পৌষ সংক্রান্তিতে এবার ঘরে বসেই নলেনগুড়ের নানা পদ

0

পিঠেপুলি ছাড়া বাঙালির পৌষপার্বণ জমে না। বাঙালির কাছে সংক্রান্তি মানে আজও পিঠেপুলি আর নলেনগুড়ের পায়েসের স্বাদ। আগে যৌথ পরিবারে কাঠের উনুনের আঁচে মা-ঠাকুমার হাতে তৈরি হত নানা ছাঁদের পিঠে। সময় বদলেছে। আজকের এই ব্যস্ত সময়ের ইঁদুরদৌড়, আর কোভিডের চোখরাঙানি সামলে যারা পিঠে তৈরির হ্যাপা নিতে চাননা, তাঁদের জন্য রীতিমতো সুখবর। শহরের বুকে একাধিক রেস্তরাঁ, ক্যাফেতে চলছে পৌষপার্বণ উৎসব। পাওয়া যাচ্ছে ঘরোয়া স্বাদের পিঠেপুলি থেকে শুরু করে নলেন গুড়ের নানান পদ। কোথায় কী পাবেন, দেখে নিন একঝলকে…

দ্য পিয়ারলেস ইন কলকাতা হোটেলএঁদের বাঙালি রেস্তরাঁ ‘আহেলি’তে চলছে পৌষপার্বণ উৎসব। আহেলির আরও দুটো আউটলেট অ্যাক্সিস মল (রাজারহাট) এবং শরৎ বোস রোডেও এই উৎসব চলছে। ১৪ জানুয়ারি পর্যন্ত চলবে এই পৌষ উৎসব। বাঙালির সংক্রান্তির খাওয়াদাওয়ার কথা মাথায় রেখে বিশেষ কিছু খাবারের আয়োজন করা হয়েছে এখানে। উল্লেখযোগ্য পদ হল পৌষের সবজি ডাল নতুন গুড় দিয়ে চিংড়ির মালাইকারি, মটরশুঁটির কচুরি, মুরগি কড়াইশুঁটির কাটলেট, সিম সরষে ফুলকপি, ক্ষীরের মালপোয়া ,ক্ষীরের পাটিসাপটা, দুধপুলি, রসবড়া, ভাপা পিঠে, নতুন গুড়ের রাবড়ি, নতুন গুড়ের রাজভোগ, নতুন গুড়ের পায়েস ইত্যাদি। কমপক্ষে খরচ পড়বে ১৫০০ টাকা (১জন)। জোম্যাটো সুইগি ছাড়াও সরাসরি হোটেল থেকে হোম ডেলিভারি করার সুযোগ রয়েছে।
যোগাযোগ ৯৭৪৮২৯৫৫০৮

পোর্টবয়লার কফি হাউসএখানে পৌষপার্বণ উপলক্ষে পাওয়া যাচ্ছে নলেন গুড় লাতে, নলেন গুড় অ্যান্ড রোস্টেড নাটস চিজ কেক, বেকড চিজ কেক ইত্যাদি। এছাড়াও বেশ কিছু ড্রিংকস ও ডেজার্টে এখন নলেন গুড়ের স্বাদ মিলবে। খরচ ৭০০ টাকা +কর (২জন)। জোমাটো সুইগির মাধ্যমে এদের হোমডেলিভারি পাওয়া যায়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.