রবিবার, ফেব্রুয়ারি ২৪

শুধু কাজ করলে হবে, প্রেমও করতে হবে তো! তাই অতিরিক্ত ছুটির ব্যবস্থা দু’টি সংস্থায়

দ্য ওয়াল ব্যুরো: কাজের চাপ যতই থাকুক, তার মধ্যেও খানিক সময় বার করে নিতেই হয় প্রিয়জনের জন্য। এই বিষয়টা তত্ত্বগত ভাবে ছিক হলেও, কার্যক্ষেত্রে প্রায়ই দেখা যায়, কাজের চাপ মোটেই সুযোগ দিচ্ছে না আলাদা করে প্রেমের সময় বার করার। বরং কাজের জায়গায় সব কিছু ঠিক রাখতে গিয়ে, প্রায়ই অবহেলিত হচ্ছে প্রেম। অভিমান করছেন ভালবাসার মানুষ।

আমাদের জীবনে এই অভিজ্ঞতা কমবেশি সকলের আছে। কিন্তু যদি এমন হতো, প্রেমের জন্য ব্যবস্থা থাকত আলাদা ছুটির? কী ভালই না হতো তা হলে, তাই না! শুনতে রূপকথা মনে হলেও, বাস্তমে এমন ব্যবস্থা করা হয়েছে। প্রেম করার জন্য আলাদা ছুটির দিন– এমনটা আর মোটেই অলীক কল্পনার বিষয় নয়। সত্যিই প্রেমের জন্য মিলবে ছুটি। তবে তা পাবেন কেবল মহিলারা। 

তবে এই সৌভাগ্য অবশ্য এ দেশের মহিলাদের হয়নি। হয়েছে চিনে। আর পাঁচটা অত্যাশ্চর্য বিষয় যেমন প্রায়ই ঘটে চিনে, এটাও তাদেরই একটা। সামনেই আসছে চিনা নববর্ষ। নানা রূপে সেজে উঠেছে ড্রাগনের দেশ। চার দিকে উৎসবের আবহ। আর এমন আনন্দের সময়ে একটু ভাল করে প্রেম করা না গেলে কি চলে?

তাই সে দেশের মহিলা কর্মীদের জন্য অভিনব এক উদ্যোগ নিয়েছে চিনের দু’টি সংস্থা। নববর্ষের সময় ৩০ বছরের বেশি বয়সের অবিবাহিত মহিলাদের প্রেম করার জন্য আলাদা ছুটি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা!

চিনে মেয়েদের তাড়াতাড়ি বিয়ে হয়ে যাওয়াটাই রেওয়াজ। ৩০ বছর পেরোনোর পরেও কোনও মহিলা অবিবাহিতা থাকলে, সমাজ তাঁকে এক রকম ‘চিরকুমারী’ তালিকাতেই ফেলে দেয়। যদিও যত দিন যাচ্ছে, ছবিটা পালটাচ্ছে। চিনের মহিলারা কেরিয়ার সচেতন হয়ে উঠছেন। নিজের পায়ে দাঁড়িয়ে তবেই বিয়ে করতে চান তাঁরা। এই মানসিকতার কারণে সমাজে এত দিন ধরে চলে আসা তাড়াতাড়ি বিয়ে করে নেওয়ার রেওয়াজ ভেঙে যাচ্ছে প্রায়ই।

কিন্তু সমীক্ষা বলছে, কেরিয়ারে ফোকাস করতে গিয়ে বাড়ছে মেয়েদের একাকীত্ব ও অবসাদও। ব্যক্তিগত আনন্দগুলো ম্লান হয়ে যাচ্ছে। তাই সেই একাকীত্ব ও অবসাদ কাটাতেই চিনের দু’টি সংস্থার এই অভিনব উদ্যোগ।

জানা গিয়েছে, নববর্ষের জন্য এমনিই সাত দিন ছুটি পাওয়া যায় চিনে। কিন্তু এই বার ৩০ বছর ও তার বেশি বয়সি অবিবাহিত মহিলা কর্মীদের জন্য আরও আট দিন অতিরিক্ত ছুটি দেওয়া হয়েছে।

তবে এই প্রথম নয়। এর আগেও পূর্ব চিনের একটি স্কুলে সিঙ্গল শিক্ষক-শিক্ষিকাদের মাসে দু’টি করে অতিরিক্ত ছুটি মঞ্জুর করা হয়েছিল ভালবাসার জন্য। সেই পথেই এ বার হাঁটল আরও দুটি সংস্থা।

Shares

Comments are closed.