জর্জিয়া ও মিশিগানের কোর্ট উড়িয়ে দিল ট্রাম্পের অভিযোগ, তিনি বললেন, ফের মামলা করব

দ্য ওয়াল ব্যুরো : বৃহস্পতিবার আমেরিকার জর্জিয়া ও মিশিগান প্রদেশে অল্পের জন্য ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের কাছে হেরে গিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভোট গণনায় অনিয়মের অভিযোগ তুলে তিনি দুই প্রদেশে মামলা করেন। শুক্রবার আদালতে তিনি হেরে গিয়েছেন। কিন্তু তার পরেও মার্কিন প্রেসিডেন্ট ঘোষণা করেছেন, এবার নেভাদা প্রদেশে ভোটে অনিয়মের অভিযোগে মামলা করবেন।

জর্জিয়া প্রদেশের আদালতে ট্রাম্প অভিযোগ করেন, ৫৩ টি ব্যালট পরে জমা পড়েছিল। যে ব্যালটগুলি যথাসময়ে জমা পড়েছিল, তার সঙ্গে ওই ৫৩ টি ব্যালট মিশিয়ে দেওয়া হয়। একইসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট আর্জি জানিয়েছিলেন, মিশিগান প্রদেশে ভোটগণনা বন্ধ রাখা হোক। ট্যাবুলেশন প্রক্রিয়ার ওপরে তাঁর সমর্থকদের নজর রাখতে অনুমতি দেওয়া হোক।

জর্জিয়ার উচ্চ আদালতের বিচারপতি জেমস বাস বলেন, “যে ব্যালটগুলি নিয়ে ট্রাম্প প্রশ্ন তুলেছেন, সেগুলি বাতিল করার কোনও কারণ নেই।” মিশিগান কোর্টের বিচারক সিন্থিয়া স্টিফেনস বলেন, তিনি ট্রাম্পের অভিযোগের কোনও সারবত্তা খুঁজে পাচ্ছেন না।

এর মধ্যে মার্কিন প্রেসিডেন্টের ভাষণের লাইভ টেলিকাস্ট বন্ধ করে দিয়েছে বিভিন্ন টিভি চ্যানেল। তাদের বক্তব্য, ট্রাম্প একের পর এক মিথ্যা অভিযোগ করে চলেছেন। এমএসএনবিসি চ্যানেলের সঞ্চালক ব্রায়ান ইউলিয়ামস বলেন, “এক অস্বাভাবিক পরিস্থিতিতে আমরা প্রেসিডেন্টের ভাষণ বন্ধ করতে বাধ্য হচ্ছি। শুধু তাই নয়, তিনি এমন অনেক কথা বলেছেন যেগুলি সংশোধন করে দিতে হচ্ছে।” এনবিসি এবং এবিসি নিউজও ট্রাম্পের ভাষণের লাইভ কভারেজ মাঝপথে বন্ধ করে দেয়।

সিএনএনের সঞ্চালক জেক ট্যাপার বলেন, “আমেরিকার মানুষ শুনছেন, প্রসিডেন্ট মিথ্যা অভিযোগ করছেন। তিনি দাবি করছেন, বিরোধীরা নাকি পুরো নির্বাচনী প্রক্রিয়াই চুরি করার চেষ্টায় আছে।” পরে তিনি বলেন, “প্রেসিডেন্ট একের পর এক মিথ্যা কথা বলে চলেছেন। তিনি বলছেন, পুরো ভোটপ্রক্রিয়া নাকি চুরি হয়ে গিয়েছে।”

ভারতীয় সময় অনুযায়ী বৃহস্পতিবার বিকাল সাড়ে চারটে নাগাদ জানা যায়, ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন পেয়েছেন ইলেকটোরাল কলেজের ২৬৪ টি ভোট। অর্থাৎ তিনি পৌঁছেছেন ম্যাজিক ফিগারের দোরগোড়ায়। তুলনায় অনেক পিছিয়ে আছেন মার্কিন প্রেসিডেন্ট তথা রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। তাঁকে ইলেকটোরাল কলেজ দিয়েছে ২১৪ টি ভোট।

মিশিগান ও উইসকনসিন প্রদেশে জয়ের পরেই বাইডেন ম্যাজিক ফিগারের কাছাকাছি পৌঁছে যান। ট্রাম্পের শিবির থেকে ভোট গণনা নিয়ে মার্কিন সুপ্রিম কোর্টে মামলা করা হয়েছে। ইতিমধ্যে জাতীয় টেলিভিশনে সংক্ষিপ্ত ভাষণ দিয়েছেন বাইডেন। তিনি বলেছেন, “আমি এখনও জিতিনি। তবে আমার বিশ্বাস, ভোট গণনা শেষ হলে দেখা যাবে, আমিই জিতেছি।”

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More