রবিবার, ফেব্রুয়ারি ২৪

পূর্ণাঙ্গ নয় অন্তর্বর্তী বাজেট, জানাল অর্থমন্ত্রক

দ্য ওয়াল ব্যুরো : আগে শোনা গিয়েছিল, মোদী সরকার আগামী ভোটে ফিরে আসছে ধরে নিয়ে এবার পূর্ণাঙ্গ বাজেটই পেশ করা হবে। কিন্তু বুধবার কেন্দ্রীয় অর্থমন্ত্রক জানিয়ে দিল, ১ ফেব্রুয়ারি সংসদে পেশ হবে অন্তবর্তী বাজেট। অর্থমন্ত্রকের মুখপাত্র এদিন বলেছেন, সংসদে ২০১৯-২০ সালের অন্তর্বর্তী বাজেট পেশ করা হবে। এ নিয়ে কোনও বিভ্রান্তি থাকা উচিত নয়।

মঙ্গলবারই প্রেস ইনফরমেশন ব্যুরোর এক কর্মশালায় কেন্দ্রীয় সরকারের এক অফিসার বলেছিলেন, ১ ফেব্রুয়ারি যে বাজেট পেশ হবে, তার নাম ‘জেনারেল বাজেট ২০১৯-২০’। এমনকী অর্থমন্ত্রকের মুখপাত্র এসম্পর্কে মুখ খোলার পরেও পিআইবি-র অফিসাররা বলেছেন, আগামী বাজেট নিয়ে সরকার যে প্রেস বিবৃতি দেবে তাতে লেখা থাকবে ‘জেনারেল বাজেট ২০১৯-২০’।

পর্যবেক্ষকদের ধারণা ছিল, সাধারণত কোনও বিদায়ী সরকার যেমন ভোট অন অ্যাকাউণ্ট পেশ করে মোদী সরকার তা করবে না। কারণ কয়েক মাস আগে তিনটি রাজ্যের বিধানসভা ভোটে বিজেপির ফল খারাপ হয়েছে।

অর্থমন্ত্রী অরুণ জেটলি চিকিৎসার জন্য গিয়েছেন আমেরিকায়। তাঁর হয়ে বাজেট পেশ করবেন পীযূষ গয়াল। অনেকেই ভেবেছেন, তিনি বাজেট প্রস্তাবে কৃষকদের আয় বৃদ্ধির জন্য একাধিক প্রকল্প ঘোষণা করবেন। সেই সঙ্গে চাকরিজীবী মধ্যবিত্তের জন্যও করছাড় ঘোষণা করবেন।

প্রথামতো অন্তর্বর্তী বাজেটে সরকার এমন কোনও করছাড় ঘোষণা করতে পারে না যার জন্য আয়কর আইন সংশোধনের প্রয়োজন হয়। অন্তর্বর্তী বাজেটের সঙ্গে যে অর্থবিল পেশ করা হয়, তা সাত থেকে ১০ পাতার বেশি হয় না। বাজেটে উল্লিখিত নানা খাতে সরকার ৩০ এপ্রিল থেকে ৩১ জুলাই পর্যন্ত যে ব্যয় করবে, তা যাতে সংসদ অনুমোদন করে সেজন্যই ওই অর্থবিল পেশ করা হয়। ধরে নেওয়া হয়, তার মধ্যেই নতুন সরকার তৈরি হয়ে যাবে। তারা পূর্ণাঙ্গ বাজেট পেশ করবে।

এর আগে অন্তর্বর্তী বাজেটে পরোক্ষ করের হার বদল করা হয়েছে। কিন্তু এখন পণ্য ও পরিষেবা কর জিএসটি কাউন্সিলের অধীনে। এই অবস্থায় সরকার যদি আগের প্রথা মেনে চলে তাহলে শুল্কের হার ছাড়া আর কিছু বদলাতে পারবে না।

গত ডিসেম্বরে জেটলি এক সাক্ষাৎকারে বলেন, আমি প্রথা মেনে চলবে। ভোটের বছরে আমি কিছু কাজ করতে পারি। আবার অনেক কাজ করতে পারি না। সম্প্রতি নিউ ইয়র্ক থেকে ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে মুম্বইয়ের এক অনুষ্ঠানে বক্তব্য পেশ করেন জেটলি। তিনি সেখানেও বলেন, আমরা চালু প্রথা ভাঙব না। দেশের বৃহত্তর স্বার্থের কথা মাথায় রেখেই অন্তর্বর্তী বাজেট পেশ করা হবে।

Shares

Comments are closed.