এবার ক্রিসমাসে কি সান্তা আসবে, ব্রিটিশ প্রধানমন্ত্রীকে প্রশ্ন ৮ বছরের শিশুর, কী বললেন বরিস জনসন?

দ্য ওয়াল ব্যুরো : ‘মাননীয় প্রধানমন্ত্রী, আমি জানি আপনি খুব ব্যস্ত। তাও একটা প্রশ্ন করছি। এবছর ক্রিসমাসে কি সান্তা ক্লজ আসবে? আমাদের কি উপহার দেবে?’ অতিমহামারীর মধ্যে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনকে এমনই চিঠি লিখেছিল আট বছরের মন্টি। আঁকাবাকা হরফে লেখা চিঠিটি পেয়ে জবাব দিতে দেরি করেননি জনসন। তিনি লিখেছেন, আমি উত্তর মেরুতে ফোন করেছিলাম। ফাদার ক্রিসমাস এবার আসছে। রুডলফ ও অন্যান্য বল্গা হরিণও আসছে।

টুইটারে মন্টির চিঠি পোস্ট করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তার সঙ্গে পোস্ট করেছেন তাঁর জবাব। তিনি শিশুটিকে মনে করিয়ে দিয়েছেন, কোভিড সংকটের মধ্যে যথাযথ সতর্ক হয়েই ওই উৎসব পালন করতে হবে। ব্রিটিশ প্রধানমন্ত্রী লিখেছেন, আমাদের দেশের চিফ মেডিক্যাল অফিসার তোমাকে বলতে বলেছেন, ফাদার ক্রিসমাসকে অবশ্যই দায়িত্বশীল হতে হবে। নিরাপত্তার কথা খেয়াল রাখতে হবে। তাহলে তার নিজের বা তোমাদের বিপদ ঘটবে না।

বরিস জনসন জানিয়েছেন, মন্টির মতো অনেকেই তাঁকে চিঠি লিখেছে। তারা জানতে চেয়েছে, এবার কি সান্তা ক্লজ তাদের উপহার দেবে? মন্টি চিঠিতে লিখেছিল, ফাদার ক্রিসমাস যেন কুকিজের পাশাপাশি হ্যান্ড স্যানিটাইজারও উপহার দেয়। ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন, সান্তা এবার সকলকেই হ্যান্ড স্যানিটাইজার উপহার দেবে।

গত সোমবার ব্রিটেবের স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক বলেন, আমরা একটা দারুণ খবর পেয়েছি। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকা যে কোভিড ভ্যাকসিন তৈরি করেছে, তা কার্যকরী হচ্ছে ৯০ শতাংশ ক্ষেত্রে। একইসঙ্গে তা কোভিডের সংক্রমণও কমাচ্ছে। একটি টিভি চ্যানেলে তিনি বলেন, “আপাতত যে তথ্য পাওয়া গিয়েছে, তাতে দেখা যায়, ঠিকমতো ডোজে দিতে পারলে ওই ভ্যাকসিন ৯০ শতাংশ পর্যন্ত কাজ করতে পারে।”

ব্রিটিশ স্বাস্থ্য সচিব জানান, “আমরা ইতিমধ্যে ১০ কোটি ডোজের জন্য অর্ডার দিয়েছি। সবকিছু ঠিকঠাক চললে আগামী বছরেই ওই ভ্যাকসিন পেয়ে যাব।” তিনি বলেন, অ্যাস্ট্রাজেনেকা, অক্সফোর্ড এবং সরকারের মেডিসিন রেগুলেটর খতিয়ে দেখবে, কী পরিমাণে ওই ওষুধ প্রয়োগ করলে তা সবচেয়ে ভালভাবে কাজ করতে পারে।

হ্যানকক বলেন, “অ্যাস্ট্রাজেনেকা যা জানিয়েছে, তা যদি সত্যি হয়, তাহলে বলতেই হবে, খুব ভাল খবর এসেছে। আমরা চাই যাঁরা কোভিডে আক্রান্ত হয়েছেন, তাঁরা সেরে উঠুন। রোগের নতুন সংক্রমণ বন্ধ হোক।”

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More