সংক্রমণ বাড়ছে, কোভিড স্বাস্থ্যবিধি না মানলে সভা-সমাবেশ, রোড শোয়ে নিষেধাজ্ঞা, সব দল, প্রার্থীকে হুঁশিয়ারি কমিশনের

দ্য ওয়াল ব্যুরো: হু হু করে কোভিড ১৯ সংক্রমণ বাড়ছে দেশে। বাদ নেই এ রাজ্যও। সংক্রমণের মধ্যেই চলছে ভোটদান প্রক্রিয়া, ভোট না হওয়া কেন্দ্রগুলির প্রচার। প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী সহ বিজেপির তাবড় নেতারা, রাজ্যের মুখ্যমন্ত্রী, তৃণমূল নেতারা গ্রামগঞ্জ চষে বেড়াচ্ছেন প্রচারে। বড় বড় জনসভা, রোড শোতে কাতারে কাতারে লোক হচ্ছে। মাস্ক পরা, সামাজিক দূরত্ববিধি মানার বালাই নেই। এবার এই পরিস্থিতিতে কঠোর অবস্থান নিয়ে নির্বাচন কমিশন সংশ্লিষ্ট সব দল, তাদের নেতৃত্বকে জানিয়ে দিল, বাকি দফার ভোটপ্রচারে তারা কোভিড-১৯ স্বাস্থ্যবিধি মেনে না চললে জনসভা, মিছিল নিষিদ্ধ করতে দ্বিধা করবে না।

নির্বাচনী প্রচারে করোনাবিধি পালনে রাজনৈতিক দলগুলির নেতা-কর্মীদের অনীহা, উদাসীনতাকে তীব্র আক্রমণ করে কমিশন চিঠি  দিয়ে বলেছে, সব দল ও প্রার্থীদের সুনিশ্চিত করতে হবে যে, তাদের সমাবেশ, মিছিলে মাস্ক করা, স্যানিটাইজার ব্যবহার করা, থার্মাল স্ক্যানিংয়ের মতো যাবতীয় সুরক্ষাবিধি মানা হচ্ছে।   কমিশনের হুঁশিয়ার, মিছিল-মিটিংয়ে এইসব  নিয়ম পালন না করা হলে ২০০৫ সালের বিপর্যয় মোকাবিলা আইনের ৫১ থেকে ৬০ ধারা অনুসারে পদক্ষেপ করবে তারা। পাশাপাশি ১৮৬০ সালের ভারতীয় দণ্ডবিধির ১৮৮ ধারার আওতায়ও  মামলা হবে। কোভিড সুরক্ষাবিধি পালন না হওয়ার বিষয়টি কমিশন খুবই কড়া নজরে দেখছে বলেও উল্লেখ করা হয়েছে চিঠিতে।  কমিশন সব দল, প্রার্থী,  মিছিল ও সমাবেশের আয়োজকদের কাছে এ ব্যাপারে সহযোগিতা চেয়েছে।  সেইসঙ্গে তাদের হুঁশিয়ারি, দলগুলি নির্দেশ পালনে ব্যর্থ হলে নিয়মভঙ্গকারী প্রার্থী, তারকা প্রচারকারীদের মিছিল, সভা-সমাবেশ নিষিদ্ধ  করা হবে।

ভারতে এপর্যন্ত ১ কোটি ৩০ লাখ ৬০ হাজার ৫৪২টি  করেনা পজিটিভ কেস নথিভুক্ত হয়েছে। সুস্থ হয়েছেন ১ কোটি ১৯ লাখ ১৩ হাজার ২৯২ জন। মৃত্যু হয়েছে ১ লাখ ৬৭ হাজার ৬৪২ জনের।

 

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More