অবিশ্বাস্য হলেও সত্যি! সাইকেলে ৮ দিনে কাশ্মীর থেকে কন্যাকুমারী পৌঁছে রেকর্ড

দ্য ওয়াল ব্যুরো: বিপুলা এ ভারতবর্ষের কলেবর নেহাত খাটো নয়, কিন্তু তাই বলে অভিযান তো থেমে থাকতে পারে না! অদম্য ইচ্ছের কাছে কোনও কিছুই যে অসম্ভব নয় তা আবারও প্রমাণ করলেন ২৩ বছরের কাশ্মীরি যুবক আদিল তেলি। সাইকেল চালিয়ে মাত্র ৮ দিন, ১ ঘণ্টা ৩৭ মিনিটে পৌঁছে গেলেন কাশ্মীর থেকে কন্যাকুমারী। সেই সঙ্গে গড়লেন বিশ্ব রেকর্ড।

কাশ্মীর উপত্যকার বাদ্গাম জেলার নার্বাল অঞ্চলে নৈসর্গিক প্রাকৃতিক সৌন্দর্যের মধ্যে বড় হয়ে ওঠা আদিলের স্বপ্ন ছিল কিছুটা আলাদা। ছোটবেলা থেকে সাইকেলই তাঁর ভালবাসার সঙ্গী। স্বপ্নের বাহন সেই সাইকেলে চেপেই অতি অল্প সময়ে পেশাদারিত্ব অর্জন করেন আদিল। ২০১৪ সালের মধ্যে কেবল কাশ্মীরের অন্যতম সেরা সাইক্লিস্ট হিসেবেই নয়, ভারতীয় পেশাদারি সাইক্লিস্টদের তালিকায় তাঁর নাম উঠে আসে। এরপর শুরু হয় অবিরাম সফর।

জাতীয় স্তরে সাইকেল চালানোর প্রতিযোগিতায় বারবার পদক আনেন আদিল। ২০১৯ সালে শ্রীনগর থেকে লে, ৪৪০ কিলোমিটার দীর্ঘ পথ সাইকেলে অতিক্রম করেন মাত্র ২৬ ঘণ্টা ৩০ মিনিটে। এর পরের লক্ষ্য ছিল অনেক বেশি ঝুঁকির। ভারতবর্ষের উত্তর প্রান্ত থেকে দক্ষিণ প্রান্তে পৌঁছতে অতিক্রম করতে হয় সুদীর্ঘ ৩৬০০ কিলোমিটার। ২২ মার্চ, সকাল সাতটায় আদিল যাত্রা শুরু করেছিলেন শ্রীনগরের লালচকের ক্লক টাওয়ার থেকে। আজ সকাল সাড়ে আটটায় সফল বিজয়ীর মত সাইকেল থেকে নামলেন কন্যাকুমারির বুকে। সাইকেল চালিয়েছেন মোট ৮ দিন, ১ ঘণ্টা, ৩৭ মিনিট।

গত বছর নভেম্বরে ১৭ বছরের সাইক্লিস্ট ওম মহাজন এই একই পথ অতিক্রম করার কৃতিত্বে বিশ্ব রেকর্ড গড়েছিলেন। তবে তাঁর ক্ষেত্রে সময় লেগেছিল ৮ দিন, ৭ ঘণ্টা, ৩৮ মিনিট। আদিল তাই শুরু থেকেই সাইকেলের স্পিড রেখেছিলেন সপ্তমে। আজ গন্তব্যে পৌঁছে সগর্বে মিডিয়াকে জানালেন “আলহামদুলিল্লাহ্‌! আগের গিনেস রেকর্ড ভাঙতে পেরে আমি খুব খুশি! যাঁরা আমার পাশে ছিলেন তাঁদের আমি ধন্যবাদ জানাতে চাই। তাঁদের সহায়তা ছাড়া আমি এই নতুন রেকর্ড গড়তে পারতাম না। কৃতজ্ঞতা জানাই আমার দলের অন্যান্য সদস্য এবং কাশ্মীর পরিবারকে।’’

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More