নজিরধারী হনুমা শেষ টেস্টে নেই, এমনকি অনিশ্চিত ইংল্যান্ড সিরিজেও

দ্য ওয়াল ব্যুরো: সিডনি টেস্টে গৌরবজনক পারফরম্যান্সের পরে তিনি দলের কেন্দ্রে বিরাজ করছেন। বলা হচ্ছে, রবিচন্দ্রন অশ্বিন ও হনুমা বিহারী এই দু’জন যা ইনিংস খেলেছেন, তাতে ভারতীয় ক্রিকেটে নয়া ইতিহাস রচিত হয়েছে।

ভারত এর আগেও বিদেশের মাঠে জিতেছে, কিংবা ভাল ফল করেছে। কিন্তু অশ্বিন ও হনুমা দলের সেই অর্থে ব্যাটসম্যান না হয়েও এমন কীর্তি দেখিয়েছেন, যা মনে করাচ্ছে অতীতের বহু স্মরণীয় লড়াই।

হনুমা ও অশ্বিনের এই লড়াইকে স্বীকৃতি জানিয়েছে খোদ আইসিসি। তারাও টুইট করে তাঁদের অভিনন্দন জানিয়েছে। হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়ার পরেও হনুমা ক্রিজ আঁকড়ে পড়েছিলেন চার ঘন্টা। তাঁর ওই মরিয়া লড়াই মিথ হয়ে রয়েছে ভারতীয় ক্রিকেটে।

ইয়ান বোথামের পরে বিশ্বের দ্বিতীয় স্লো ব্যাটসম্যান হিসেবে ৮২ বলে প্রথম ৬টি রান সংগ্রহ করেন তিনি। ৬ থেকে ৭ রানে পৌঁছতে খেলেছেন আরও ৩০ বল। যা বিশ্বের আর কোনও ব্যাটসম্যান পারেননি। এখানেই অচিরেই রেকর্ড গড়েছেন ভারতের এই মিডলঅর্ডার।

কিন্তু ম্যাচের পরই এল দুঃসংবাদ। শেষ টেস্ট ব্রিসবেনের গাব্বায় যে তাঁর খেলার সম্ভাবনা নেই, সে ইঙ্গিত আগেই পাওয়া গিয়েছিল। তবে ম্যাচের পর তা নিশ্চিতই হয়ে যায়। ইতিমধ্যেই নাকি হনুমার চোটের স্ক্যান করানো হয়েছে। মঙ্গলবার সন্ধের দিকে তাঁর রিপোর্ট আসতে পারে।

বিসিসিআইয়ের তরফে সরকারিভাবে কোনও ঘোষণা এখনও পর্যন্ত না হলেও বোর্ড সূত্রে খবর, বিহারীর সুস্থ হতে বেশ কিছুদিন সময় লাগবে। তাই তাঁকে ছাড়াই আপাতত দল সাজাতে হবে। তবে শুধু ব্রিসবেনে অজিদের বিরুদ্ধে শেষ টেস্টই নয়, আগামী মাসে দেশের মাটিতে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজেও অনিশ্চিত হয়ে পড়লেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

শেষ টেস্টে দল বাছতে রীতিমতো সমস্যায় টিম ম্যানেজমেন্ট। রবীন্দ্র জাদেজাও চোটের কারণে নেই। দলের প্রয়োজনে ইঞ্জেকশন নিয়ে নেমে পড়বেন জাদেজা। ভাঙা আঙুল নিয়ে ব্যাট করে দেবেন। জাদেজাকে প্যাড পরে বসেও থাকতে দেখা যায়।

ব্রিসবেনে তিনিও নেই। চোটের জন্য আগেই ছিটকে গিয়েছিলেন মহম্মদ শামি। ইশান্ত শর্মা সফরে আসতেই পারেননি পুরোপুরি ফিট না হওয়ায়। কেএল রাহুল কব্জিতে চোট পেয়ে দেশে ফিরে গিয়েছেন। উমেশ যাদব কাফ মাসলে চোট পেয়ে দেশের ফ্লাইট ধরেছেন। সর্বোপরি, পিতৃত্বের কারণে প্রথম টেস্ট খেলে দেশে ফিরে গিয়েছিলেন বিরাট কোহলি।

সেক্ষেত্রে ব্রিসবেনে দল কী হবে, সেই নিয়ে গবেষণা চলতে পারে। ওপেনে রোহিত ও শুভমান সেট হয়ে গিয়েছেন। জাদেজার বদলে এলেন হয়তো শার্দুল। কিন্তু হনুমার বিকল্প কোথায়, সেই নিয়েই আলোচনা হচ্ছে। তবে ভাবা হচ্ছে যদি ঋষভকে ব্যাটসম্যান হিসেবে খেলিয়ে কিপিং করানো হয় ঋদ্ধিমানকে দিয়ে, তা হলে একটা উপায় হতে পারে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More