ভোটার স্লিপের কোড স্ক্যান করবে বুথ অ্যাপ, ধরিয়ে দেবে ভুয়ো ভোট! অভিনব প্রযুক্তি নির্বাচন কমিশনের

রফিকুল জামাদার

এবারের নির্বাচনে যেন নিরাপত্তার সঙ্গে কোনও রকম আপসই করতে রাজি নয় নির্বাচন কমিশন। শুধু নিরাপত্তা নয়, কোনও কারচুপিও যাতে না হয়, সেটাও সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় আসন্ন নির্বাচনে। এ জন্য ইতিমধ্যেই একাধিক গাইডলাইন ও বিধি ঘোষণা করেছে কমিশন। এবার নিয়ে এল এক অন্য ব্যবস্থা। বুথ অ্যাপ নামের একটি অ্যাপ আনতে চলেছে তারা। জানা গেছে, ওই অ্যাপের মাধ্যমে একটি কিউআর কোড স্ক্যান করা যাবে। তাতেই ধরা পড়বে, ভোটার হিসেবে যিনি এসেছেন তাঁর ভোটটি আসল নাকি নকল।

কীভাবে কাজ করবে এই অ্যাপ?

ভোট গ্রহণ কেন্দ্রগুলিতে কোনও ভোটার ঢোকার আগে যে ভোটার স্লিপ দেওয়া হয়, তাতে একটি এনক্রিপ্টেড কিউআর কোড থাকবে। এর পরে অ্যাপের মাধ্যমে ওই কোডটি স্ক্যান করা হবে দু’বার। এর পরে তিনি ভোট দিলেই ভোটারের সমস্ত তথ্য রিটার্নিং অফিসারের সামনে চলে আসবে। সেখানে কোনও গাফিলতি মিললেই শব্দ করে জানান দেবে ওই অ্যাপ। বোঝা যাবে, অন্য কারও হয়ে ছাপ্পা ভোট দিতে এসেছেন ওই ব্যক্তি। এই অ্যাপটির মাধ্যমেই এবার ভুয়ো ভোটারদের আটকাতে চাইছে কমিশন। এত গতিও বাড়বে নির্বাচন পদ্ধতির।

এর আগে গোটা দেশের মধ্যে উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, ঝাড়খণ্ড– এরকম কতিপয় রাজ্যেই নির্বাচনের সময়ে ব্যবহার করা হয়েছে এই বুথ অ্যাপ। এবার বাংলাতেও ভোটগ্রহণের সময় ভুয়ো ভোটার ধরতে এই অ্যাপের প্রয়োগ করতে চলেছে নির্বাচন কমিশন। যদিও অ্যাপ ব্যবহারের পদ্ধতি এবং আরও কিছু নির্বাচনী পদ্ধতি কমিশনের তরফ থেকে বিশদে জানানো হবে তাড়াতাড়িই। স্বচ্ছ প্রক্রিয়ায় নির্বাচন সারতে সর্বতো ভাবে চেষ্টা করা হচ্ছে বলে জানানো হয়েছে কমিশনের তরফে।

এখন যা পরিস্থিতি তাতে মার্চ-এপ্রিল মাস নাগাদ যে কোনও সময় ভোটের সম্ভাবনা রয়েছে বলেও জানা যাচ্ছে। ইতিমধ্যেই আসন্ন ভোটের কথা মাথায় রেখে সবরকম প্রস্তুতি জোরকদমে শুরু করে দিয়েছে নির্বাচন কমিশন। এবার ভুয়ো ভোটার ধরতেও তারা নিয়ে এল অভিনব এক পদ্ধতি।

বস্তুত, বাংলার ভোটের ইতিহাস বলছে, লোকসভা হোক বা বিধানসভা, প্রতি নির্বাচনেই ছাপ্পা ভোট, ভুয়ো ভোটারের দৌরাত্ম্য রীতিমতো চাপে ফেলে নির্বাচন কমিশনকে। এবার এই ধরনের ভোটারদের ঠেকাতেই নতুন কৌশল নিচ্ছে নির্বাচন কমিশন।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More