‘চলো ভোট দিতে যাই’, নানা রঙিন ছবিসহ ভোটের কোভিড-বিধি প্রকাশ নির্বাচন কমিশনের

রফিকুল জামাদার

কোভিড পরিস্থিতিতে ভোট। তাই এ নিয়ে ইতিমধ্যেই নানাবিধ স্বাস্থ্যবিধি ঘোষণা করে দিয়েছে নির্বাচন কমিশন। টিকাকরণ প্রক্রিয়াচালু হলেও দেশের সব নাগরিক তার আওতায় পড়ছেন না। এই কারণে কোভিড সংক্রমণের চিন্তা মাথায় নিয়েই নির্বাচন করতে হবে কমিশনকে।

আসন্ন বিধানসভা নির্বাচনগুলিতে দেশজুড়ে ভোট দেবেন প্রায় ২০ কোটি ভোটার। ভোটবুথের সংখ্যা বৃদ্ধি, গণনাকেন্দ্রে টেবিলের সংখ্যা হ্রাস করা এবং জনসভায় বেশ কিছু নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। একই সঙ্গে ঘরে-ঘরে গিয়ে প্রচারের ক্ষেত্রে রাজনৈতিক দলগুলির প্রতিনিধি সংখ্যাও বেঁধে দেওয়া হয়েছে ৫ জনের মধ্যে। তাছাড়া মনোনয়ন ফর্ম ও প্রার্থীদের ফর্ম অনলাইনে জমা নেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

এবার তারা জানিয়ে দিল, প্রতিটা বুথে থার্মাল স্ক্রিনিং করার যন্ত্র রাখতে হবে। রাখতে হবে ৫০টা করে মাস্ক। ৮৪০ জোড়া গ্লাভসও রাখতে হবে। বুথকর্মীদের থাকবে ফেসশিল্ড, পিপিই। থাকতে হবে কয়েক লিটার হ্যান্ড স্যানিটাইজার। থাকতে হবে দুটি ময়লা ফেলার পাত্র, কিছু বড় প্লাস্টিক।

এসব ঘোষণার পাশাপাশি, মুখে মাস্ক পরে সমস্ত নিয়ম মেনে সকলের জন্য ভোটগ্রহণের বিজ্ঞাপনও করেছে কমিশন। আকর্ষণীয় ছবি-সহ সে সব বার্তা মানুষের মধ্যে ছড়িয়ে দেওয়া হচ্ছে। দেখুন ছবিগুলি।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More