শিল্পী আর শিল্পের নন্দনকানন দিল্লি, কোথায় যাবেন, কী দেখবেন, রইল তার সুলুকসন্ধান

দ্য ওয়াল ব্যুরো: দিল্লি হল শিল্প ও শিল্পীর শহর। সংস্কৃতি, ঐতিহ্যের সেরা ঠিকানা হল দিল্লি। শিল্প শহর ও দেশের রাজধানী হওয়ার জন্য এখানে রয়েছে বিভিন্ন আর্ট গ্যালারি, সংগ্রহশালা। এখানে রয়েছে এমন সব বিখ্যাত শিল্পকর্ম, যা সংরক্ষণ করে রাখা রয়েছে। শিল্পের এই মাস্টারপিসগুলো দেখতে চাইলে আপনিও ঘুরে আসতে পারেন দিল্লির আর্ট গ্যালারিগুলো থেকে।

ইন্দিরা গান্ধী সেন্টার ফর দ্য আর্ট

এটি কেবলমাত্র একটি বিখ্যাত আর্ট গ্যালারি নয়, তার সঙ্গে একটি প্রতিষ্ঠানও। দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর স্মরণে এই শিল্প কেন্দ্রটি তৈরি করা হয়। যাঁরা আর্ট নিয়ে পড়াশোনা করতে চান তাঁদের শিক্ষা লাভ করার জন্য রয়েছে এই প্রতিষ্ঠান। এছাড়াও এখানে বিভিন্ন শিল্পকর্মেরও প্রদর্শন করা হয়।

ললিতকলা একাডেমি

ললিতকলা একাডেমি , ন্যাশনাল একাডেমি অফ আর্ট নামেও পরিচিত। দিল্লির একেবারে প্রাণকেন্দ্রে রয়েছে শিল্পের এই পীঠস্থান। ১৯৫৪ সালে ভিজ্যুয়াল আর্টের প্রচারের লক্ষ্যে এই শিল্প কেন্দ্রের উদ্বোধন করেন ভারত সরকার। দিল্লি ছাড়াও ললিত কলা একাডেমির শাখা রয়েছে কলকাতা, শিলং, চেন্নাই, সিমলা, ভুবনেশ্বরে।

ভাদেরা আর্ট গ্যালারি

১৯৮৭ সালে, সমসাময়িক শিল্পের প্রচার ও শিল্পীদের উৎসাহ দেওয়ার জন্য তৈরি হয় ভাদেরা আর্ট গ্যালারি। দিল্লির ডিফেন্স কলোনিতে তৈরি করা এই কেন্দ্র। এমএফ হুসেন, আকবর পদ্মসি ও এসএইচ রাজার মতো বিশিষ্ট শিল্পীদের কাজকে বিশ্বের দরবারে তুলে ধরার জন্য তৈরি হয় এই গ্যালারি।

ত্রিবেণী কলা সঙ্গম

মান্ডি হাউস মেট্রো স্টেশন থেকে মিনিট পাঁচেক হাঁটলে পাওয়া যাবে ত্রিবেণী কলা সঙ্গম খোঁজ। এখানে নিয়মিত বিভিন্ন গুণী শিল্পীদের আড্ডা বসে, শিল্পচর্চা হয়। ওপেন এয়ার অ্যাম্ফিথিয়েটার, স্কাল্পচার কোর্ট, ক্যাফেটেরিয়া ও শিল্পীদের থাকার জায়গা রয়েছে এখানে। এর ভেতরে রয়েছে সাতটি আর্ট গ্যালারি। যার মধ্যে শ্রীধারিনী আর্ট গ্যালারি হল সবথেকে বড়।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More