দুই লেসবিয়ানের করবা চৌথ পালন! ‘গেল গেল’ রব সোশ্যাল মিডিয়ায়, প্রশংসাও তুমুল

1

দ্য ওয়াল ব্যুরো: চমকদার, ছকভাঙা বিজ্ঞাপনী (advertisement) চিন্তা এখন বহু সংস্থাই করে থাকে। তা না করলে এই প্রতিযোগিতার মধ্যে টিকে থাকাও মুশকিল। তার উপর এখন উৎসবের মরসুম। সকলেই নিজেদের ব্র্যান্ডকে ঘরে ঘরে পৌঁছে দিতে তৎপর। আর তা করতে গিয়েই অভিনব এক বিজ্ঞাপনের কথা ভেবেছে ডাবর। এবার সেই বিজ্ঞাপন ঘিরেই যত বিতর্ক।

বিতর্কের কারণ অবশ্য রয়েছে বলেই মনে করছেন অনেকে। কারণ সেই বিজ্ঞাপনের বিষয়বস্তু মেনে নিতে এখনও অসুবিধা হয় এই সমাজের বহু মানুষের। বিজ্ঞাপনে দেখানো হয়েছে, দুই সমকামী মেয়ে করবাচৌথ ব্রত পালন করছে পরস্পরের জন্য।

বিয়ের দাবিতে প্রেমিকের বাড়ির সামনে বিক্ষোভ কোচবিহারে! ছুটে এল বিশাল পুলিশবাহিনী

এই বিজ্ঞাপনকে ঘিরে রীতিমতো শোরগোল পড়ে গেছে সোশ্যাল মিডিয়ায়। তবে নিন্দার তুলনায় প্রশংসাও জুটেছে ঢের বেশি। ভাবেই সমাজের প্রচলিত কাঠামোর ছক ভেঙে এমন সাহসি বিষয়কে তুলে ধরতে পারায় কুর্নিশ জানিয়েছেন অনেকেই। অনেকে আবার প্রশ্ন তুলেছেন, এসব কি আদৌ এদেশের সংস্কৃতি!

আজ, রবিবারই ডাবর ‘ফেম ক্রিম গোল্ড ব্লিচ’-এর এই বিজ্ঞাপনটির সম্প্রচার শুরু হয়েছে। বিজ্ঞাপনে দেখা যাচ্ছে, দুই তরুণীর একজন অন্যজনের মুখে ক্রিম লাগিয়ে দিতে দিতে আলোচনা করছেন এই করবা চৌথ উৎসবের গুরুত্ব ও তার ব্যাখ্যা নিয়ে। সেই সময় আরও একজন মহিলা ওই দুই তরুণীকে শাড়ি উপহার দেন। এর পরে বিজ্ঞাপনের একেবারে শেষে দেখা যায়, ওই দুই তরুণী করবা চৌথ পালন করছেন, পরস্পরের মুখ দেখছেন। যা থেকে পরিষ্কার হয়ে যায়, তাঁরা দু’জন পরস্পরের ‘পার্টনার’।

বিজ্ঞাপনটি সম্প্রচারিত হওয়ার সঙ্গে সঙ্গেই ভাইরাল হয়ে গিয়েছে। অনেকেই যেমন এই বিজ্ঞাপন দেখে প্রশংসা করেছেন, কেউ কেউ যেমন দাবি করেছেন এতে ‘হিন্দুত্বের’ অপমান হচ্ছে, তেমনই আবার অনেকে তুলে ধরেছেন আরও গুরুত্বপূর্ণ প্রশ্ন। বলেছেন, একদিকে সমকামিতার মতো বিষয়টি সামনে আনা হচ্ছে, অথচ ক্রিম মেখে ফর্সা হওয়ার ‘পুরুষতন্ত্র’ পুরোমাত্রায় বিদ্যমান বিজ্ঞাপনে!

সে যাই হোক না কেন, মোট কথা ডাবরের এই বিজ্ঞাপন এখন নেট-দুনিয়ায় ঝড় তুলেছে। এমন ছকভাঙা চিন্তাকে সামনে আনা খুব সহজ ও সাধারণ বিষয় নয় বলেই মনে করছেন অনেকে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like
1 Comment
Leave A Reply

Your email address will not be published.