১০০ কোটির উৎসব: শতাধিক সৌধে খেলবে তেরঙা আলো, লালকেল্লায় সর্ববৃহৎ জাতীয় পতাকা

0

দ্য ওয়াল ব্যুরো: কোভিড টিকাকরণে (vaccination) দেশ ১০০ কোটির মাইলস্টোন ছুঁয়েছে বৃহস্পতিবার। আর তারপর থেকেই দেশকে নয়া উৎসবের মোড়কে মুড়ে দিতে চাইছে নরেন্দ্র মোদী সরকার (পড়ুন বিজেপি)।

আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া সিদ্ধান্ত নিয়েছে, দেশের ১০০টি হেরিটেজ শৌধে আজ রাত থেকে জাতীয় পতাকার রঙের আলো পড়বে। সমস্ত সৌধের গায়ে খেলে যাবে তিন রঙা আলো। কয়েকদিন এই আলোর রশনাই চলবে।

আরও পড়ুন: স্ত্রীর সঙ্গে মজা করতে করতে গলায় জড়ালো ফাঁস! মেদিনীপুরে মর্মান্তিক মৃত্যু যুবকের

লালকেল্লা, কুতুব মিনার, হুয়ামুন সমাধি, তুঘলকাবাদ ফোর্ট, পুরানোকেল্লা, ফতেপুর সিক্রি, রামাপ্পা মন্দির, হাম্পি, ধোলাভিরা, কলকাতার কারেন্সি বিল্ডিং, মধ্যপ্রদেশের খাজুরাহো মন্দির, হায়দরাবাদের গোলকোন্ডা ফোর্টের মতো ইউনেস্কো অনুমোদিত ১৭টি সৌধ-সহ মোট ১০০টি সৌধে আলো জ্বালাবে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। স্বাধীনতার ৭৫ বছর পূর্তির সূচনাতেও সৌধের গায়ে জাতীয় পতাকার রঙে আলোর ছটা ফেলার উদ্যোগ নিয়েছিল আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। এবারও তার অন্যথা হল না।

তা ছাড়া লালকেল্লার সামনের রাস্তা মুড়ে ফেলা হচ্ছে সর্ববৃৎ জাতীয় পতাকায়। এই পতাকা খাদির কাপড়ে তৈরি। অনেকের মতে, নরেন্দ্র মোদী যে ভোকাল ফর লোকাল স্লোগান দিয়েছিলেন সেটাকেই তুলে ধরে হয়েছে খাদির কাপড়ের বানানো এই জাতীয় পতাকার মাধ্যমে।

কোভিড টিকাকরণে ১০০ কোটির মাইল স্টোন ছোঁয়াকে মোদীর সাফল্য হিসেবেই তুলে ধরতে চাইছে বিজেপি। গটা দেশে কার্যত রাস্তায় নেমে পড়ে হইহই শুরু করেছে গেরুয়া শিবির। উত্তর ভারতের বিভিন্ন রাজ্যে যেন আগাম দীপাবলীর আমেজ। পর্যবেক্ষকদের মতে, গোটাটাই পরিকল্পিত এবং এর সুনির্দিষ্ট রাজনৈতি উদ্দেশ্যও রয়েছে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.