ফের আইআইটি খড়গপুরের বড় সাফল্য! এবার খাবার প্যাক করা যাবে পরিবেশবান্ধব মোড়কে

দ্য ওয়াল ব্যুরো: প্লাস্টিকের ব্যবহার পরিবেশের ব্যাপক ক্ষতি করে, এ কথা সকলেই জানেন। প্লাস্টিকের হাত থেকে পরিবেশকে বাঁচাতে রোজই নানা কিছু গবেষণা চলছে বিশ্বজুড়ে। তাতেই এক পদক্ষেপ এগিয়ে গেল আইআইটি খড়্গপুর। এবার পরিবেশবান্ধব ফুড প্যাকেজিং মেটেরিয়াল বানিয়ে ফেলেছেন খড়গপুর আইআইটির গবেষকরা। আর এই মেটেরিয়ালের কাঁচামাল হল, শসার খোসা!

গবেষকদের মতে শসার খোসাতে প্রচুর পরিমাণে সেলুলোজ থাকে। এই খোসাগুলো বায়োডিগ্রেডেবল হয়, ফলে মাটির সঙ্গে মিশে যায়। যা প্লাস্টিক দূষণের হাত থেকে পরিবেশকে রক্ষা করবে।

আইআইটি খড়গপুরের সহকারী অধ্যাপক জয়িতা মিত্র বলেন, “প্লাস্টিকের ব্যবহার একটু কমলেও, এখনও খাবারের প্যাকেজিংয়ের ক্ষেত্রে প্লাস্টিক ব্যবহার করা হচ্ছে। ইন্ডাস্ট্রি বেল্টে প্রাকৃতিক বায়োপলিমারের ব্যবহার এখনও অনেক কম। শসা থেকে সবজির খোসাতে রয়েছে প্রচুর সেলুলোজ। সেগুলো অনেক উপকারি।”

শসার খোসা থেকে বর্জ্য পদার্থ প্রক্রিয়াজাত করার পরে প্রায় ১২ শতাংশ শেষ পর্যন্ত পড়ে থাকে, তা দিয়ে ফুড প্যাকেজিংয়ের উপাদান তৈরি হয়।

জয়িতা মিত্র আরও বলেন, “আমাদের গবেষণায় দেখা গেছে, শসার খোসা থেকে প্রাপ্ত সেলুলোজ ন্যানোক্রাইস্টালে প্রচুর পরিমাণে হাইড্রোক্সিল গ্রুপ রয়েছে। এগুলো সহজেই মাটিতে মিশে যেতে সাহায্য করে বলে পরিবেশবান্ধবও।”

তিনি আরও এর সঙ্গে যোগ করেন, এগুলো আয়তনের অনুপাতে যথেষ্ট হালকা এবং আরও নানারকম বৈশিষ্ট্য রয়েছে এর। এগুলো যথেষ্ট শক্তিশালী, পুনর্নবীকরণযোগ্য। আর অর্থনৈতিক দিক থেকেও এগুলো যথেষ্ট লাভজনক এবং স্বাস্থ্যের পক্ষেও উপকারি।

Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More