‘গুগল টাস্ক মেট’ আসছে ভারতে, নানারকম কাজ ও তার বিনিময়ে উপার্জনের পথ একটি অ্যাপেই

দ্য ওয়াল ব্যুরো: ভারতে পরীক্ষানিরীক্ষার কাজ শুরু করে দিল ‘গুগল টাস্ক মেট’। এর মাধ্যমে স্মার্টফোনে সাধারণ কিছু ‘টাস্ক’-এর বিনিময়ে টাকা উপার্জন করতে পারবেন গ্রাহকরা। গুগল সূত্রের খবর, সারা বিশ্বের কোন বাণিজ্যগ্রুপ কোথায় কী কাজের সন্ধান দিচ্ছে, তার খোঁজ মিলবে ‘টাস্ক মেট’-এর মাধ্যমে। আর এই কাজগুলিই হল আদতে ‘টাস্ক’। আর শর্ত মেনে সেগুলি করতে পারলেই পকেট ভরবে নিয়মিত।

যেমন ধরা যাক, হতে পারে, কেউ হয়তো কোনও রেস্তরাঁর ফোটো তোলার কতা বলছেন, কেউ বা চাইছেন কোনও সার্ভের উত্তর। আবার কেউ হয়তো ইংরেজি থেকে অন্য কোনও ভাষায় অনুবাদ করতে চাইছেন কোনও লেখা। এই অ্যাপের মাধ্যমে এধরনের অসংখ্য টাস্কের খোঁজ মিলবে গ্রাহকদের। কাজ করতে পারলে স্থানীয় মুদ্রা অনুযায়ী অর্থ মিলবে।

তবে এই ‘গুগল টাস্ক মেট’ ব্যবহার করার কিছু শর্ত আছে। যেমন কোনও এক গ্রাহকের থেকে রেফেরাল কোড পেলে তবেই তা গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড করা যাবে। নাম নথিভুক্ত করে কোনও টাস্ক করতে তিনটে পদক্ষেপ পার করতে হবে। প্রথমে কাছাকাছি কোনও টাস্ক খুঁজতে হবে। তার পর নিয়ম মেনে তা করতে হবে। শেষে পয়সা পাওয়া যাবে।

ফিল্ডে ঘুরে বা ঘরে বসে—দুরকম কাজই থাকবে। আবার কোনও ব্যক্তির কাছে গুগল সরাসরিও কোনও কাজ পাঠাতে পারে। তবে ইচ্ছে না করলে সে টাস্ক এড়ানোও যেতে পারে। অ্যাপে দেখা যাবে গ্রাহক কী কী টাস্ক কমপ্লিট করেছেন, কী কী কাজ ভাল ভাবে করা হয়েছে, কোন লেভেলে কাজ করছেন তিনি এবং কোন কোন কাজ এখনও রিভিউ করছে গুগল।

শুধু তাই নয়। কোনও টাস্ক করতে যদি বাইরে কোথাও যেতে হয়, তা হলে ওই অ্যাপই দেখিয়ে দেবে মোটামুটি কত সময় লাগতে পারে কাজটি করতে। কাজটির প্রকৃতি কী, তা করলে কত টাকা মিলবে, সে ধারণাও দেবে অ্যাপ। সূত্র বলছে, গুগল ম্যাপকে আরও সঠিক ও নির্ভুল করার জন্য অনেক ছবি তোলার কাজ দিতে পারে গুগল।

তবে পেমেন্ট পাওয়ার জন্য কোনও এক থার্ড পার্টি প্রসেসরের মাধ্যমে গ্রাহকের অ্যাকাউন্ট লিঙ্ক করাতে হবে। সেই প্রসেসরের ই-ওয়ালেটের সঙ্গে যুক্ত করতে হবে টাস্ক মেট অ্যাপকে। তবেই উপার্জিত টাকা তোলা যাবে ইচ্ছে মতো। তবে পুরো বিষয়টা কতটা কঠিন বা সহজ, আদৌ লাভজনক কিনা– এই সবটাই বোঝা যাবে অ্যাপটি চালু হলে তবেই।

Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More