নির্দেশিকা নয়, পদক্ষেপ চাই: কোভিড আবহে ভোট নিয়ে কমিশনের উপর চূড়ান্ত অসন্তুষ্ট কলকাতা হাইকোর্ট

দ্য ওয়াল ব্যুরো: চুড়ান্ত ক্ষমতা সত্ত্বেও সুষ্ঠু নির্বাচনের উদ্দেশে তা ব্যবহার করেনি নির্বাচন কমিশন, এমনটাই অভিযোগ তুলল কলকাতা হাইকোর্ট। কোভিড পরিস্থিতিতে পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের আয়োজনে যে সক্রিয়তা প্রয়োজন ছিল, তা নেই বলেই দাবি করা হয়েছে আদালতের তরফে। আজ, ষষ্ঠ দফা ভোটের দিনই সামনে এল কলকাতা হাইকোর্টের এই পর্যবেক্ষণ।

সেই সঙ্গে কমিশনের সক্রিয়তার উদাহরণ দিতে গিয়ে প্রয়াত প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনার টিএন শেষনের কথাও বলেছে হাইকোর্ট। হাইকোর্ট বলে, এই সময় টিএন শেষনের দশ ভাগের এক ভাগ কাজও যদি করে দেখাত কেন্দ্রীয় কমিশন, তাহলে এই পরিস্থিতি হতো না।

করোনা আবহে ভোট পিছিয়ে দেওয়ার দাবিতে দায়ের করা একাধিক জনস্বার্থ মামলার শুনানিপর্বে এই পর্যবেক্ষণ সামনে আনে হাইকোর্ট। এদিন প্রধান বিচারপতি থোট্টাথিল ভাস্করণ নায়ার রাধাকৃষ্ণনের বেঞ্চ জানিয়েছে, কমিশন দায়সারা ভাবে কাজ করছে। কেবল একটা সার্কুলার দিয়ে জনগনের উপরেই সব ছেড়ে দিয়েছে কমিশন।

বিচারপতির কথায়, “আপনাদের সব আছে, পুলিশ থেকে অফিসার। তাও কোনও কাজ করছেন না। কুইক রেসপন্স টিম কেন ব্যবহার করছেন না? আপনাদের কাজে অসন্তুষ্ট। সার্কুলার নয়, পদক্ষেপ চাইছি কমিশনের কাছে।”

বিচারপতির অভিযোগ, সঠিক ভাবে করোনা বিধি মানা হচ্ছে কিনা, সে বিষয়ে নজরদারি হচ্ছে না। এ ভাবে মানুষের উপর সব দায়িত্ব ছেড়ে দিয়ে দায়মুক্ত হওয়া যায় না।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More