অনিদ্রায় ভুগছেন? চোখে পরুন মাস্ক, ওষুধ ছাড়াই ঘুম আসবে

0

দ্য ওয়াল ব্যুরো: ঘুম হল শরীরের নিজস্ব ওষুধ। রোগ প্রতিরোধ ব্যবস্থাকে মজবুত করে তোলে। আর ঘুমই যদি না আসে! রাতের বেলা একদৃষ্টে সিলিং ফ্যানের দিকে তাকিয়ে নিজেকে যতই হিপনোটাইজ় করার চেষ্টা করা হোক না কেন, ঘুম ঠিক নাকের ডগা দিয়ে পিছলে পগাড় পাড়। রাত বাড়লেই মোবাইলের নীল আলো চোখ ভেদ করে একেবারে মাথায় গিয়ে সেঁধোয়। একেই অফিসের কাজের চাপ, তার ওপর কোভিডের ভয়ে মানসিক চাপ এত বেড়েছে যে বরবাদ হচ্ছে রাতের ঘুম। ফলে হাজার ইমিউনিটি বুস্টার খাওয়া সত্ত্বেও রোগ সারতে চাইছে না। দুশ্চিন্তা আরও বাড়ছে।

অনিদ্রা বা ইনসমনিয়ার সমস্যা হলে, ঘুম কম হলে বা স্ট্রেস মাথায় চেপে বসলে, ওষুধ ছাড়াই সহজ ঘুমের উপায় হল মাস্ক। না মুখে পরার মাস্ক নয়, একে বলে স্লিপিং আই মাস্ক। ঘুমোবার সময় চোখে পরে নিলেই আরাম। আলোর ঝলকানি থেকে চোখ রেহাই পাবে তো বটেই, ঘুমও চলে আসবে খুব তাড়াতাড়ি।

16 Sleep Eye Mask Benefits for Deep Restful Sleep • Synovis Life

কখন দরকার হয় স্লিপিং মাস্ক?

বিশেষজ্ঞরা বলছেন, ঘুমের সমস্যা যাঁদের স্লিপিং মাস্ক তাঁদের জন্য বেশ উপকারি। তাছাড়া পরিবেশ যদি ঘুমের জন্য সঠিক না হয়, কোলাহল, আলো ইত্যাদি উৎপাত করে তাহলে সেক্ষেত্রে স্লিপিং মাস্ক খুব কাজে দেয়। হাল্কা ন্যাপের জন্যও আই মাস্ক ভাল।

Best Sleep Mask 2021 | Reviews by Wirecutter

অনিদ্রা বা ইনসমনিয়া থাকলে স্লিপিং আই মাস্ক ব্যবহার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। এতে চোখও যেমন আরাম পায়, তেমনিই মস্তিষ্কেরও বিশ্রাম হয়।

8 Remarkable Sleep Mask Benefits That You Simply Need To Know! – Sleep Eye  Mask

রাত জেগে কাজ করতে হয় যাঁদের তাঁদের জন্য স্লিপিং আই মাস্ক দরকারি জিনিস। নাইট শিফট চলার সময় সামান্য বিরতিতে চোখে মাস্ক পরে হাল্কা ঘুমিয়ে নিতে পারেন। জোরালো আলো সমস্যা করবে না।

সেডেন্টারি লাইফস্টাইলে মানুষ সবসময়েই একরাশ চিন্তা-ভাবনা মাথায়, মনে জমিয়ে রাখে। অবসাদ, স্ট্রেসে হাঁসফাঁস করে ব্রেন। এত চিন্তার পাহাড় ডিঙিয়ে তাই শান্তির ঘুম নেমে আসাটা খুবই মুশকিল। শারীরিক কারণও রয়েছে। ডায়াবেটিস, অ্যাসিড রিফ্লাক্স, ফ্যাটি লিভার ও ওবেসিটির সমস্যা থাকে যাদের তারাও স্লিপিং ডিসঅর্ডারে ভোগে। হরমোনের তারতম্যও ঘুম না আসার বড় কারণ। মহিলাদের মেনোপজের সময় হরমোনের নানারকম বদল হয়। তার প্রভাব পড়ে শরীরে। যার কারণেও অনেক সময় অনিদ্রা বা ইনসমনিয়া এসে হানা দেয়। পেশাগত কারণও থাকতে পারে। প্রতিযোগিতার দৌড়ে সারাদিনই কম্পিউটার, ল্যাপটপে মুখ গুঁজে থাকলে মাথায় চাপ পড়ে। ডাক্তাররা বলেন, মোবাইলের নীল আলো সরাসরি মস্তিষ্কে গিয়ে আঘাত করে। ঘুমের ব্যাঘাত হয়। দিনের পর দিন এমন চালালে ক্রনিক স্লিপিং ডিসঅর্ডারও হতে পারে। তাই শান্তির ঘুম খুব জরুরি। স্ট্রেস ফ্রি হয়ে ঘুমোন। তার জন্য স্লিপিং আই মাস্ক একবার ট্রায়াল করে দেখতেই পারেন।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like
Leave A Reply

Your email address will not be published.