শীতে কেন ঘি খাবেন? জেনে নিন পাঁচ কারণ

0

দ্য ওয়াল ব্যুরো: বিশ্ব বাজারে মাখনের তুমুল জনপ্রিয়তা থাকলেও আমাদের রান্নাঘরে এখনও সুপার হিট ঘি। তেল-মশলার কোনও পদ রান্নার শেষে একটুখানি ঘি ছড়িয়ে দিলে, স্বাদ গন্ধে তা অন্য মাত্রা পায়। শুধুমাত্র স্বাদ ও গন্ধেই নয়, আমাদের স্বাস্থের জন্যও অত্যন্ত উপকারি ঘি। শুধু মহার্ঘ্য বলেই নয়, গুণের নিরিখেও ঘি তরল সোনা। কেন?

১. রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়তে সাহায্য করে: ঘিয়ে প্রচুর পরিমানে উপকারী ফ্যাট ও ভিটামিন থাকে। আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ঘিয়ের জুড়ি মেলা ভার। ঘি অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ হওয়ায় বিভিন্ন ধরণের ব্যাকটেরিয়া ও ভাইরাস থেকে শরীরকে রক্ষা করে। শীতে বেশ কিছু ভাইরাস ব্যাকটেরিয়ার প্রকোপ বাড়ে। এদের থেকে ঘি আমাদের সুরক্ষিত রাখতে পারে।

Ghee, The Indian Superfood: Read Why It's Beneficial For You and Your Health

২. ওজন কমাতে সাহায্য করে: অনেকেই ভাবেন ঘি যেহেতু আদতে ফ্যাট, তাই খেলে বুঝি ওজন বাড়বে হুড়মুড়িয়ে। তবে এই ধারণা সম্পূর্ণ ভুল। ঘিয়ে থাকে প্রচুর পরিমাণে স্বাস্থ্যকর ওমেগা ফ্যাটি অ্যাসিড, পরিমিত খেলে কিন্তু ঘি ওজন কমাতেও সাহায্য করতে পারে। উপরন্তু ভাল রাখে হার্টের স্বাস্থ্য।

৩. ত্বক উজ্জ্বল রাখে: শীতে ত্বক জৌলুস হারিয়ে ফ্যাকাসে হয়ে পড়ে। ঠান্ডা শুকনো হাওয়ায় ত্বকও শুষ্ক ও নিষ্প্রাণ হয়ে যায়। ঘি অ্যান্টি-অক্সিড্যান্ট সমৃদ্ধ। তা ছাড়া ঘি শরীরকে টক্সিন মুক্ত করে ত্বকের স্বাস্থ্য ভালো রাখে। ঘিয়ে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান ত্বক উজ্জ্বল রাখতে সাহায্য করে। দাগ দূর করে ও অকাল বার্ধক্য রোধ করে। তাই শীতে ত্বকের স্বাস্থ্য ভাল রাখতে পাতে নিয়মিত ঘি রাখুন।

Ghee for weight loss: নিয়মিত ঘি খেলেই কমবে ওজন! হ্যাঁ এটাই সত্যি!

৪. স্মৃতি শক্তি বৃদ্ধি করে: ঘি আমাদের স্মৃতি শক্তি বাড়িয়ে তুলতে সাহায্য করে। ঘি খেলে বাড়ে মস্তিষ্কের কর্মক্ষমতা।

৫. শীতেও গরম রাখে: ঘি-তে ক্যালরির পরিমান খুব বেশি হওয়ায় শীতকালে দেহের অভ্যন্তরীণ তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে। এ ছাড়াও ঘি শীতে সর্দি-কাশির হাত থেকে বাঁচায়।

You might also like
Leave A Reply

Your email address will not be published.