ওজন কমাতে চান? বিকেল ৫টার পর থেকে এই ৫টি ভুল করবেন না কিন্তু

দ্য ওয়াল ব্যুরো: রোগা হতে কে না চায়? কিন্তু রোগা হওয়ার সহজ উপায় খুঁজে পাওয়া যে খুব একটা সহজ কথা নয়, তা যাঁরা নিয়মিত শরীরচর্চা করেন তাঁরা জানেন ভাল ভাবেই।

রোগা হওয়া বা ওজন কমানোর জন্য অনেকেই অনেক রকম কাজ করেন। কেউ ডায়েটে রাখেন বিশেষ খাবার, কেউ বা ছেড়ে দেন পেট ভরে খাওয়ার অভ্যেসটাই। কিন্তু এত খেটেও যদি চাহিদা মতো ফল না পাওয়া যায়, তবে হতাশা আসতে বাধ্য। সম্প্রতি এই সমস্যার সমাধানের চেষ্টা করেছেন বিশিষ্ট নিউট্রিশনিস্ট রাচেল পাল।

নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে বরাবরই সক্রিয় রাচেল পাল। প্রায় প্রতিদিনই তিনি ওজন কমানোর ছোটোখাটো টোটকা শেয়ার করে থাকেন ইনস্টাগ্রামে। এ বিষয়ে সাধারণত যে ভুল ধারণাগুলি প্রচলিত রয়েছে এবার তার মিথ ভাঙার চেষ্টা করেছেন তিনি। তাঁর মতে, সন্ধের দিকে বিকেল পাঁচটার পর থেকে ওজন কমানোর জন্য টুকটাক বিভিন্ন কাজই করে থাকেন মানুষ, যেগুলি আদেও কার্যকরী হয় না। রোজকার ডায়েট প্ল্যানে আরও খানিক সচেতন হলেই এড়িয়ে চলা যায় সেই ভুল। একটি ভিডিও বার্তায় এদিন রাচেল পাল চিনিয়েছেন তেমনই ৫টি ভুল। কী সেগুলো? আসুন চোখ রাখা যাক সেই তালিকায়।

১) রাতে কম খাওয়া:

ওজন কমানোর জন্য সবথেকে বড় যে ভুলটি করা হয়, সেটা হল রাতে কম খাওয়া। একেবারে পেট ঠেসে খাওয়া যেমন উচিত নয়, তেমনই কম খাওয়াও স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। পেট বেশিক্ষণ ভর্তি রাখার জন্য রাচেল পাল ডিনারে যথেষ্ট পরিমাণে প্রোটিন, স্টার্ক এবং ফ্যাট খাওয়ার পরামর্শ দিয়েছেন।

২) ডিনারে তেল-মশলা বাদ:

বেশি তেল-মশলার নাম শুনলেই বাড়তে থাকা ওজনের কথা মনে পড়ে যায়। আর রাতের ডায়েটে তো একেবারেই জায়গা হয় না তাদের। কিন্তু এটা ভুল ধারণা। রোজ আলাদা আলাদা মশলা, হালকা খাবার, সালসা, বাধাকপি জাতীয় খাবার ডিনারে খাওয়ার কথা বলেছেন রাচেল পাল।

৩) ডিনারে ডেসার্ট:

যাঁরা ওজন নিয়ে সমস্যায় ভোগেন, ডেসার্ট সম্বন্ধেও তাঁদের একটা সাধারণ অনীহা আছে। তাঁদের মতে, রাত্রে খাওয়ার পরে মিষ্টি কিছু খাওয়ার প্রশ্নই ওঠে না। কিন্তু এই ধারণাও বদলাতে বলেছেন রাচেল পাল। এক্ষেত্রে তাঁর পরামর্শ, ডেসার্ট বাদ দেওয়া নয়, পুষ্টিকর ডেসার্ট ডায়েটে রাখাই ওজন কমানোর চাবিকাঠি। তিনি বলেছেন, “যদি আপনি রাতে খাওয়া-দাওয়ার পর মিষ্টি খেতে চান, তাহলে অবশ্যই খাবেন। পুষ্টিকর ডেসার্ট আপনার ডায়েটে রাখুন।”

৪) রাতে তাড়াতাড়ি না ঘুমানো:

অনেকেই মনে করেন, রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে পড়লে বা বেশি ঘুম হলে ওজন বেড়ে যাবে। এই ধারণাও ভুল। বরং রাতে ঘুমানোর একটা নির্দিষ্ট সময় ঠিক করতে হবে। রোজ সেই সময় অনুযায়ীই ঘুমোতে হবে।

৫) একদিন বেশি খেয়ে পরের দিন কম খাওয়া:

এটা অনেকেই করে থাকেন। কোনও কারণে একদিন যদি বেশি খাওয়া হয়ে যায়, তবে পরের দিন কম খেয়ে বা একেবারেই না খেয়ে আগের দিনের খাওয়াটাকে ধামাচাপা দিতে চান কেউ কেউ। রাচেল পাল বলেছেন, এটা একেবারেই ভুল ধারণা। কোনওভাবেই এতে কোনও লাভ হয় না। তার চেয়ে যদি সত্যিই ওজন কমাতে হয়, তবে প্রতিদিন সমান্তরাল একটা ডায়েট প্যাটার্ন মেনে চলা উচিত।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More