‘দিদি মুসলমানদের বলছেন, বাঁচাও বাঁচাও, মানে কী বলুন তো!’ মেরুকরণের পাল্টা চাল মোদীর

দ্য ওয়াল ব্যুরো: বাংলায় সংখ্যালঘু ভোটারদের মধ্যে তৃণমূলের মজবুত জনভিত্তি রয়েছে বলে অনেকেই মনে করেন। সোমবার কোচবিহারে সভা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করলেন, সেই ধারণাও এবার ভ্রান্ত প্রমাণিত হতে চলেছে। তাঁর দাবি, সংখ্যালঘু ভোটও হাত ছাড়া হতে চলেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের।

এদিন কোচবিহারের রাস ময়দানে মোদীর সভায় তিল ধারনেরও জায়গা ছিল না। উনিশের ভোটে যেমন ভিড় হয়েছিল, এই জমায়েত ছিল আড়ে বহরে তার থেকেও বেশি। সেই সভাতেই প্রধানমন্ত্রী বলেন, “কদিন আগে দিদিকে বলতে শুনেছি, মুসলমানরা সবাই এক জোট হও, বিজেপিকে আটকাতে হবে। আরে দিদিদি মুসলিম ভোটও আপনার হাত থেকে বেরিয়ে গেছে। আপনি হারছেন”। এ কথা বলেই প্রধানমন্ত্রী বলেন, “আচ্ছা আমি যদি বলতাম, সমস্ত হিন্দু একজোট হও। তা হলে কী হত? নির্বাচন কমিশন সাত দশদিনের জন্য আমার উপর নিষেধাজ্ঞা আরোপ করত। আমাকে প্রচারে যেতে দিত না। আমার দলের সভাপতিকে নোটিস পাঠাত। সব খবরের কাগজের প্রথম পাতায় খবর বেরোত আর আন্তর্জাতিক সংবাদমাধ্যমও হইচই শুরু করত। আমার চুল ছিঁড়ে নিত।”

প্রধানমন্ত্রী বলেন, “জানি না নির্বাচন কমিশন আপনাকে নোটিস দিয়েছে কিনা। কিন্তু সবাই দেখতে পাচ্ছেন আপনি বলছেন, মুসলমান এক জোট হও। বাঁচাও আমাকে বাঁচাও। এর মানে হল, আপনি হারছেন।”

দেখুন কী বলছেন মোদী।

বাম জমানায় বাংলায় সামগ্রিক ভাবে ধর্মীয় সম্প্রীতির পরিবেশ ছিল বলেই অনেকে মনে করেন। তাঁদের মতে, মমতা বন্দ্যোপাধ্যায়ের শাসনে গত দশ বছরে সংখ্যাগুরু আবেগ আহত হয়েছে। এবং তা হয়েছে শাসক দল ও সরকারের নীতির কারণেই। আব্বাস সিদ্দিকির মতো সংখ্যালঘু নেতারাও সে কথা পষ্টাপষ্টি বলছেন। তাঁরও সাফ বক্তব্য হল, ঘোমটা দিয়ে নমাজ পড়ে, ইমামদের ভাতা দিয়ে বা মহরমের দিন বিসর্জণ বন্ধ করে মমতা বন্দ্যোপাধ্যায় আসলে মুসলমানদের ভাল কিছু করেননি। বরং সমাজে বিভাজন তৈরি করেছেন। হিন্দু ভাইদের কাছে এই বার্তা গেছে যে মুসলমানরা বিশেষ সুবিধা পাচ্ছে। অথচ সেই মুসলমানরাই শিক্ষায় পিছিয়ে পড়েছে, কর্মসংস্থানে পিছিয়ে পড়েছে।

পর্যবেক্ষকদের একাংশের মতে, মমতা বন্দ্যোপাধ্যায় যেমন সংখ্যালঘু ভোটের মেরুকরণের চেষ্টা করছেন। তেমনই তাঁর এই রাজনীতি চোখে আঙুল দিয়ে দেখিয়ে মোদী হিন্দু ভোটের মেরুকরণের চেষ্টা করছেন। আসলে এদিন প্রধানমন্ত্রী যা করেছেন, তা হল পাল্টা চাল। প্রধানমন্ত্রী হিন্দুদের বলেই দিলেন যে তোমরাও একজোট হও।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More