প্রশংসা ও নিন্দায় ভরা ওটিটি, বর্ষশেষে ফিরে দেখা পাঁচটি বিতর্কিত ওয়েবসিরিজ

0

শুভদীপ বন্দ্যোপাধ্যায়

বর্তমান সময়ে ওটিটি মাধ্যমে ওয়েবসিরিজ সবথেকে জনপ্রিয় বিনোদন সকলের কাছে। বিগত কয়েক বছরে বিনোদন জগতে আমূল পরিবর্তন এনেছে ওয়েবসিরিজ। ফিল্মের পাশাপাশি ওয়েবসিরিজ দেখা দর্শকের সংখ্যাও এখন নেহাত কম নয়। বাড়ি বসেই দর্শক উপভোগ করতে পারছে সেরা সেরা অভিনেতাদের নতুন কাজ। নেই শো টাইম পাওয়ার ঝামেলা, নেই সিনেমাহলে যাওয়ার ব্যস্ততা। ঘরে বসেই হাতের মুঠোয় সেরা ওয়েবসিরিজের সমাহার।

২০২১ সালেও ওটিটি প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছে একাধিক ওয়েব সিরিজ়। সেই তালিকায় রয়েছে এমন কিছু সিরিজ, যা নিয়ে এ বছর অনেক বিতর্কেরও সৃষ্টি হয়। এই বর্ষশেষে এক ঝলকে ফিরে দেখা যাক ২০২১ সালের বিতর্কিত ওয়েবসিরিজ কোনগুলি। হদিশ পেয়ে বছর শেষে সেগুলি দেখে নিতেই পারেন।

‘ফ্যামিলি ম্যান-২’

মনোজ বাজপায়ীর ‘ফ্যামিলি ম্যান’ ওয়েব সিরিজের দ্বিতীয় সিজন ঘিরে কৌতূহলের পারদ ছিল তুঙ্গে। সাধারণত দেখা যায় প্রথম সিজনে দর্শকধন্য ওয়েবসিরিজ দ্বিতীয় সিজনে সে অর্থে জনপ্রিয়তা পায় না। কিন্তু এই ওয়েবসিরিজটিকে ঘিরে উন্মাদনা ছিল তুঙ্গে।The Family Man 2 Review: Manoj Bajpayee the TASC agent, outshines Bajpayee the family man in this thrilling outingদুই দেশের পারস্পরিক চুক্তি, রাজনৈতিক নেতাদের জেদ, চরমপন্থীদের নৃশংসতা আর এইসবের সঙ্গে দেশের সুরক্ষার জন্য কয়েকজন নিরাপত্তাকর্মীর নিরলস শ্রম ও আত্মত্যাগের কাহিনি। এই ছিল বিষয়। মুক্তির পর টানটান চিত্রনাট্য ও দুর্দান্ত অভিনয় মাত করে দিয়েছিল।

কিন্তু ইতিমধ্যেই তামিলদের ভাবাবেগে আঘাতের দাবিতে বিতর্কের জন্ম দেয় ‘ফ্যামিলি ম্যান-২’। স্বয়ং রাজ্যসভার সাংসদ তথ্য ও সম্প্রচার মন্ত্রককে চিঠি দিয়ে এই সিরিজ ব্যান করার আবেদন করেন। তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকরকে রীতিমতো চিঠি লিখে তামিলনাড়ু-সহ গোটা দেশে অ্যামাজন প্রাইমের এই ওয়েব সিরিজের মুক্তি স্থগিতের দাবি জানায় সেই রাজ্যের সরকার।Prime Video: The Family Man - Season 1 (Available in Hindi, English, Telugu & Tamil)কিন্তু দর্শকই শেষ কথা বলে। পরিচালক রাজ-ডিকে জুটি দারুণ উপহার দেন এই নয়া সিজন।

‘তাণ্ডব’

