ডায়াবেটিস সামাল দেওয়ার পাঁচটি সহজ উপায়, মেনে চললেই সুস্থ থাকবেন আপনি

দ্য ওয়াল ব্যুরো: আজকের দিনে দাঁড়িয়ে ডায়াবেটিস শব্দটার সঙ্গে কম বেশি সকলেই জড়িয়ে গেছিয়েছেন। প্রচলিত ধ্যানধারণা অনুযায়ী অতিরিক্ত মিষ্টি খাওয়ার জন্যই নাকি ডায়াবেটিসে ভুগতে হয়! কিন্তু শুধু মাত্র মিষ্টির জন্য নয়, অস্বাস্থ্যকর জীবনধারার জন্যও এই সমস্যার সম্মুখীন হতে হয়। নিউট্রিশনিস্ট ডঃ মুনমুন গানেরিয়াল তাঁর ইনস্টাগ্রাম হ্যান্ডেলে এই বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। আর সেই সঙ্গে জানিয়েও কিছু টিপসও যার সাহায্য ডায়াবেটিসের হাত থেকে রেহাই পাওয়া যেতে পারে।

লাইফস্টাইলে বদল আনুন

জীবনধারাতে পরিবর্তন আনার কথা বলতে গিয়ে মুনমুন লেখেন, “আমাদের প্রত্যেককে একটি নির্দিষ্ট রুটিন মাফিক জীবনে অভ্যস্ত হতে হবে। ডায়াবেটিস অনেকটাই লাইফস্টাইল ডিজিজ অর্থাৎ অস্বাস্থ্যকর জীবনযাপনও অনেকটাই দায়ী এর জন্য। তাই ঠিক সময়ে খাওয়া, ঘুমোনো সবটাই গুরুত্বপূর্ণ।”

Your Ultimate Guide on How to Live a Healthy Lifestyle – Fabulous Magazine

ডায়াবেটিস ডায়েট

ঠিক সময় নিয়ম মেনে খাওয়া প্রয়োজন। ব্লাড সুগারকে নিয়ন্ত্রণে রাখার জন্য নির্দিষ্ট সময়ে, রুটিন মেনে খাবার খাওয়া দরকার। খালি পেটে বহুক্ষণ থাকলেও শরীর খারাপ করতে পারে।

 

ডায়াবেটিস রোগীদের জন্য কার্বোহাইড্রেট জাতীয় খাবার খাওয়া দরকার। তবে বিস্কুট, কুকিজ ইত্যাদি প্রক্রিয়াজাত খাবারের থেকে দূরে থাকায় ভাল। স্বাস্থ্যকর ফ্যাট শরীরের জন্য ভাল। চাইলে আপনার ডায়েটে রাখতে পারেন বাদাম, ঘি ইত্যাদি খাবারও।

Diet for Healthy Heart During Lockdown | Home Remedies for Stronger Heart

প্রোটিন

প্রোটিন শরীরে ইনসুলিনের কার্যকারিতাকে বাড়াতে সহায়তা করে। খিচুড়ি, ডাল ভাত, দই, ডিম, রুটি ইত্যাদি খাবার নিজের ডায়েটে রাখতে পারেন। এগুলোর মধ্যে রয়েছে প্রয়োজনীয় প্রোটিন প্রোফাইল।

Low-quality and insufficient protein intake putting Japanese population at  higher sarcopenia risk: Study

যোগব্যায়াম

যোগব্যায়াম ম্যাজিকের মতো কাজ করে। আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন প্রতি সপ্তাহ ১৫০ মিনিট যোগব্যায়াম করার পরামর্শ দেন সকলকে। ওয়ার্কআউট করলে শরীর যেমন ভাল থাকে তেমন মনও ভাল থাকে।

Key Benefits of Healthy Eating and Exercise - Fitness Kitchen LA

ভাল ঘুম

সুস্থ থাকার জন্য সবার আগে দরকার রাতে ভাল করে ঘুমোনো। অনিয়মিত ঘুমের কারণে আমাদের শরীরের দেহঘড়ির টাইমটেবিলও নষ্ট হয়ে যায় ফলে বিভিন্ন শারীরিক জটিলতার সৃষ্টি হয়। তাই শরীরকে সুস্থ রাখতে রাতে ভাল করে ঘুমোনো খুবই দরকার।

Your financial adviser's 'sleep easy' portfolio may be a lot riskier than  you think - MarketWatch

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More