বায়ু দূষণের হাত থেকে রক্ষা করে আমলকি! দেখে নিন কীভাবে

দ্য ওয়াল ব্যুরো: আমলকির নানা গুণ। শরীর স্বাস্থ্য থেকে রূপ সৌন্দর্য, সবকিছুকেই ভাল রাখার চাবিকাঠি রয়েছে আমলকির মধ্যে। তাই নিজেদের ডায়েটে কিংবা ঘরোয়া ভাবে রূপচর্চাতে অনেকেই আলমকিকে রাখতে পছন্দ করেন।

অনেকেই এই সিজন চেঞ্জের সময় সর্দি-কাশির হাত থেকে নিজেকে ভাল রাখতে আমলকির ওপরেই ভরসা করেন। এই সাইট্রাস জাতীয় ফল আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে। তার পাশাপাশি শীতকালে পরিবেশে যে দূষণের পরিমাণ বেড়ে যায়, বাতাসের সেই দূষিত কণা থেকেও আমাদের ফুসফুসকে রক্ষা করে আমলকি।

শুধু সর্দি-কাশি নয়, শীতকালে হার্ট অ্যাটাকের আশঙ্কাও অনেকটা বেড়ে যায়। দূষণের কারণে শীতকাল উচ্চ রক্তচাপ এবং শ্বাসকষ্টের রোগীরা খুবই সমস্যায় পড়েন। শীতকালের সবরকম অসুখ বিসুখ থেকে আমাদের রক্ষা করার ক্ষমতা রয়েছে আমলকির। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। যা আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে, হার্ট ভালো রাখে এবং লিভারকে রক্ষা করে। আমলকিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকায় এই ফল আমাদের সহজে বুড়িয়ে যেতে দেয় না। সবথেকে গুরুত্বপূর্ণ হল ক্ষতিকর দূষণের হাত থেকে আমলকি আমাদের ফুসফুস এবং রেসপিরেটরি ট্র্যাক্টকে রক্ষা করে।

এখন দেখে নিন কী ভাবে আমলকি খেলে সবথেকে বেশি উপকার পাওয়া যায়। আমলকি রস করে বা ক্যান্ডি হিসেবে খাওয়ার থেকে কিন্তু ফল হিসেবে খাওয়াই সবচেয়ে ভাল। সারা বছর আমলকির আচার আর আমলা ক্যান্ডি তো পাওয়াই যায়। শীতের ফল হলেও এখন বারোমাসই টাটকা আমলকি পাওয়া যায়। রোজ সকালে ঘুম থেকে উঠে খালি পেটে ১-২টো আমলকি চিবিয়ে খেয়ে ফেলুন। তবে সারাদিনে দুটোর বেশি আমলকি খাবেন না। এর মধ্যে প্রচুর ভিটামিন সি থাকায় বেশি খেলে কনস্টিপেশন হতে পারে।

বেশি টক খেতে না পারলে আমলকি কুচিয়ে নিয়ে তার মধ্যে একটু নুন আর গোলমরিচগুঁড়ো ছড়িয়ে খেয়ে ফেলুন। একটু নুন আর হলুদ গুঁড়ো দিয়ে আমলকি সেদ্ধ করেও খেতে পারেন। আর আমলকির চাটনি তো সারা বছর খাওয়াই যায়। তবে আপনি যদি রক্ত তরল রাখার ওষুধ খান বা আপনার সামনেই কোনও অপারেশন আছে, তাহলে আমলকি খাওয়ার আগে ডাক্তারকে জিজ্ঞেস করে নিন। গর্ভবতী মহিলা অথবা যারা সন্তানকে স্তন্যপান করান, তাঁরা আমলকি এড়িয়ে চলুন।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More