‘আমরা ছোটগল্পের মত, শেষের পরেও অনেককিছু রেখে যাই’, ইরফানের সঙ্গে ঋতুপর্ণকে সম্মান শিল্পীর, টুইট অমিতাভের

দ্য ওয়াল ব্যুরো: “আমরা ছোটগল্পের মত। শেষ হওয়ার পরেও রেশ রেখে যাই।” সদ্য আঁকা একটা ছবি, যেখানে সদ্য প্রয়াত ইরফানের উদ্দেশে এমনই উক্তি করছেন সাত বছর আগে ইরফানের মতোই আচমকা চলে যাওয়া পরিচালক ঋতুপর্ণ ঘোষ।

ইরফান খান আর নেই। বুধবার অভিনেতার জীবনাবসানের খবর ছড়িয়ে পড়তে সময় লেগেছিল মাত্র কয়েক মিনিট। সোশ্যাল মিডিয়ায় প্রিয় অভিনেতাকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন লাখ লাখ ভক্ত। পোস্টার থেকে শুরু করে অভিনেতার দেখা-না দেখা অসংখ্য ছবি কিংবা ইরফানের সিনেমার মন ছুঁয়ে যাওয়া সংলাপে ছয়লাপ হয়েছে নিউজফিড। অনেকেই ২৯ মার্চ, ২০২০-কে বলিউডের ‘ব্ল্যাক ডে’-ও বলেছেন।

আরও পড়ুন- ইরফানের ‘ছায়া-ছবি’, অভিনেতার শেষ ইনস্টাগ্রাম পোস্ট দেখে আবেগপ্রবণ ভক্তরা

আর যুগ যখন সোশ্যাল মিডিয়ার তখন ইরফানের মৃত্যুর সঙ্গে সঙ্গেই স্মৃতির পাতা উল্টে উঠে এসেছে সিনেমা জগতের আর এক নক্ষত্র পতনের খবর। ২০১৩ সালের ৩০ মে। আজকের দিনের প্রেক্ষিতে ৭ বছর ১ মাস আগের ঘটনা। পরিচালক ঋতুপর্ণ ঘোষের আকস্মিক প্রয়াণে স্তব্ধ হয়ে গিয়েছিল রুপোলি জগত। তাঁর সঙ্গে কাজের সুযোগ না পাওয়া কলাকুশলীরা আক্ষেপের সুরে বলেছিলেন, “এত তাড়াতাড়ি চলে এলেন ঋতুদা, একবার কাজ করার সুযোগও যে হল না।“

সে সময় বিশ্বে করোনাভাইরাসের দাপট ছিল না, ছিল না লকডাউনের চোখরাঙানি। তাই পরিচালককে শেষ শ্রদ্ধা জানাতে তাঁর বাড়িতেই পৌঁছে গিয়েছিল প্রায় গোটা টলিপাড়া। তবে ইরফানের বেলায় তা হয়নি। সরকারের নির্দেশ মেনেই সম্পন্ন হয়েছে শেষকৃত্য। পাশাপাশি ঋতুপর্ণ ঘোষ এমন মারণ ভুগে মারা যাননি। তবে দুটো বছর ধরে ইরফানকে সইতে হয়েছে অসম্ভব যন্ত্রণা। লড়তে হয়েছে নিজের মনের সঙ্গে। লড়তে হয়েছে ক্যানসারের সঙ্গে।

তবে দুই তারকার মৃত্যুতে অনেক ফারাক থাকলেও আজ ইরফানের প্রয়াণের পর ফের একবার সিনেমাপ্রেমীদের মনে ফিরে এসেছেন ঋতুপর্ণ। আর এই দুই তারকাকে সম্মান জানিয়েই একটি পোস্টার এঁকে ট্রিবিউট দিয়েছেন শিল্পী অনিকেত মিত্র। ছবিতে দেখা গিয়েছে ইরফান খানের উদ্দেশে ঋতুপর্ণ ঘোষ বলছেন, “ইরফান, আমরা ছোট গল্পের মত। শেষ হওয়ার পরেও অনেক কিছু রেখে যাই।”

নিজের টুইটার হ্যান্ডেলে সেই ছবি শেয়ার করেছেন অমিতাভ বচ্চন। বিগ বি লিখেছেন, “এর থেকে ভাল ট্রিবিউট আর কিছু হতে পারে না। একজন সম্ভবত ঋতুপর্ণ ঘোষ। অন্যজন অবশ্যই ইরফান খান। দু’জনেই অসম্ভব ট্যালেন্টের অধিকারী। কিন্তু পৃথিবী ছেড়ে বিদায় নিয়েছেন বড় তাড়াতাড়ি। সিনেমা জগতের অপূরণীয় ক্ষতি।“

টুইটারে এই ছবি ভাইরাল হতেই শিল্পীর তারিফ করেছেন সকলেই। মুগ্ধ হয়ে একবাক্যে সকলেই স্বীকার করেছেন সিনেমা জগতের দু’জন লেজেন্ডকে ট্রিবিউট দেওয়ার এর চেয়ে ভাল উপায় আর কিছু হতে পারে না।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More