কোভিড ১৯: সব জেনেও নিজের, কমিউনিস্ট পার্টির স্বার্থে আড়াল করছেন ফসি, দাবি চিনা ভাইরোলজিস্টের

দ্য ওয়াল ব্যুরো: ডঃ অ্যান্টনি ফসির ইমেলকে ঢাল করলেন শাসক কমিউনিস্ট পার্টির রোষানলে পড়া চিনা ভাইরোলজিস্ট। ডঃ লি মেন ইয়ান নামে ওই চিনা ভাইরাস বিজ্ঞানী চাঞ্চল্যকর দাবি করেছিলেন, উহানের ল্যাবরেটরি থেকেই ছড়িয়েছিল করোনাভাইরাস। প্রথম যাঁরা এমন বিস্ফোরক দাবি করে শোরগোল ফেলেছিলেন, লি তাঁদের অন্যতম। তিনি এখন বলছেন, তিনি যে শুরু থেকেই ঠিক বলছেন, ফসির ইমেলই  প্রমাণ।
চলতি সপ্তাহের শুরুতে একাধিক মার্কিন মিডিয়া করোনাভাইরাস সংক্রমণ যখন সবে বাড়ছিল, সেসময় ফসির পাঠানো কয়েক হাজার ইমেল প্রকাশ করে। এরকমই এক মেলে কোভিড ১৯ এর উত্স নিয়ে উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির গবেষণায় অর্থ ঢালা ইকোহেলথ সংস্থার এক এক্সিকিউটিভ ফসিকে ধন্যবাদ দেন, প্রকাশ্যে এটা বলার জন্য যে, বৈজ্ঞানিক তথ্যপ্রমাণ অনুসারে করোনাভাইরাস ল্যাবরেটরি থেকে লিক হয়নি, প্রাকৃতিক ভাবেই তার উত্পত্তি হয়েছে।

যদিও হোয়াইট হাউসের মেডিকেল উপদেষ্টা তাকে ননসেন্স বলেছেন, জানিয়েছেন যে, কোভিডের উত্স নিয়ে তিনি খোলা মনে সব খতিয়ে দেখার পক্ষপাতী।
আর ইয়ান একটি সংবাদমাধ্যমকে সাক্ষাত্কারে বলেছেন, ওই ইমেলগুলিতে প্রচুর প্রয়োজনীয় তথ্য আছে এবং শুরু থেকেই তাঁর কাজের যৌক্তিকতা প্রমাণ করছে।
করোনাভাইরাসের উত্পত্তি নিয়ে শুরু থেকে গবেষণা চালানো বিশেষজ্ঞদের একজন ইয়ান দাবি করেছিলেন, এই ভাইরাসের পিছনে চিনা সেনাবাহিনীর ভূমিকা আছে। তবে চিনা কমিউনিস্ট পার্টির বিরুদ্ধে বিষয়টি ধামাচাপা দেওয়ার অভিযোগ তোলার পর থেকেই তিনি গা ঢাকা দিতে বাধ্য হন বলে খবর নিউ ইয়র্ক পোস্টের। সর্বশেষ সাক্ষাত্কারে ইয়ানের দাবি, ফসি ও ‘অন্যরা’ ‘কী ঘটেছে’ জানতেন, কিন্তু নিজেদের ও চিনা কমিউনিস্ট পার্টির স্বার্থে সব আড়াল করছেন। ফসি ও অতিমারী যেখানে প্রথম ছড়ায়, সেই উহান শহরের বুকে ইনস্টিটিউট অব ভাইরোলজি গেন-অব-ফাংশন গবেষণা চালান বলে দাবি। একটি ইমেলের উল্লেখ করে ইয়ান বলেছেন, এতে বোঝা যায়, ফসি ১ ফেব্রুয়ারি টের পেয়েছিলেন, কোভিড ১৯ ভাইরাস নিয়ে গেন অব ফাংশন পরীক্ষা চালানো হবে।
২০১৯ এর ডিসেম্বরে ছড়ানোর পর থেকে করোনা সংক্রমণ ১৭ কোটির বেশি মানুষকে ছুঁয়েছে। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে আমেরিকা, ব্রাজিল, ভারতের।

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More