ঘরোয়া উপায়ে সারিয়ে ফেলুন মুখের আলসার! রইল টিপস

1

দ্য ওয়াল ব্যুরো: অপুষ্টির কারণে মুখের ভেতরে সাদা সাদা ঘা হয়, এর ফলে ঠিকমতো খাওয়া দাওয়া করা যায় না। মুখের ভেতরে যে কোনও ধরনের আঘাত, আকস্মিক গালে কামড়, ভেতরে ফুসকুড়ি থেকেও হয় এই আলসার। অনেক সময় ডাক্তার দেখিয়ে ওষুধ খেলেও তা পুরোপুরি কমে না, সাময়িকভাবে কমে যায়। তাই পুরোপুরি মুখের আলসারের হাত থেকে রেহাই পেতে বেছে নিন ঘরোয়া পদ্ধতি।

মধু

মধুর মধ্যে অ্যান্টমাইক্রোবিয়াল গুণ রয়েছে যা মুখের আলসার নিরাময় করতে পারে। তাই আলসার হওয়া জায়গাতে বারেবারে মধু লাগান।

বেকিং সোডা

বেকিং সোডার পেস্ট তৈরি করে ক্ষত স্থানে লাগাতে হবে। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। দিনে তিনবার এটা করলে উপকার পাবেন।

নারকেল তেল

নারকেল তেল মুখের আলসার নিরাময়ে মোক্ষম দাওয়াই। আলসারের জায়গাতে তেল লাগিয়ে রেখে দিন। চাইলে রাতে ঘুমোতে যাওয়ার আগেও লাগাতে পারেন। নারকেল তেলের মধ্যে অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা আলসার সৃষ্টিকারী জীবাণু ধ্বংস করে।

লবণ জল

এক চা চামচ লবণ হালকা গরম জলে মিশিয়ে গারগেল করলে ব্যথা অনেকটাই কমে যায়। দিনে কমপক্ষে তিনবার গারগেল করা দরকার।

টুথপেস্ট

টুথপেস্টের মধ্যেও রয়েছে জীবাণু ধ্বংস করার বৈশিষ্ট্য। ব্যথ জায়গাতে এটা লাগালে উপকার পাবেন, সেই সঙ্গে ফোলাভাবও কমে যাবে। ঘা হওয়া জায়গাতে লাগান, ও কয়েক মিনিট রেখে ধুয়ে ফেলুন।

লবঙ্গতেল

দাঁতের ব্যথা, মুখের আলসার কমাতে লবঙ্গ তেলের কোনও দ্বিতীয় জুড়ি নেই। তুলোর মধ্যে লবঙ্গ তেল নিয়ে ব্যথা জায়গাতে লাগাতে হবে। আলসারের টিস্যুগুলো পুরো তেল শোষণ না করা পর্যন্ত তুলো ধরে রাখতে হবে।

You might also like
1 Comment
  1. […] your experience. We’ll assume you’re ok with this, but you can opt-out if you wish. Accept Read […]

Leave A Reply

Your email address will not be published.