নাকের চুল টেনে তুলবেন নাকি ট্রিম করবেন, নাসিকার কেশ নিয়ে এক নজরে

0

দ্য ওয়াল ব্যুরো: চুল নিয়ে চুলোচুলি করা একদম ঠিক নয়।

নাকের চুল নিয়ে তো একদমই নয়।

বয়স বাড়লে নাসারন্ধ্রের ভেতর দিয়ে পিলপিল করে তারা বেরিয়ে আসে। সরু সরু শুঁড়ের মতো নাকের ভেতর দিয়ে বাইরে ঢেউ খেলিয়ে বেরিয়ে থাকে। অনেকের আবার গোছা গোছা কেশরাশি থোকা ফুলের মতো নাকের ফুটো জুড়ে বিরাজ করে। এমন অবাধ্য চুল নিয়ে কালঘাম ছোটে অনেকেরই। মুখের সৌন্দর্যের দফারফা হয়ে যায়। এই চুল আবার টেনে তোলাও বিপজ্জনক, কাটতে গেলেও ধৈর্য লাগে। কাজেই নাকের চুল নিয়ে তাই চিন্তার শেষ নেই।

নাকের চুলকে বাগে আনার উপায় কী, সে নিয়ে বহু মানুষেরই কৌতুহল আছে। নাসিকার কেশ নিয়ে পুরুষরাই বিভ্রান্ত নন, মহিলারাও বেশ বিরক্ত। বয়সের সঙ্গে সঙ্গে এরা যেমন ডালপালা মেলে ঘন অরণ্য তৈরি করতে থাকে তেমনি সংবেদনশীলও হয়ে ওঠে। এই চুল নিয়ে বেশি চুলোচুলি করতে গেলেই বিপদ।

How do I get rid of nose hair?

 

নাকের চুল ভাল

নাকের চুল নিয়ে যতই বিরক্তি থাক না কেন, এই চুল কিন্তু বেশ উপকারি। নাসারন্ধ্রকে বাইরে ধুলোবালি, জীবাণু থেকে বাঁচাতেই এদের আবির্ভাব। নাসিকার কেশে থাকা মিউকাস বাইরে ধুলোবালিকে ছেঁকে দেয়। হাওয়ার সঙ্গে ভেসে আসা জীবাণু শ্বাসের সঙ্গে চট করে ঢুকতে পারে না নাকে। এই কেশরাশি বাধা দেয়। আমরা শ্বাসের সঙ্গে যে বাতাস শরীরে টানি তাকে অনেকটা ছাঁকনির মতো ছেঁকে দেয় নাসিকার কেশ। তাই একে পুরোপুরি উচ্ছেদ না করে ট্রিম করে নেওয়া বা ছোট করে ছেঁটে রাখাই ভাল। তবে টানাটানি একদম নয়।

 

নাসিকার কেশ বাগে আনার উপায়

 

টুইজার দিয়ে টানবেন না

নাকের চুল যতউই বাইরে বেরিয়ে আসুক, ভুলেও টুইজার দিয়ে টানাটানি করবেন না। এতে নাকের ত্বকের ক্ষতি হয়। চুল গোড়া থেকে সজোরে উপড়ে এলে ব্যথা যেমন হবে, তেমনই সংক্রমণও হতে পারে। জায়গাটা ফুলে গিয়ে যন্ত্রণা বাড়তে পারে।

Is it ok to remove nasal hair and what is the best way to remove nose hair?

ওয়াক্সিং করেন? খবরদার নয়

অনেকেই একেবারে আপদ বিদায় করার মতো ওয়াক্সিং করে ফেলেন। নাকের লোম ওয়াক্সিং করে সবটা তুলে ফেললে ক্ষতি হবে শরীরেরই। শ্বাসের সঙ্গে হাওয়ায় ভেসে আসা ধুলোবালি, রোগ-জীবাণু সবকিছু হুড়হুড় করে ঢুকে পড়বে নাকে। তাছাড়া ওয়াক্সিং করলে নাকের ত্বকেরও ক্ষতি হয়। সেই জায়গায় ফোঁড়া বা র‍্যাশ হতে পারে।

 

হেয়ার রিমুভাল ক্রিম এড়িয়ে চলুন

ওয়াক্সিং থেকে সহজ উপায় হেয়ার রিমুভাল ক্রিম ব্যবহার করেন অনেকে। কিন্তু এই ধরনের বাজার চলতি ক্রিমে প্রচুর পরিমাণে রাসায়নিক থাকে যা নাকের মিউকাস ও সিলিয়াকে ক্ষতিগ্রস্থ করে। নাকের ভেতরে সরু লোম বা সিলিয়া থাকে যেটিও শরীরে ছাঁকনি হিসেবে কাজ করে। হেয়ার রিমুভাল ক্রিমের রাসায়নিক এই সিস্টেমটাকেই বিগড়ে দিতে পারে।

How to remove nose hair | Philips

তাহলে কীভাবে নাকের চুল তুলবেন?

নোজ ট্রিমার

পুরোপুরি উপড়ে ফেলা নয়, ট্রিম করুন। নাকের বর্ধিত কেশ ট্রিম করে ছোট করে রাখুন। এর জন্য খুব ভাল নোজ ট্রিমার পাওয়া যায়। ভাল ব্র্যান্ডের নোজ ট্রিমার কিনে রাখুন। তবে ট্রিম করার সময়ও কিছু নিয়ম মানতে হবে। যেমন—আয়নার সামনে দাঁড়িয়ে আলোতে ট্রিম করুন। কোনওভাবে যাতে নাকের স্কিনে ক্ষত না হয়। যে চুলগুলো বাইরে উঁকি দিচ্ছে শুধু সেগুলিই ট্রিম করুন, সমস্তটা উপড়ে ফেলবেন না। আর ট্রিম করার পরে জল দিয়ে নাক ধোবেন না।

How To Remove Hair On Nose: Laser Treatment For Nasal Hair

লেজার থেরাপি

এই পদ্ধতি একটু খরচসাপেক্ষ। তবে অনেকেই নাকের বাইরে বেরিয়ে থাকা অবাঞ্ছিত লোম তুলতে লেজার থেরাপি করিয়ে থাকেন। লেজার দিয়ে গোড়া থেকে লোম তুলে ফেলা হয়।

তবে লেজার থেরাপি নিয়ে ডাক্তারদের নানারকম মত আছে। সমস্ত লোম যদি লেজার করে তুলে ফেলা হয় তাহলে নাকের মিউকাস মেমব্রেনের ক্ষতি হয়। অভিজ্ঞ ডার্মাটোলজিস্ট না হলে লেজার করতে গিয়ে নাকের স্কিনের ক্ষতি হতে পারে। তাই যদি লেজার থেরাপি করাতেই হয় তাহলে অভিজ্ঞ ডার্মাটোলজিস্ট বা প্লাস্টিক সার্জনকে দিয়ে করানোই ভাল।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা সুখপাঠ

You might also like
Leave A Reply

Your email address will not be published.