পুজোর মুখে অনেক কিছুই হল সস্তা, নতুন জিএসটি হারে কমবে হোটেল খরচ

দ্য ওয়াল ব্যুরো: দেশের আর্থিক দুরবস্থা কাটাতে মোদী সরকার এবার জিএসটিতে অনেক কাটছাট করল। বেশ কিছু জিনিসে জিএসটি কমানোয় সেগুলি সস্তা হচ্ছে। হোটেলের ঘর, বাদাম দুধ, সেমি প্রেসিয়াস স্টোন, সহ একাধিক জিনিস সস্তা হয়েছে।

জিএসটি কমানো হয়েছে হোটেলের ঘরের ভাড়ায়। যাতে করে পর্যটকরা বেশি সুবিধা পাবে। পর্যটনের মরশুমে লাভবান হবেন তাঁরা। এছাড়াও জিএসটি কমানো হয়েছে আউট ডোর ক্যাটারিং, রেলের ওয়াগন ও কোচ, প্রতিরক্ষা সরঞ্জাম, পলিথিন ব্যাগ, ১০ থেকে ১৩ জন যেতে পারেন এমন গাড়ি, সেমি প্রেসিয়াস স্টোন, বাদাম দুধ, জিপ এসবেরই জিএসটি কমানো হয়েছে।

হোটেলের ক্ষেত্রে ১,০০০ টাকা পর্যন্ত শুল্কযুক্ত ঘর ভাড়ার ক্ষেত্রে শুল্ক ছাড়ের ঘোষণা করেছেন নির্মলা। প্রতি রাতে ভাড়া হিসেবে যেসব হোটেলে ঘর প্রতি ১,০০১ টাকা থেকে শুরু করে ৭,৫০০ টাকা নেওয়া হয় সেগুলির নাইট ট্যারিফের জন্য আগে ১৮% কর গুণতে হলেও এখন তা কমে করা হল ১২%।

একইভাবে, যে হোটেলের ভাড়া ৭,৫০০ টাকা বা তার বেশি সেগুলির ক্ষেত্রে এখনকার ২৮ শতাংশ কর কমিয়ে ১৮ শতাংশ করা হয়েছে। এছাড়াও, আউটডোর ক্যাটারিংয়ের উপর কর ১৮ শতাংশের জায়গায় কমিয়ে পাঁচ শতাংশে নামিয়ে আনা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। সামুদ্রিক জ্বালানির ক্ষেত্রেও পাঁচ শতাংশ কমানো হয়েছে জিএসটি।

জিএসটি বাড়ানোয় যেসব জিনিসের দাম বাড়ছে তার মধ্যে রয়েছে নরম পানীয় এবং কফি জাতীয় খাবার। যার কারণে দাম বাড়ছে এগুলির। ১৮ শতাংশ থেকে বাড়িয়ে ৪০ শতাংশ করা হয়েছে জিএসটি।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More