২০২১ সালের জানুয়ারি মাসে ওটিটি প্ল্যাটফর্ম  অ্যামাজন প্রাইমে মুক্তি পেয়েছিল সইফ আলি খান ও ডিম্পল কাপাডিয়া অভিনীত ওয়েব সিরিজ ‘তাণ্ডব’। এই ওয়েব সিরিজের পরিচালক হলেন ‘গুন্ডে’, ‘টাইগার জিন্দা হ্যায়’, ‘ভারত’-এর মতো সিনেমার পরিচালক আলি আব্বাস জাফর। তবে পরিচালক নিজেও কল্পনা করেননি যে তার এই নয়া সিরিজ দেশব্যাপী তাণ্ডব শুরু করবে। সিরিজটি প্রকাশিত হওয়ার পর অভিযোগ ওঠে নানা ভাবে হিন্দু দেবদেবীদের অপমান করা হয়েছে।সইফ ও পুরো তাণ্ডব টিমের বিরুদ্ধে ঘাটকুপার থানায় অভিযোগ জমা দেন বিজেপি নেতা রাম কদম। তাঁর বক্তব্য ছিল ‘একজন অভিনেতা ভগবান শিবের ত্রিশূল ও ডমরু আপত্তিকরভাবে ব্যবহার করেছে যা ধর্মীয় ভাবাবেগে আঘাত হেনেছে। দেবতাদের নিয়ে ছেলেখেলা চলছে ওয়েবসিরিজে। সেই অভিনেতা, পরিচালক ও প্রযোজকদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি।’রাম কদমের পাশাপাশি বিজেপি নেতা মনোজ কোটাকও প্রকাশ জাভেড়করকে চিঠি লেখেন ‘তাণ্ডব’ ব্যান করার সিদ্ধান্ত নিয়ে। কিন্তু এসবের পরেও বছরের সেরা ওয়েবসিরিজ হয়ে ওঠে ‘তাণ্ডব’। সইফ আলি খান ও সুনীল গ্রোভারের অভিনয় বিশেষ ভাবে প্রশংসিত হয়। অন্যদিকে ডিম্পল কাপাডিয়া অনেকদিন পর তাঁর অভিনয় জাদু দেখালেন। ডিম্পলের স্টাইল স্টেটমেন্টও ভরিয়েছে দর্শকদের। তবে মণিরত্নম পরিচালিত ‘যুবা’ সিনেমা থেকে অনুপ্রাণিত মিউজিক খুব একটা জমাতে পারেনি সিরিজটিকে।

‘ডিকাপলড’

নেটফ্লিক্সে মুক্তি পায় মাধবন ও সুরভিন চাওলা অভিনীত সিরিজ ‘ডিকাপলড’ (Decoupled)। এই সিরিজ নিয়ে নানা মন্তব্য শুরু হয়। পছন্দ এবং অপছন্দ মিলিয়ে এই সিরিজ নিয়ে দর্শকের মিশ্র প্রতিক্রিয়া তৈরি হয়। কিন্তু খতিয়ে দেখলে বোঝা যায় ‘ডিকাপলড’-এ কিন্তু ভাল লাগার বিষয়টাই বেশি। সম্পর্ক খারাপ না করে কী ভাবে বিবাহবিচ্ছেদকে মধুর করে তোলা যায়, সে কথাই বলে ‘ডিকাপলড’। ‘ডিকাপলড’-এ মাধবন একজন কল্পবিজ্ঞান লেখকের ভূমিকায় অভিনয় করেছেন। যিনি চরিত্রগত দিক থেকে খানিক খিটখিটে।হার্দিক মেহতার পরিচালনায় বেশ জমাটি বুনন এই নয়া সিরিজের। রয়েছেন বাংলার মীর অর্থাৎ মীর আফসার আলিও। এটাই তাঁর প্রথম কোনও সর্বভারতীয় ওয়েবসিরিজ। ‘ডিকাপলড’ সিরিজে মীরের চরিত্রের নাম ডক্টর শোভন বসু। যিনি একজন পলিটিক্যাল-ইকোনমিস্ট। সিরিজটির প্লট নিয়ে মুক্তির সময় বেশ কিছু বিতর্ক হয়েছিল, তবে পরে তা আর বেশি গুরুত্ব পায়নি।

‘ধুপ কি দিওয়ার’

২০২১ সালের জুন মাসে জি ফাইভে প্ল্যাটফর্মে মুক্তি পায় পাকিস্তানি প্রোডাকশন এবং জিন্দেগি অরিজিনাল ‘ধুপ কি দিওয়ার’। এই ওয়েব সিরিজে অভিনয় করেছেন জনপ্রিয় পাকিস্তানি জুটি সজল আলি এবং আহাদ রাজা মীর। আন্ত-সীমান্ত প্রেম, পরিবার ও হারানোর কাহিনি ‘ধূপ কি দিওয়ার’।দুটি পরিবারের ওপর যুদ্ধ এবং মৃত্যুর প্রভাব তুলে দেখানো হয়েছে ওয়েব সিরিজটিতে। কাহিনির পরতে পরতে তারা বুঝতে পারে, একমাত্র শান্তিই এর সমাধান। ছবিটিকে ঘিরে ভারত-পাকিস্তান ইস্যু, হিন্দু-মুসলিম বিতর্ক হলেও দিনের শেষে বোঝা যায় এগুলো ধর্মান্ধ চক্রান্ত ছাড়া কিছু নয়।

