কেজি ৮০০ টাকা! সবুজ নয়, এ ঢেঁড়শ লাল, কেন স্পেশাল?

দ্য ওয়াল ব্যুরো: ঢেঁড়শ (ladyfinger)। লেডিফিঙ্গার। ডালের সঙ্গে ভাজা বা গরম ভাতে সেদ্ধ ঢেঁড়শের স্বাদ অতুলনীয়। পুষ্টিকরও। ডাক্তাররা বলেন, ঢেঁড়শে  প্রচুর অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন এ, সি আছে।  তো ঢেঁড়শ সবুজ হয়, এটাই আমরা জানি। কিন্তু মধ্যপ্রদেশের ভোপালের চাষি মিশরিলাল রাজপুতের (misrilal rajput) ক্ষেতে ফলানো ঢেঁড়শের রং লাল (red ladyfinger)! ওখানে ঢেঁড়শের আরেক নাম ওকরা। সেই লাল ঢেঁড়শ আমাদের চেনা সবুজ ঢেঁড়শের  চেয়ে অনের বেশি স্বাস্থ্যকর বলে দাবি মিশরিলালের।  সংবাদ  সংস্থা এএনআইকে তিনি বলেছেন, আমার ফলানো ঢেঁড়শের রং স্বাভাবিক সবুজ রঙের চেয়ে আলাদা। অনেক বেশি পুষ্টিকর, উপকারীও (nutritious)। যাঁরা হার্ট বা রক্তচাপের সমস্যায় ভোগেন, তাঁরা এই ঢেঁড়শে খুব উপকার পাবেন। ডায়াবেটিস, উচ্চ মাত্রায় কোলেস্টেরল মোকাবিলায়ও কাজে দেয়।

আরও পড়ুন—-লক্ষ্মীর ভাণ্ডারে বাড়ছে ভিড়, নবান্নের ভাণ্ডার বাড়ন্ত, দফতরগুলির বাজেটে কোপ

কিন্তু রং, পুষ্টিগুণের চেয়েও মিশরিলালের লাল ঢেঁড়শের বিশেষত্ব  তার দাম। এখানকার বাজারে ঢেঁড়শের দাম ৪০ থেকে ৬০ টাকা কেজির মধ্যে ওঠানামা করে, কিন্তু লাল ঢেঁড়শের দাম! শুনলে চোখ কপালে উঠবে। সাধারণ ঢেঁড়শের চেয়ে এই ঢেঁড়শ ৫ থেকে ৭ গুণ বেশি দামি। কোনও কোনও মলে ২৫০ বা ৫০০ গ্রামের দামই ৭৫-৮০ টাকা থেকে ৩০০-৪০০ টাকা! জানালেন মিশরিলাল। অর্থাত্ এক কেজির দাম ৮০০ টাকা।

ভোপালের খাজুরু কালান এলাকার  এই কৃষক জানাচ্ছেন,  বারাণসীর একটি কৃষি বিজ্ঞান গবেষণা কেন্দ্র থেকে  তিনি ১ কেজি ঢেঁড়শের বীজ কিনেছিলেন। ৪০ দিন থেকেই ফলন শুরু হয়।

এই ঢেঁড়শ ফলনের জন্য কোনও ক্ষতিকর কীটনাশক ব্যবহার করা হয়ন।  মিশরিলাল জানাচ্ছেন, এক একর জমিতে ন্যূনতম ৪০-৫০ কুইন্টাল , সর্বোচ্চ ৭০-৮০ কুইন্টাল লাল ঢেঁড়শ হয়।

শস্যশ্যামলা মাটির বুকে এমন ব্যতিক্রমী সৃষ্ট হয় কখনও কখনও। গত জুনেই মধ্যপ্রদেশের জব্বলপুরে এক বাগান করা দম্পতি রানি ও সংকল্প পরিহার এমন এক ধরনের আম ফলিয়েছিলেন যার রং ছিল চুনির। তাঁরাও পরে অবাক হয়ে জানতে পারেন, আসলে ওটা জাপানি মিয়াজাকি আম। গোটা দুনিয়ায় সবচেয়ে দামী মিয়াজাকি আম। জাপানি মিডিয়ার খবর, গত বছরেই আন্তর্জাতিক বাজারে এই আমের দর উঠেছিল এক কেজি ২ লাখ ৭০ হাজার টাকা!

 

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More