টক-মিষ্টি আম্রপালিও জমাতে পারে বিজয়া দশমীর মিষ্টিমুখ, কীভাবে বানাবেন

2

রঞ্জনা দাস

বিজয়া দশমীর দিন বাড়িতে মিষ্টি তৈরির রীতি বহুযুগের। এখন ব্যস্ততার যুগে আর সময় নেই অত খাটনির, তাই দোকান থেকে কিনে এনেই কাজ সারেন অনেকে। কিন্তু কেনা মিষ্টিতে কি আর ঘরের সেই স্বাদ আসে! এবার কিন্তু ট্রাই করে ফেলতে পারেন এক সহজ রেসিপি, বাড়িতেই। আম্রপালি (amrapali)। সহজ উপকরণ ও সরল পদ্ধতিতে বানানো এই মিষ্টি অতিথিদের মন জয় করবেই।

মূল উপকরণ: একটি বড় সাইজের পাকা আম, আনুমানিক ২০০ গ্রাম ওজন, নুন, চিলি ফ্লেক্স, আম আদা কুচি।

ডো তৈরির উপকরণ: ১৫০ গ্রাম ময়দা, ফ্রিজের ঠান্ডা জল, ২৫ গ্রামের ঘিয়ের কিউব দুটো, আমের মোল্ড, সামান্য দুধ।

দশমীর মিষ্টি এবার ঘরেই বানান, রইল সুইট আপ্পের সহজ রেসিপি

প্রণালী: প্রথমে পাকা আম কেটে টুকরো করে একটি পাত্রে ঘি দিয়ে আমের টুকরোগুলো কম আঁচে ভাজতে হবে। কিছুক্ষণ পরে আমগুলো নরম হয়ে এলে, নুন, সামান্য চিনি, চিলি ফ্লেক্স, আম আদা কুচি মেশাতে হবে। জল শুকিয়ে এলে চিলি ফ্লেক্স ও লেবুর রস মিশিয়ে নামিয়ে নিতে হবে।

অন্যদিকে ময়দা, নুন ও ফ্রিজে রাখা ঘি মিশিয়ে নিয়ে ঝুরঝুরে অবস্থায় আনতে হবে। এর পর ফ্রিজের জল দিয়ে মেখে একটা ডো তৈরি করতে হবে। একটি শুকনো কাপড় দিয়ে ১৫ মিনিটের জন্য ঢেকে রাখতে হবে।

তার পরে সেই ডো থেকে ছোট ছোট বল তৈরি করে, বলগুলো পাতলা লুচির আকারে বেলে নিতে হবে। আমের মোল্ডের ভিতরে দুটো লুচি রেখে আমের চাটনি স্টাফ করে আমের আকার দিতে হবে।

এর পরে বেকিং প্লেটের উপর ঘি ব্রাশ করে আমগুলি সাজাতে হবে এবং ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় কুড়ি মিনিট কনভেকশন মোডে বেক করতে হবে। বেকিংয়ের আগে একটা পাত্রে ঘি ও সামান্য দুধ ফেটিয়ে আমগুলোর গায়ে ব্রাশ করে নিতে হবে।

ফুড ভ্যালু: পাকা আমে প্রচুর পরিমাণ ক্যারোটিন থাকে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

You might also like
Leave A Reply

Your email address will not be published.