মানুষকে ঘরে আটকে রাখত ‘রামায়ণ’, লকডাউনে তাকেই ফের হাতিয়ার করতে চলেছে দূরদর্শন

দ্য ওয়াল ব্যুরো: দেশজুড়ে লকডাউন ঘোষণা করা হয়েছে ২১ দিনের জন্য। করোনাভাইরাসের সংক্রমণকে পরবর্তী পর্যায়ে যেতে না দেওযার জন্য কড়া হাতে ব্যবস্থা নিয়েছে প্রশাসন। কিন্তু সাধারণ মানুষকে বোঝানোই দায়। বারবার করে জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে কাউকে না বেরোনোর নির্দেশ দেওয়া হলেও, সেটা অনেকেই মানতে চাইছেন না। তাই মানুষকে ঘরে আটকে রাখার একটা নতুন উদ্যোগ নিয়েছে কেন্দ্র। উদ্যোগ নতুন হলেও, উপাদান কিন্তু অনেক পুরনো।

বিখ্যাত সেই সিরিয়াল রামায়ণের পুনঃসম্প্রচার শুরু করতে চলেছে দূরদর্শন টিভি। নয়ের দশকে যখন এই রামায়ণের সম্প্রচার হতো প্রথমবার, শোনা যায়, তখন নাকি সিরিয়াল চলার সময়ে রাস্তাঘাট ফাঁকা হয়ে যেত। সকলে এতটাই গুরুত্ব দিয়ে সে সিরিয়াল দেখতেন, যে ওই সময়ে কেউ পথে বেরোতেন না। সেই সিরিয়ালকেই ফের তুরুপের তাস করতে চলেছে কেন্দ্র।

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর শুক্রবার বলেন, “আমরা শনিবার থেকে রামায়ণের সম্প্রচার পুনরায় শুরু করছি। রোজ দু’টো করে এপিসোড হবে। সকাল ৯টা থেকে ১০টা আর রাত ৯টা থেকে ১০টা।”

প্রসার ভারতীর সিইও শশী শেখর জানিয়েছেন, অনেক দর্শকই সম্প্রতি তাঁদের কাছে রামায়ণ ও মহাভারত নতুন করে দেখানোর জন্য অনুরোধ করেছেন। রামায়ণের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হলেও, মহাভারতের ব্যাপারে কিছু সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে সেটারও পুনঃসম্প্রচার শুরু হতে পারে বলে মনে করা হচ্ছে।

লকডাউনের জেরে সমস্ত শ্যুটিং বন্ধ। ফলে চলতি সিরিয়ালগুলির নতুন পর্ব সম্প্রচার হচ্ছে না। যাঁদের টিভি দেখে সময় কাটে, তাঁদের অনেকেই বিপদে পড়েছেন, একঘেয়ে লাগছে। এ যুগের অনেকেই মোবাইলে নেটফ্লিক্স বা অন্যান্য অ্যাপের মাধ্যমে নানারকম সিনেমা, সিরিজ় দেখে সময় কাটাতে পারলেও, পুরনো যুগের বহু মানুষই এসবে স্বচ্ছন্দ নন। তাঁদের কথা ভেবেই উদ্যোগ নিয়েছে দূরদর্শন।

তবে বলা যায় না, এ প্রজন্মের যা অদেখা, তা এই সময়ে হয়তো তাদেরকেও আটকে রাখল ঘরে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More