দুই দেশের মধ্যে যুদ্ধ পরবর্তী পরিস্থিতি এবং যেসব পরিবার তাদের প্রিয়জনকে যুদ্ধে হারিয়েছেন, ভৌগোলিক ও রাজনৈতিক সীমানা পেরিয়ে শোক তাদের কী করে একই বন্ধনে আবদ্ধ করে, সে চিত্রই তুলে ধরা হয়েছে অসামান্য সিরিজটিতে। কাঁটাতার পেরিয়ে এমন একটি সিরিজ অনেক কিছু গড়ার নতুন স্বপ্ন দেখাল। পাকিস্তানের চিফ ইনভেস্টমেন্ট অফিসার আতিক রেহমান বলেন, “সমস্ত প্রতিকূলতার বিরুদ্ধে গিয়ে এমন কিছু করা সহজ কাজ নয়। ‘ধুপ কি দিওয়ার’ মোশন অ্যান্ড গ্রুপ এম পাকিস্তানের এমনই একটি উদ্যোগ।

বম্বে বেগমস

সমাজের বিভিন্ন ক্ষেত্রের পাঁচজন মহিলার জীবন কাহিনি নিয়ে তৈরি অলংকৃতা শ্রীবাস্তবের ৬ পর্বের ওয়েবসিরিজ ‘বম্বে বেগমস’। ছবির কাহিনি ও বেশ কিছু আপত্তিকর দৃশ্য ঘিরেই বিতর্ক দানা বাঁধে। অবিলম্বে নেটফ্লিক্সকে ‘‌বম্বে বেগম’‌-এর স্ট্রিমিং বন্ধ করার নির্দেশ দেয় শীর্ষস্থানীয় শিশু অধিকার সংস্থা এনসিপিসিআর (NCPCR )। অভিযোগ ওঠে, এই সিরিজে শিশুদের আপত্তিকর ভাবমূর্তি তুলে ধরা হয়েছে। এ ধরনের কনটেন্ট শুধু শিশুমনকে দূষিত করছে না একইসঙ্গে শিশুদের শোষণ ও হেনস্থাকে প্রচার করছে বলে দাবি করা হয়। সিরিজে অপ্রাপ্তবয়স্কদের যৌনতা ও মাদকাসক্তকে খুব সাধারণ বিষয় হিসেবে দেখানো হয়েছে। এই ধরনের বিষয়বস্তু ওয়েবে দেওয়ার আগে নেটফ্লিক্সকে আরও বেশি করে সতর্ক থাকতে হবে এবং এ জাতীয় বিষয় প্রদর্শন থেকে বিরত থাকতে হবে বলে নির্দেশ দেওয়া হয়।পাঁচজন নারী এই সিরিজের মুখ। পুরুষতান্ত্রিক সমাজে টিকে থাকার লড়াইয়ে মেয়েরা রোজগার বাড়াতে উচ্চস্তরের যৌনকর্মী হয়ে যায়। কখনও বা বয়ঃসন্ধির মেয়েরা মানসিক ট্রমার শিকার হয়। কর্মক্ষেত্রে মহিলাদের শ্লীলতাহানি থেকে যৌনতার পরিচয় নিয়ে সংশয়ের মত জটিল মনস্ত্বাত্বিক বিশ্লেষণ উঠে এসেছে এই সিরিজে। ছবির প্লটে প্লটে বিতর্কের বিষয় উস্কে ওঠে। তবে পূজা ভট্ট,রাহুল বোস,অমৃতা সুভাষ,সাহানা গোস্বামী, ড্যানিশ হুসেনের দের অভিনয় প্রশংসিত হয়েছে। নারী-পুরুষের দ্বন্দ্ব এড়িয়ে ‘বম্বে বেগমস’ দেখিয়েছে পুরুষের বৈপরীত্ব এড়িয়ে কীভাবে নারীও হয়ে ওঠেন কর্তৃত্ব ও আধিপত্যের আর এক মুখ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.