল আমাদের পরিবার, জীবনযাপন, সমাজ, শিক্ষা, চিকিৎসা, বিয়ে- এই সব বিষয় নিয়েই দু’ দেশের কথা লিখবেন নবদা। নবকুমার বসু।
২০১৯ সালের জানুয়ারি মাস থেকে শুরু হল ধারাবাহিক ‘এদেশ-ওদেশ’। ধারাবাহিকের নামকরণ নিয়েও বেশ কিছু সময় কেটেছিল আমাদের। নবদা বলেছিলেন ‘দূরের কাছাকাছি’, ‘প্রবাসীর কড়চা’, ‘প্রবাসীর প্রেক্ষণী’। আমি ভেবেছিলাম ‘বাইরে দূরে’ ‘এদেশে বিদেশে’। কিন্তু কিছুতেই আমরা ডিসিশনে আসতে পারছিলাম না। শেষমেশ মুশকিল আসান করলেন অধ্যাপক অভিজিৎ লাহিড়ী। তাঁর দেওয়া ‘এদেশ-ওদেশ’ শিরোনামটি পছন্দ হল নবদার। ব্যাস, শুরু হয়ে গেল নবকুমার বসুর প্রাঞ্জল ভাষায় লেখা জীবনের জলছবি। ‘এদেশ -ওদেশ’।প্রতিবার লেখা আসত আর গোগ্রাসে পড়ে ফেলতাম আমরা। পড়তে পড়তে অনুভব করতাম, এদেশে থেকেও আমরা যা দেখতে পাই না, সাহিত্যিকের দৃষ্টিতে তা ছবির মতো ধরা পড়ে। আর বিদেশ নিয়ে আগ্রহ তো আমাদের আছেই। সেই সঙ্গে ওদেশের খুব সুন্দর সুন্দর ছবিও পাঠাতেন নবদা। সব মিলিয়ে জমে গেছিল  ধারাবাহিকটি।
বিষয়ের অভিনবত্বও মুগ্ধ হওয়ার মতো। উৎসব থেকে চিকিৎসা, বিয়ে থেকে শিক্ষা, সন্তান পালন থেকে যানবাহন, এমনকী কেনাকাটার তুলনামূলক গল্পও এসেছে একটি পর্বে। প্রতিটা লেখার শিরোনামও অসাধারণ-জীবন নদীর আর একটি মোহনা, বিকিকিনির হাটে সবাই মানুষ-রতন, বন্দিদশা তবু বহমান জীবনধর্ম…নবকুমার বসু নিজেকে প্রাবন্ধিক বলতে চান না। তাই ‘এদেশ-ওদেশ’কে রম্য নিবন্ধের তকমা দিয়েছেন তিনি। প্রবন্ধ হোক বা রম্য নিবন্ধ, একজন সংবেদনশীল সাহিত্যিক যখন লেখেন তাঁর হৃদয়ের জাদুস্পর্শে সেটি হয়ে ওঠে সুখপাঠ্য সাহিত্য।
বইটি খুব যত্ন করে প্রকাশ করেছে
ঘরে বাইরে প্রকাশনা সংস্থাটি। প্রচ্ছদ করেছেন তপতী বন্দ্যোপাধ্যায়। দাম ২৫০ টাকা।
আসলে বইটি অমূল্য- দেশ বিদেশের এই সময়ের যাপনচিত্রের দলিল। অবশ্যই সংগ্রহে রাখার মতো।

You might also like
Leave A Reply

Your email address will not be published.