হৃদরোগ বলে কয়ে আসে না, হৃদয়ের খেয়াল রাখছেন তো!

0

দ্য ওয়াল ব্যুরো: সম্প্রতি হৃদরোগে মৃত্যু বিষয়টা খুব সাধারণ ঘটনা হয়ে গিয়েছে। বয়স ২৮ হোক বা ৮৮, হৃদরোগ এখন যেন আর বয়স মানে না। যে কোনও বয়সেই সুস্থ জীবনে থাবা বসাচ্ছে হৃদরোগ, কাড়ছে অমূল্য প্রাণও। কারও কারও পরিবারেই হৃদরোগের ইতিহাস থাকে, কেউ কেউ আবার কো-মর্বিডিটির কারণে সহজেই হৃদরোগের শিকার হন। তবে কারণ যাই হোক না কেন, হৃদরোগ ঠেকাতে আমাদের কিছু সাবধানতা মেনে চলা জরুরি। এতে অন্তত আমরা আরও বেশি কিছুদিন এই সুন্দর পৃথিবীটা নির্ঝঞ্ঝাট উপভোগ করতে পারি।

World Heart Day: How to prevent Heart Attacks? - The Financial Express

হৃদয়ের ভালর জন্য জানবেন-

১) কোনও তেলই হার্টের জন্য ভাল নয়। তা সে অলিভ হোক বা সর্ষে। রান্নায় তেল ব্যবহারে একটু সাবধানী হন। বাইরের ভাজাভুজি একেবারে ত্যাগ করুন। জানবেন, ওটা তেল নয়, বিষ। জেনেশুনে বিষপান না হয় নাই বা করলেন!
২) হৃদয়ের আসল বন্ধু কিন্তু মহার্ঘ্য তেল-ঝাল-মশলা নয়। সস্তার শাক, সবজিতেই তার ভাল। আর বেশি করে ফল খান। সব ফলের দাম সমান নয়। তাই সামর্থ্য বুঝেই খান। কম দামি ফলও কম পুষ্টিকর নয়।

For Women: The FDA Gives Tips to Prevent Heart Disease | FDA
৩) কোলেস্টেরল কমাতে ওষুধ নয়। তার চেয়ে কোলেস্টেরল যাতে না জমে, সেদিকে নজর বাড়ান। ডায়েট ঠিক রাখুন। শৈশব থেকেই পুষ্টিকর পরিমিত খাবার খাওয়ার অভ্যাস করুন।
৪) হাসিখুশি থাকুন। মনের ওপর অযথা চাপ দেবেন না। যা কিছু আপনাকে অখুশি করে, কষ্ট দেয়, বিষন্ন করে, হৃদয়ের যত্ন করে সেগুলো থেকে দূরে থাকুন। মনের মেঘ কিন্তু হৃদয়ের জন্যও ভাল নয়। মাথায় রাখুন।

What Every Woman Should Know About Heart Disease: James Y. Lee, DO: Family  Practice and Urgent Care
৫) নিজেকে একটু ভালবাসুন। শরীরের খুঁটিনাটিতে একটু দৃষ্টি দিন। অন্যের ভাল করতে গিয়ে নিজের শরীরকে উপেক্ষা করবেন না। প্রিয়জনকে তো মাঝে মধ্যেই এটা সেটা উপহার দেন। হার্ট ভাল আছে কিনা, সে খবরও জানুন। রুটিনমাফিক টেস্ট করান। সারাদিনে অন্তত ১০টা মিনিট সময় বের করে একটু ব্যায়াম করুন। দেখবেন, হৃদয়ও ভাল আছে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like
Leave A Reply

Your email address will not be published.